যে যন্ত্রটি আপনার শরীর চালনা করে তাকে সুস্থ রাখার দায়িত্ব কিন্তু আপনারই

যে যন্ত্রটি আপনার শরীর চালনা করে তাকে সুস্থ রাখার দায়িত্ব কিন্তু আপনারই in bengali

আজকাল আমাদের জীবনযাত্রা যা হয়েছে তাতে করে শরীর সুস্থ থাকবে কীভাবে বলুন! ঘুম কমেছে। জাঙ্ক ফুড ছাড়া চলে না। এদিকে গলা ভেজাতে হলে কোল্ড ড্রিঙ্কই প্রথম পছন্দ। শাক-সবজি আর ফল খাওয়া তো ভুলেই গেছে মিলেনিয়ালরা। অন্যদিকে দেদার চলছে স্মোকিং এবং ড্রিঙ্কিং। এমন অবস্থায় হার্টের হাল বেহাল (3 ways to keep your heart healthy) হওয়াই তো স্বাভাবিক। আর হচ্ছেও তাই। সরকারি এবং বেসরকারি নানা সমীক্ষা অনুসারে আমাদের দেশের বেশিরভাগ মানুষই কোনও না কোনও হার্টের রোগের কারণে মারা যাচ্ছে। সংখ্যাটা কত জানেন? পরিসংখ্যান অনুসারে প্রতি চার জনের মধ্যে নাকি একজন কার্ডিওভাসকুলার ডিজিজের শিকার এবং মারাও যাচ্ছেন এই কারণে। বিশেষ করে কম বয়সীদের মধ্যে তো হার্টের রোগের প্রকোপ মারাত্মক হারে বেড়েছে। তাই বুঝতেই পারছেন, এখন থেকেই যদি হার্টের স্বাস্থ্যের দিকে নজর  রাখা না যায়, তাহলেই বিপদ!

এই যন্ত্রটিকে অবহেলা করবেন না

সুস্থ থাকতে শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের মতো হার্টের খেয়াল (3 ways to keep your heart healthy) রাখাও জরুরি। ভুলে গেলে চলবে না যে হার্টের ক্ষমতা কমতে থাকলে সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ ঠিক মতো হবে না, তাতে করে রোগভোগের আশঙ্কা বাড়বে বই কী! সেই সঙ্গে আয়ুও কমবে। তাই ঝটপট জেনে নিন হার্ট ভালো রাখার উপায় সম্পর্কে

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

১। শরীরের অন্যান্য পেশীর মতো হার্টও এক ধরনের পেশী। আর যেমনটা সবারই জানা আছে যে পেশীর ক্ষমতা বাড়াতে এক্সারসাইজের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে প্রথমেই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে আলোচনা করে জেনে নিতে হবে আপনার হার্ট রেট ঠিক আছে কিনা। যদি ঠিক না থাকে, তাহলে কীভাবে ঠিক করা যায়, সে পরামর্শ ডাক্তারই দেবেন। সেই সঙ্গে হার্টের ক্ষমতা ধরে রাখতে (3 ways to keep your heart healthy) কেমন ধরনের এক্সারসাইজ করলে উপকার মিলতে পারে, সে বিষয়েও একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিতে পারেন। এক্ষেত্রে সাধারণত মিনিটকুড়ি হাঁটলে বা জগিং করলে বেশ উপকার মেলে। আর যদি পুরো দমে জিমে গিয়ে ঘাম ঝরাতে পারেন, তাহলে তো কোনও কথাই নেই!

হার্ট রেট ঠিক রাখতে জগিং করতে পারেন

২। ভুঁড়ি বাড়লেও কিন্তু বিপদ! কেন জানেন? বেশ কিছু স্টাডিতে দেখা গেছে ওজন বাড়তে শুরু করলে হার্ট বিট স্বাভাবিত থাকে না, যে কারণে হঠাৎ করে স্ট্রোক, heart failure সহ নানাবিধ হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাছাড়া ওবেসিটির কারণে সুগার-প্রেসারের মতো রোগেও আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে। এই সব রোগের কারণেও হার্টের মারাত্মক ক্ষতি হয়। এমনকী, শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে গিয়ে হার্টকে দুর্বল করে দেয়।

ধূমপান শুধু ফুসফুসের জন্যই না, হার্টের পক্ষেও ক্ষতিকর

৩। স্মোকিংয়ের কারণে ফুসফুসের রোগ এবং ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার কথা শুনে থাকবেন। কিন্তু একথা জানা আছে কি নিয়মিত ধূমপান করলে হার্টেরও মারাত্মক ক্ষতি হয়ে যায়? আসলে সিগারেটে উপস্থিত নিকোটিনের কারণে ব্লাড প্রেসার বাড়তে শুরু করে। সেই সঙ্গে হার্ট রেট বেড়ে যাওয়া এবং blood vessel-এর মারাত্মক ক্ষতি হওয়ার মতো ঘটনাও ঘটে থাকে, যে কারণে হঠাৎ করে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা (3 ways to keep your heart healthy) কয়েক গুণ বেড়ে যায়। ধূমপান করার সময় হার্ট তার প্রয়োজন মতো অক্সিজেন পায় না। এই কারণেই কিন্তু হার্টের মারাত্মক ক্ষতি হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!