আপনি কি জানেন ঘাম হওয়া ত্বকের জন্য কত ভাল?

আপনি কি জানেন ঘাম হওয়া ত্বকের জন্য কত ভাল?

কলকাতায় গরম মানেই কিন্তু সেই প্যাচপ্যাচে ভাব আর ঘাম। এই ঘাম হওয়া অনেকই পছন্দ করেন না। কারও ঘাম কম হয় আবার কারও ঘাম হয় অনেক বেশি। যাঁদের ঘাম বেশি হয় তাঁদের তো মেকআপের দফারফা। তাই এই ঘাম হওয়াকে প্রায় সবাই অপছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন ঘাম হওয়া ত্বকের জন্য উপকারী? আমরা নয়, এই কথা বলছেন বিশেষজ্ঞরাই। ঘাম হওয়া ত্বকের জন্য খুবই ভাল, কারণ ত্বকের টক্সিন বেরিয়ে যায়। আবার শরীরে জলের পরিমাণও ঠিক থাকে (sweating is good for your skin)।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

গরমকালে ঘাম হলে আসলে আমাদের ত্বকের তাপমাত্রার ভারসাম্য বজায় থাকে। তবে অনেকেই ভাবেন, ঘাম হলে রোমকূপের মুখ বন্ধ হয়ে যাবে। কিন্তু এই ধারণা একদমই ঠিক নয়। জেনে রাখুন, ঘাম হচ্ছে কারণ আপনার রোমকূপ উন্মুক্ত আছে। আর ঘাম হলে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। তাই বেশি পরিমাণে জল খেলে তা আপনার ত্বকের জন্য ও চুলের জন্য কিন্তু ভাল (sweating is good for your skin)।

বিশেষজ্ঞদের মতে, ঘাম ত্বকের জন্য ভাল(sweating is good for your skin)। ঘাম হলে আপনার অনেক বেশি জল তেষ্টা পাবে। তাই বেশি পরিমাণে জল খাবেন। কিন্তু ঘাম কম হলেও পরিমাণ মতো জল খেতে ভুলবেন না। শরীরে জলের ব্যালান্স ঠিক থাকলে তবেই ঘামের ফলে ত্বকের সতেজ হয়ে ওঠাটা অনুভব করতে পারবেন।

Beauty

Manish Malhotra Tulsi Cleansing Foam Gel

INR 895 AT MyGlamm

তবে অনেকের ক্ষেত্রেই অতিরিক্ত ঘাম সমস্যার কারণ। যদি আপনার ক্ষেত্রেও তাই হয় তবে আপনি চিকিৎসকের পরামর্শ নিন। শরীরের কোনও অসুখের কারণেও আপনার ঘাম বেশি হতে পারে। সেই বিষয়ে অবশ্যই আপনাকে আপনি নিজে ম্যানেজ করতে না পারলে চিকিৎসকের পরামর্শ নিন।

ঘাম হওয়া কেন ত্বকের জন্য ভাল

ঘামের মাধ্যমে শরীরের ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায় (sweating is good for your skin)। কোনও ভাবে এটা ত্বকের ভিতরে টক্সিন জমতে থাকলে তা ত্বকের দীর্ঘস্থায়ী ক্ষতি হতে পারে। অ্যাকনে, ব্রণ, ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসের সমস্যা দেখা দেয়। ত্বক তার প্রাকৃতিক জেল্লা হারায়।

ঘাম হলে শরীর থেকে প্রচুর খনিজ এবং প্রাকৃতিক লবণ বেরিয়ে যায়। যা এক্সফোলিয়েটারের প্রাকৃতিক বিকল্প। ত্বক থেকে সমস্ত ময়লা বেরিয়ে যায় ঘামের সঙ্গে সঙ্গে। ফলে ত্বক থাকে পরিষ্কার। শুষ্ক ত্বক এবং অ্যালার্জির সমস্যা কমাতে সাহায্য করে।

 

ত্বকে ঘাম হলে ত্বকে আর্দ্রতা অনুভূত হয়। ঘাম আপনার ত্বককে সতেজ রাখে এবং উজ্জ্বল করে। কোনও ব্যায়াম করলে বা আপনার দৈনন্দিন ব্যায়ামের সময়ে ঘাম হয়। এবং তার জন্য শরীরের যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বককে সতেজ করে তোলে। এতে আপনার ত্বক ভাল থাকে।

আমরা ত্বকে নিয়মিত এক্সফোলিয়েট করি (sweating is good for your skin)। স্ক্রাবিংয়ের সাহায্যে ত্বকের মরা কোষ তুলে ফেলি। কিন্তু আপনি যখন ঘেমে যান, তখনও আপনার ত্বক থেকে মৃত কোষ উঠে যায়। তাই যদি ঘাম হওয়ার পরে আপনি স্ক্রাব করেন, আপনি তার ফল বুঝতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!