গরম পড়ছে, সঠিক সানস্ক্রিন বেছে নিন...সঙ্গে এই বিষয়গুলোও মাথায় রাখুন

গরম পড়ছে, সঠিক সানস্ক্রিন বেছে নিন...সঙ্গে এই বিষয়গুলোও মাথায় রাখুন

দুঃখ করে আর লাভ নেই, গরম কিন্তু পড়েই গিয়েছে। আর বৃষ্টিরও কোনও নাম-গন্ধ নেই। তাহলে এখন ত্বকের যত্নে তো আপনাকে আরও রক্ষণশীল হতেই হবে। আরও সতর্কতার সঙ্গে যত্ন নিতে হবে। তার জন্য় বেশ কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। প্রথমেই মাথায় রাখতে হবে সানবার্ন বা সান ট্যানের কথা। সূর্যের রশ্মি আপনার ত্বকে সরাসরি এসে পড়লে আপনার ত্বকের ক্ষতি তো হয়ই, ট্যান পড়ে কখনও কখনও তাপে ত্বকের সেই অংশটুকু পুড়ে যেতেও পারে। তাই ত্বকের প্রতি যত্নবান হন। গরম পরার আগেই সানস্ক্রিন বেছে নিন। তবে একগাদা সানস্ক্রিন মেখে নিলেই হবে না। সানস্ক্রিন বেছে নেওয়ার সময়ে কয়েকটি বিষয় (sunscreen on summer) মাথায় রাখুন।

সানস্ক্রিন কেনার সময় কোন দিকে লক্ষ্য রাখবেন

এসপিএফ

সানস্ক্রিন মাখার প্রথম শর্তই আপনার ত্বককে অতিবেগুনি রশ্মি-বি থেকে সুরক্ষিত রাখা। যাতে সূর্যের এই ক্ষতিকারক রশ্মি কোনওভাবেই আপনার ত্বকের ক্ষতি না করতে পারে। তাই সঠিক এসপিএফ দেখে কেনার দায়িত্ব আপনার। এসপিএফ ১৫ ৯৩ শতাংশ পর্যন্ত অতিবেগুনি রশ্মি-বি আটকাতে পারে। এসপিএফ ৩০ ৯৭ শতাংশ পর্যন্ত আটাকাতে পারে। তাই সব সময়ই এসপিএফ ৩০ কিনুন। আপনার ত্বকের রঙের উপরেও কিছুটা নির্ভর করছে। শ্যামবর্ণা হলে এসপিএফ ২০ নিতে পারেন, তবে গায়ের রং ফর্সা হলে অবশ্যই ৩০ বেছে নিন। সমুদ্রের ধারে বেড়াতে গেলে আপনার সানস্ক্রিন (sunscreen on summer )হবে ৩০ থেকে ৫০ এসপিএফ।

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

অতিবেগুনি রশ্মি-এ

ইউভি-বি এর পাশাপাশি ইউভি-এ থেকেও আপনার ত্বককে সুরক্ষিত রাখা প্রয়োজন। তাই দেখবেন আপনার সানস্ক্রিনে PA+, PA++, PA+++ (sunscreen on summer )লেখা থাকবে। জানবেন, এই প্লাস চিহ্নের সংখ্যা যত বেশি হবে, আপনার ত্বককে ইউভি-এ থেকে রক্ষা করবে তত বেশি।

Beauty

Omorfee SunShun Sunscreen SPF 30

INR 1,499 AT Omorfee

নন-কমেডোজেনিক সানস্ক্রিন

সব সময় নন-কমেডোজেনিক সানস্ক্রিনই কিনুন। এই সানস্ক্রনি ত্বকের (sunscreen on summer )রোমকূপ বন্ধ করে দেয় না। ফলে নানারকম সমস্যাই সমাধান হয়। বিশেষত, অ্যাকনের মতো সমস্যা হয় না।

সমুদ্রের ধারে অবশ্যই সানস্ক্রিন

ভারী সানস্ক্রিন নয়

কলকাতার জলবায়ু আর্দ্র প্রকৃতির। অল্পতেই ঘাম হতে শুরু করে। এই সময়ে মুখের উপর অবশ্যই ভারী সানস্ক্রিন লাগাবেন না। বরং, মিস্ট সানস্ক্রিন স্প্রে ব্য়বহার করতে পারেন। শরীরের অন্যান্য অংশে সানব্লক লাগিয়ে নিতে পারেন।

Beauty

Sheer Zinc Tinted Sunscreen Spf 50 Pa+++ 100% Mineral Sunscreen

INR 795 AT Re'equil

সানস্ক্রিন ব্যবহারের আগে যে যে বিষয়ে খেয়াল রাখবেন

  • বাইরে বেরোনোর অন্তত ২০ মিনিট আগেই গরমে সানস্ক্রিন (sunscreen on summer )মেখে নেবেন।
  • সকাল থেকে দুপুর ৩টে পর্যন্ত বাইরে কোনও কাজ এড়িয়ে যাওয়াই ভাল। কিন্তু যাদের অফিস যাওয়ার জন্য এই সময়েই বেরোতে হয়, তাদের কিছু করার নেই। সানস্ক্রিনই একমাত্র ভরসা। তবে বিশেষ কোনও কাজ না থাকলে এই সময়টা এড়িয়ে যান, এই সময়ে ত্বকে রোদের কারণে ক্ষতি সবথেকে বেশি।
  • বাইরে থাকেল দুই তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন মেখে নিতে হবে।
  • সানস্ক্রিন মাখবেন সব সময়। শুধু গরম বলেই নয়, কিংবা রোদ থাকলেই নয়, মেঘলা দিনেও সানস্ক্রনি মাখবেন। এমনকী বাড়ির মধ্য়ে থাকলেও সানস্ক্রিন মেখে নিতে পারেন।
  • প্যাচ-টেস্ট অবশ্য়ই করে নেবেন।
  • তৈলাক্ত ত্বকে জেল-বেসড কিংবা ওয়াটার-বেসড সানস্ক্রিন (sunscreen on summer )মাখবেন। আর শুষ্ক ত্বকে অয়েল-বেসড সানস্ক্রিন মেখে নেবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!