গরমকালে এঁচোড় না হলে চলে? রইল দুটো অন্যরকম রেসিপি

গরমকালে এঁচোড় না হলে চলে? রইল দুটো অন্যরকম রেসিপি in bengali

এখন বাজারে গেলে ইতিউতি চোখে পড়বে এঁচোড়। দেখলেই জিভে জল চলে আসে যেন! আর এঁচোড় (2 easy and tasty recipes of echor) মানেই তো বাঙালিদের কাছে নিরামিষ মাংস। রান্নার কৌশলটাও কিন্তু মাংসের মতোই। দিব্যি পেঁয়াজ-রসুন সহযোগে মশলা কষিয়ে যখন রান্নাটা হয়, তখন কেউই ঠাওর করে উঠতে পারে না যে, মাংস রান্না হচ্ছে না, এঁচোড় রান্না হচ্ছে। তবে, আজ বাঙালি স্টাইলে না, বরং এঁচোড়ের একটু অন্য ধারার দুটো রেসিপি শেয়ার করব।

চিলি এঁচোড়

চিলি চিকেন, চিলি ফিশ, চিলি পনির তো অনেক হল। এ বার না হয় চিলি এঁচোড়ই (2 easy and tasty recipes of echor) খেয়ে দেখুন। হ্যাঁ হ্যাঁ ঠিকই শুনেছেন এঁচোড় দিয়েই বানানো যাবে সম্পূর্ণ নিরামিষ এই সুস্বাদু ডিশ

যা যা উপকরণ লাগবে: ৩০০ গ্রাম এঁচোড়, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ৩ টেবিল চামচ রসুন কুচি, ৩ টেবিল চামচ কাঁচা লঙ্কা কুচি, ১টা ক্যাপসিকাম, ১টা পেঁয়াজ, ৩ টেবিল চামচ টমেটো সস, ২ টেবিল চামচ চিলি সস, ৩ টেবিল চামচ সয়া সস, ২ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ লেবুর রস, ৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ ময়দা, নুন স্বাদ মতো, চিনি অল্প, ১ কাপ সাদা তেল

প্রণালী

১। এঁচোড় (2 easy and tasty recipes of echor) ডুমো ডুমো করে কেটে সেদ্ধ করে নিন।

২। এ বার সেদ্ধ করা এঁচোড়ের সঙ্গে নুন, গোলমরিচ গুঁড়ো, আদা-রসুন বাটা, লেবুর রস, সয়া সস একসঙ্গে মিশিয়ে নিন। এ বার তার মধ্যে কর্নফ্লাওয়ার আর ময়দাও মিশিয়ে নিন।

৩। এর পর কড়াইয়ে সাদা তেল গরম করে নিয়ে এঁচোড়গুলি লালচে করে ভেজে তুলে নিন।

৪। এ বার আর একটি কড়াইয়ে তেল গরম করে রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি দিন। তার পর পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরো দিয়ে নাড়াচাড়া করে নিন।

৫। এ বার তাতে একে একে সয়া সস, চিলি সস, টোম্যাটো সস, নুন ও সামান্য জল দিন।

৬। এর পর ভাজা এঁচোড় দিয়ে নাড়তে থাকুন। সব শেষে অল্প কর্নফ্লাওয়ার গোলা জল ঢেলে দিন। একটু নেড়েচেড়ে গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। ব্যস! রেডি আপনার চিলি এঁচোড় (2 easy and tasty recipes of echor)!

এঁচোড়ের আমিষ পকোড়া

এঁচোড়ের পকোড়া এই সময় সন্ধের জলখাবারে দারুণ। চা অথবা কফির সঙ্গে এঁচোড়ের পকোড়া (2 easy and tasty recipes of echor)। উফ! সন্ধের নির্ভেজাল আড্ডা জমাতে আর কী চাই!

যা যা উপকরণ লাগবে: ৫০০ গ্রাম এঁচোড়, ৫-৬ টি আলু, ৪ চামচ পেঁয়াজ বাটা, ১ চা-চামচ আদা বাটা, ৫-৬ কোয়া রসুন (বেটে নিন), ১ চা-চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা-চামচ চিনি, পরিমাণ মতো নুন, ২৫০ গ্রাম বেসন, ২ চামচ তেল, ভাজার জন্য পরিমান মত তেল

প্রণালী

১। প্রথমে খোসাশুদ্ধ আলু সেদ্ধ করে নিন। তার পর এঁচোড় (2 easy and tasty recipes of echor) ছাড়িয়ে সেদ্ধ করুন। আলু খোসা সমেত সেদ্ধ করতে বলার কারন, এতে থাকা স্টার্চ খোসা ছাড়ানোর সময়ে বেরিয়ে যাবে।

২।  এ বার ওভেনে কড়াই তাতে ২ চামচ তেল দিয়ে গরম করে নিন। তার পর একে একে সেদ্ধ করা এঁচোড়, আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে চটকে মেখে নিয়ে গরম তেলে ছাড়ুন। লাল করে ভাজুন।

৩। এ বার সেদ্ধ করা আলুতে লঙ্কা, আদা ও নুন ভালো করে মেখে নিন।

৪। এ বার মাখা আলু থেকে গোল গোল লেচি করে নিন।

৫। তার পর বাটির মতো করে এঁচোড়ের (2 easy and tasty recipes of echor) পুর দিন। ওই লেচির মুখ আটকে বেসনের গোলায় ডুবিয়ে নিয়ে গরম তেলে ভেজে নিন।

৬। ভাজা হয়ে গেলে অল্প বিটনুন আর গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন এঁচোড়ের পকোড়া

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম ও ইউটিউব

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!