পিঠের মেদ ঝরানোর জন্য বাড়িতে এই যোগাসনগুলি অবশ্যই করুন

পিঠের মেদ ঝরানোর জন্য বাড়িতে এই যোগাসনগুলি অবশ্যই করুন

সুন্দর সুঠাম শরীর সবাই চান। তাতে শরীরও যেমন ভাল থাকে ও শরীর দেখতেও লাগে সুন্দর। আমাদের শরীরের কয়েকটি অংশের মেদ বেশ নাছোড়বন্দা। সহজে কিছুতেই কমতে চায় না। যতই স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন, সারাদিন কাজ করার জন্য শরীরের সেসব অংশে মেদ জমে যাবেই। যেমন পিঠের অংশে মেদ জমে যায়। পিঠের মেদ ঝরানো যেন এক ঝক্কি। এখন কি তাহলে আবার জিমে ভর্তি হতে হবে? না তার কোনও আর প্রয়োজন নেই। বাড়িতেই যদি আপনি কয়েকটি আসন করেন, তবে আপনার পিঠের মেদ ঝরে যাবে। পিঠের মেদ ঝরানোর যোগাসন (yoga poses to eliminate back fat)কী কী, আজ না হয় সেগুলি নিয়েই আলোচনা করি।

তবে এই যোগাসন শুরু করার আগে অবশ্যই সামান্য ফ্রিহ্যান্ড এক্সারসাইজ করে ওয়ার্ম আপ করে নেবেন। তারপর এই যোগাসন (yoga poses to eliminate back fat)করতে শুরু করবেন।

উষ্ট্রাসন

হাঁটুর উপর সোজা হয়ে বসতে হবে। দু পা পিছনের দিকে থাকবে। পিছন দিকে ঝুঁকে দুই হাত দিয়ে গোড়ালি ছোঁয়ার চেষ্টা করতে হবে। গোড়ালি ছুঁয়ে ফেললে আপনার উষ্ট্রাসন সম্পন্ন হবে। কিন্তু প্রথমেই আপনি দুহাত দিয়ে গোড়ালি ছুঁতে পারবেন না। তাই প্রথমে কোমরে হাত দিয়ে ব্যাক বেন্ড করা শুরু করুন। তার একটা করে হাত দিয়ে গোড়ালি ছোঁবেন। ২ মিনিট এভাবে থাকুন। পিঠের মেদ ঝরানোর যোগাসন করলে এই আসন অবশ্যই করবেন।

সর্বাঙ্গাসন

এই আসনও বিপরীত করণীর মতোই। শুধু এই ক্ষেত্রে কোমরের উপর দুই পা শূণ্যে ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে থাকে। এক্ষেত্রেও আপনার থাইরয়েড গ্ল্যান্ডে ভাল প্রভাব পড়ে। প্রথমেই একা করতে যাবেন না। ঘাড়ে লেগে যেতে পারে। প্রয়োজনে প্রশিক্ষকের সাহায্য নিন। পিঠের মেদ ঝরবে (yoga poses to eliminate back fat)দ্রুত।

সেতুবন্ধাসন

এবার আপনি সেতুবন্ধাসন করুন। এক্ষেত্রেও আপনাকে শুয়েই আসন করতে হবে। হাঁটু থেকে দু পা মুড়ে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরুন। এবং কোমর থেকে শরীরটা তুলে (yoga poses to eliminate back fat)দিন।  অন্তত ৩ মিনিট এভাবে থাকুন।

ধনুরাসন

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন (yoga poses to eliminate back fat) খুবই ভাল।

চক্রাসন

এর জন্য প্রথমে সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। তারপর দুই হাত মাথার পাশে দেবেন। হাতের তালু ও পায়ে ভর দিয়ে শরীর তুলবেন। আপনার শরীরের আকার হবে একটি চাকার মতো। একেই চক্রাসন বলে। আপনার পিঠের মেদ ঝরানোর যোগাসন করার সময় এই আসন অবশ্যই করবেন। বেশ উপযোগী এই আসন।

শলভাসন

এই আসন করার জন্য আপনাকে উপুর হয়ে শুয়ে পড়তে হবে। দুই হাতের তালু থাইয়ের তলায় ঢুকিয়ে দিতে হবে। এরপর কোমরের নীচের অংশ শূণ্যে তুলতে হবে। এতে পিঠের ব্যায়াম হয়। ফলে পিঠে ও কোমরে ব্যথাও কমে এবং পিঠে কোনও মেদও জমে না।

এই সব আসন করার পর সব শেষে অবশ্যই শবাসন (yoga poses to eliminate back fat)করে নেবেন। শবাসন করে নেওয়া প্রয়োজন। দুই হাত দুই দিকে ছড়িয়ে দেবেন। মাথাও একদিকে ফেলে দেবেন। সারা শরীর রিল্যাক্স করবেন। অন্তত ৫ মিনিট শবাসন করবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!