গরমে হাঁসফাঁস করছেন? বাড়িতেই তৈরি করে ফেলুন তিন রকমের ফালুদা

গরমে হাঁসফাঁস করছেন? বাড়িতেই তৈরি করে ফেলুন তিন রকমের ফালুদা in bengali

ফালুদা হল এমন একটি লোভনীয় পানীয়, যেটা একগ্লাস পান করে তৃষ্ণা মেটে না। গ্লাসের পর গ্লাস পান করতে ইচ্ছে করে। ইতিহাস বলে, ইরান বা পারস্য সম্রাট নাদির শাহের হাত ধরে ভারতে প্রবেশ করেছিল এই পানীয় (3 amazing faluda recipes for summer)। তবে মুঘল সম্রাট জাহাঙ্গীরও নাকি এই পানীয় খুব পছন্দ করতেন। সময়ের সাথে সাথে এই পানীয় অনেক রূপ পরিবর্তন করেছে। ফলে আদতে এটি কোথাকার সেটা এখন বলা মুশকিল। যেহেতু এটা একটি পানীয় এবং একই সাথে মিষ্টি একটি পদ, তাই অনেকেই ভাবেন এটা তৈরি করা কঠিন। তা কিন্তু একেবারেই নয়। কয়েকটা জিনিস যেমন ফালুদার সিমুই, রোজ সিরাপ আর ড্রাই ফ্রুটস থাকলে এটা তৈরি করা বেশ সহজ। এর মধ্যে এতগুলো উপাদান থাকে বলেই এটি শরীর ঠাণ্ডা করে। আর সেইজন্যই আমরা নিয়ে এলাম তিনটে স্পেশাল ফালুদা রেসিপি।আশা করছি আপনাদের ভাল লাগবে।

আসল ফালুদা

চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ২৫ মিনিট।

কীভাবে করবেন

কর্ণফ্লাওয়ার আর এক কাপ জল নিয়ে সেটা দিয়ে একটা ঘোল মতো তৈরি করে ফোটান। ঘোল পাতলা হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার একটা গ্লাসে বরফ গলা জল রাখুন। এর উপরে কর্ণফ্লাওয়ার একটা ছাঁকনিতে ধরুন। চামচ দিয়ে মাঝে মাঝে চেপে দেবেন যাতে সবটুকু কর্ণফ্লাওয়ার বরফ জলের উপর পড়ে। এটা ৩০ মিনিট রেখে কুলফির সঙ্গে (3 amazing faluda recipes for summer) মিশিয়ে গ্লাসে ঢালুন

রয়াল ফালুদা

চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ১ ঘণ্টা ১৫ মিনিট

কীভাবে করবেন 

মাঠাযুক্ত দুধ ফুটিয়ে ঘন করে নিন। এবার চারটে গ্লাসে সমান করে ঘন দুধ ঢেলে দিন। উপরে রোজ সিরাপ ছড়িয়ে দিন। এর মধ্যে বরফের কুচি দিন। তার উপরে ইসবগুলের বীজ আর ফালুদা (3 amazing faluda recipes for summer) ন্যুডল (আগে থেকে জলে ভেজানো) ছড়িয়ে দিন। চাইলে এর উপর একটু আইসক্রিম স্কুপ দিতে পারেন।

গড়বর ফালুদা

না, নাম শুনে আঁতকে ওঠার কিছু নেই। এটা পান করলে বা খেলে কোনও গড়বর হবে না। আসলে এটাতে আছে প্রাচ্য আর পাশ্চাত্যের মিলন তাই এই নাম দেওয়া হয়েছে।

চারজনের জন্য তৈরি করতে সময় লাগবে ২৫ মিনিট

কীভাবে করবেন

মাঠাযুক্ত দুধ নিয়ে সেটা ফোটান। দুধ ফুটে প্রায় অর্ধেক হয়ে গেলে তাতে ম্যাপল সিরাপ মিশিয়ে সেটা ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিট পুদিনার পাতা ও ফালুদা ন্যুডল ভিজিয়ে রাখুন। বাড়তি জল ফেলে দিন। নানা রকম ফল ছোট ছোট টুকরো করে কাটুন। লম্বাটে গ্লাসে অউদিনার পাতা আর ফালুদা ন্যুডল (3 amazing faluda recipes for summer) রাখুন। এর মধ্যে ঘন দুধ ঢেলে দিন। উপরে কাটা ফলের টুকরো আর একটু ভ্যানিলা আইসক্রিম দিয়ে সাজিয়ে দিন। এর উপরে আরও একটু ম্যাপল সিরাপ আর অল্প ফল দিয়ে দিন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!