আপনি কি নিয়মিত কন্ট্রাসেপটিভ পিল খান? তাহলে এই ছয়টি বিষয় অবশ্যই মাথায় রাখুন

আপনি কি নিয়মিত কন্ট্রাসেপটিভ পিল খান? তাহলে এই ছয়টি বিষয় অবশ্যই মাথায় রাখুন in bengali

কখনও বিয়ে বাড়ির চক্করে তো, কখনও-সখনও ঘুরতে যেতে বা অন্য কারণে পিরিয়ডের ডেট পিছনের প্রয়োজন পড়েই। সেক্ষেত্রে সিংহভাগই কন্ট্রাসেপটিভ পিলের (why you should not take period delaying pills regularly) বা ওই ধরনের কিছু ওষুধে উপরই ভরসা রাখতে পছন্দ করেন। তাতে কাজ হয় হয়তো। কিন্তু সেই সঙ্গেই যে বেশ কিছু ধরনের শারীরিক সমস্যা হওয়ারও আশঙ্কা থাকে, সেই নিয়ে কেউ খোঁজই রাখেন না। কী কী সমস্যা হতে পারে? চিকিৎসকের নির্দেশ ছাড়া এই ধরনের ওষুধ খাওয়া কখনও কখনও লাইফ রিস্কেরও কারণ হতে পারে।

কী কী সমস্যা হতে পারে?

মাইগ্রেনের মত সমস্যা কিন্তু পিছু ছাড়বে না

১। কথায় কথায় কন্ট্রাসেপটিভ পিল (why you should not take period delaying pills regularly) খাওয়া শুরু করলে শরীরের যে বারোটা বাজবেই, তাতে কোনও সন্দেহ নেই! বিশেষ করে deep vein thrombosis-এর মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে।

২। শুধু তাই নয়, এই ওষুধের কারণে pulmonary embolism রোগও হতে পারে। আর একথা জেনে রাখা ভাল যে একবার এই সব রোগের খপ্পরে একবার পড়লে নাকি সারা জীবন শারীরিক কষ্ট সহ্য করতে হতে পারে। তাই ভেবেচিন্তে পা ফেলুন।

৩। এই ধরনের ওষুধ খাওয়ার পরের কয়েক মাস পিরিয়ডের সময় মাত্রাতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। সেই সঙ্গে অসহ্য যন্ত্রণা হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই অন্যান্য শারীরিক কষ্টও কিছুটা বেড়ে যায়। তাই বুঝেশুনে সিদ্ধান্ত নেবেন। হঠাৎ করে এমন ধরনের ওষুধ খেলে (why you should not take period delaying pills regularly) কিন্তু বিপদ। তাই সাবধান!

৪। বিশেষজ্ঞদের মতে এমন ধরনের ওষুধ খাওয়া মাত্র মেজাজ খিটখিটে হয়ে যেতে পারে। সঙ্গে ব্রেস্টে যন্ত্রণা, ফাঙ্গাল ইনফেকশন এবং মাইগ্রেনের মতো সমস্যাও।

৫। অনেকের তো কনট্রাসেপটিভ পিলের কারণে বারে বারে বমি হওয়া, হেয়ার লস, পেটে অসহ্য যন্ত্রণা এবং ওজনও বৃদ্ধি পায়। তাই বুঝতেই পারছেন, এই ওষুধের উপকারিতার থেকে খারাপ দিকটার পাল্লাই ভারী।

৬। বিশেষজ্ঞদের মতে কন্ট্রাসেপটিভ পিল খেলে নাকি জ্বর আসতে পারে। সঙ্গে ডায়েরিয়ার মতো রোগও হতে পারে। শুধু তাই নয়, এই ওষুধের কারণে কোনও কোনও সময় হঠাৎ করে vaginal bleeding এবং ক্র্যাম্পের সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে। তাই একান্তই যদি পিরিয়ডের ডেট পিছতে (why you should not take period delaying pills regularly) হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে একবার আলোচনা করে নিতে ভুলবেন না।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

চিকিৎসকের সাহায্য নেওয়া উচিত ঠিক কখন

প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিতে দেরি করবেন না

কনট্রাসেপটিভ পিলের কারণে হওয়া শারীরিক সমস্যাগুলি ধীরে ধীরে কমে যাওয়ারই কথা। কিন্তু তা না হয়ে যদি পা ফুলতে শুরু করে, সঙ্গে বুকে ব্যথা, কফ, শ্বাস নিতে কষ্ট হওয়া, মাথা যন্ত্রণা এবং চোখে দেখার মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, তাহলে সময় নষ্ট না করে যত তাড়তাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেবেন। বেশি দেরি করলে কিন্তু বিপদ!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!