আপনার ত্বকের কেন এক্সফোলিয়েশন প্রয়োজন?

আপনার ত্বকের কেন এক্সফোলিয়েশন প্রয়োজন?

ত্বকের পরিচর্যার জন্য প্রতিদিন নিয়ম করে মুখ পরিষ্কার করেন। কোনও মাইল্ড ক্লিনজার ব্যবহার করেন। তারপর ফেস সিরাম বা কোনও ময়শ্চারাইজারও ব্যবহার করেন নিশ্চয়ই। মনে করেন, এইভাবে ত্বকের ঔজ্জ্বল্য ঠিক থাকবে ও ত্বকও ভাল থাকবে। কিন্তু আপনার বিউটি রুটিন থেকে যে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আপনি বাদ দিচ্ছেন, সেই কথা কি আপনি জানেন! এক্সফোলিয়েশন। !!

প্রতি সপ্তাহে অন্তত একবার করে ত্বক এক্সফোলিয়েট করুন। এক্সফোলিয়েশনের প্রয়োজনীয়তা (exfoliate your skin) জেনে নিন। কেন এক্সফোলিয়েট করবেন, তা আপনারও জানা প্রয়োজন।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

যে প্রধান পাঁচটি কারণে ত্বক এক্সফোলিয়েট করবেন

  • ত্বকের মরা কোষ সরিয়ে দেয়
  • ত্বকের গভীরে গিয়ে ত্বক পরিষ্কার করে
  • ত্বক টানাটান রাখে
  • দাগছোপ মলিন করে
  • রক্ত সঞ্চালন ভাল হয়
  • ত্বক উজ্জ্বল রাখে
কেন স্ক্রাবার প্রয়োজন

ত্বকের মরা কোষ সরিয়ে দেয়

আপনি নিজেও জানেন না, ত্বকের উপরেই মৃত কোষের স্তর তৈরি হয়ে যায়। ফলে ত্বকের আসল ঔজ্জ্বল্য ঢাকা পড়ে। আপনি ত্বক নিয়মিত এক্সফোলিয়েট করুন (exfoliate your skin) । সপ্তাহে অন্তত একবার স্ক্রাবার ব্যবহার করে ত্বকের এক্সফোলিয়েশন প্রয়োজন। তাহলে ত্বকের উপর থেকে মরা কোষের স্তর সরে যাবে। ত্বক একইরকম উজ্জ্বল ও জেল্লাদার থাকবে।

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

ত্বকের গভীরে গিয়ে ত্বক পরিষ্কার করে

ত্বকের রোমকূপে ও ত্বকের উপরে যে ময়লা জমে তা পরিষ্কার করা প্রয়োজন। তাই আপনি যখন ত্বক এক্সফোলিয়েট (exfoliate your skin) করেন, তখন ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে ও মুখের বাড়তি ময়লা সরিয়ে দেয়। ফলে ত্বক থাকে উজ্জ্বল ও সুন্দর।

রক্ত সঞ্চালন ভাল হয়

রক্ত সংবহনের মাধ্যমেই ত্বক প্রয়োজনীয় অক্সিজেন পায়। কিন্তু আপনি যদি ত্বক এক্সফোলিয়েট না করেন, তবে ত্বকের উপর ময়লার স্তর জমতে জমতে এক সময় ত্বক পরিমাণ মতো অক্সিজেন পায় না। তখনই ত্বকের জেল্লা হারাতে শুরু করে। এক্সফোলিয়েশনে (exfoliate your skin) রক্ত সঞ্চালন ভাল হয়। ফলে ত্বক সঠিক পরিমাণে অক্সিজেন পায়। রুক্ষ ত্বকও উজ্জ্বল ও আর্দ্র থাকে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ত্বক টানটান থাকে

নিয়মিত এক্সফোলিয়েশন করলে (exfoliate your skin) মুখে চট করেই বয়সের ছাপ পড়ে না। ত্বকের বন্ধ হয়ে যাওয়া পোরস আবার খুলে দেয়। ও সেগুলি সঙ্কুচিত রাখে। ফলে ত্বক থাকে টানটান। ও আপনার ত্বকে অসময়ে বয়সের ছাপ পড়ে না। ত্বক থাকে তরুণ ও লাবণ্যময়।

দাগছোপ মলিন করে

আপনি যে স্ক্রাবার ব্যবহার করবেন, খেয়াল রাখবেন তাতে যেন ভিটামিন সি-র মতো উপাদান থাকে। কারণ, এই উপাদান ত্বককে পুষ্টি জোগায় ও ত্বকের স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনে। এক্সফোলিয়েশন যে শুধুই ত্বককে মলিন করে তা নয়, তার সঙ্গে পিগমেন্টেশন ফিকে করে দেয়। দাগছোপও মলিন করে।

ত্বক উজ্জ্বল থাকে

ত্বক উজ্জ্বল রাখে

ত্বকে তেল, দূষণ ও ময়লার কারণে আপনার ত্বক আরও নিষ্প্রাণ দেখায়। কিন্তু এক্সফোলিয়েশন (exfoliate your skin) ত্বককে নতুন করে শ্বাস নিতে সাহায্য করে। রক্ত সঞ্চালন ঠিক রাখে। ফলে ত্বক থাকে উজ্জ্বল ও সুন্দর।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!