দাঁতে ব্যথা কমানোর ৫টি প্রাচীন ও অব্যর্থ ঘরোয়া টোটকা

দাঁতে ব্যথা কমানোর ৫টি প্রাচীন ও অব্যর্থ ঘরোয়া টোটকা in bengali

এক বার ভাবুন তো, হাজারো কাজের মাঝে আচমকাই দাঁতে মারাত্মক যন্ত্রণা (5 age old and effective home remedies for toothache) শুরু হল! তখন কী করবেন! ভাবছেন, ডেন্টিস্টের কাছে যাবেন না আর দু’টো দিন দেখবেন! কিন্তু এই কনফিউশনের জন্য তো আর আপনার দাঁতের ব্যথা থেমে থাকবে না! তাই ডেন্টিস্টের কাছে না যাওয়া পর্যন্ত কয়েকটা ঘরোয়া টোটকায় কিন্তু দাঁতের ব্যথা প্রশমিত করে রাখতে পারবেন।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

নুন জলে কুলকুচি করুন

ঘরোয়া এই টোটকা একেবারে সাধারণ এবং প্রচলিত এই প্রক্রিয়া আসলেই কার্যকর। এক গ্লাস গরম জলে বেশি করে নুন গুলে নিয়ে কুলকুচি করুন যত ক্ষণ সম্ভব। যদি কোনও জীবাণুর কারণে দাঁতে ব্যথা হয়, সে ক্ষেত্রে নুন-জলে ব্যথা (5 age old and effective home remedies for toothache) দূর হবে। এ ছাড়াও মাড়িতে রক্ত চলাচল ভালো করে দেয় এবং সাময়িক ভাবে দাঁত ব্যথা কমে আসে। তবে এই নুন জল খেয়ে ফেলবেন না যেন! কুলকুচি করে ফেলে দেবেন।

রসুনের পেস্ট মাড়িতে লাগান

শুনতে অদ্ভুত লাগলেও টোটকাটি কার্যকরী

দাঁতের ব্যথা কমাতে রসুন একটি ভাল ঘরোয়া টোটকা। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, আর আছে এমন উপাদান, যেটি ব্যথা কমাতে কার্যকর। রসুনের গুঁড়ো নিন অথবা কয়েকটি রসুনের কোয়া থেঁতলে নিন। এর মধ্যে সামান্য পরিমাণ নুন মেশান। আক্রান্ত দাঁতে সরাসরি মিশ্রণটি লাগান। এতে ব্যথা কমবে। পাশাপাশি কয়েকটি রসুনের কোয়া চিবাতে পারেন।

কোল্ড কমপ্রেস দিন

ব্যথা কমানোর জন্য আইস প্যাক অথবা কোল্ড কমপ্রেস ব্যবহার করেই থাকেন। এ বার জেনে নিন, দাঁতের ব্যথা (5 age old and effective home remedies for toothache) কমাতেও কাজে লাগে কোল্ড কমপ্রেস। মাড়ি ফোলা অথবা ইনফ্ল্যামেশন কমাতে সাহায্য করে এই কোল্ড কমপ্রেস। একটা তোয়ালে জড়ানো আইস ব্যাগ আপনার ক্ষতিগ্রস্ত জায়গায়টায় মিনিট কুড়ি ধরে রাখুন। এতে ব্যথা কমে যাবে। কয়েক ঘণ্টা অন্তর এটা করলে ব্যথা কমিয়ে রাখা যাবে।

লবঙ্গ চিবোন

এটা তো খুবই কমন একটা টোটকা

যে দাঁতটা ব্যথা করছে, তার ওপরে বা পাশে একটা লবঙ্গ রেখে দিন। মাড়ি আর দাঁতের মাঝে বা দুই চোয়ালের মাঝে এই লবঙ্গ চেপে রাখতে পারেন, যত ক্ষণ না ব্যথা চলে যায়। লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন তবে দুই-এক ফোঁটার বেশি নয়। লবঙ্গ তেল ব্যথার জায়গায় ঘষে নিতে পারেন অথবা তেলে একটা তুলোর বল ভিজিয়ে নিয়ে দাঁতে ব্যথার জায়গাটায় লাগাতে পারেন।

পেয়ারা পাতাও চিবোতে পারেন

পেয়ারা পাতা তো দাঁতের জন্য খুবই ভাল। দাঁতে ব্যথা হলে পেয়ারা পাতা চিবিয়ে নিতে পারেন। অথবা কয়েকটা পেয়ারা পাতা থেঁতো করে ফুটন্ত জলে ফেলে দিন। সেটাকে মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন। কারণ পেয়ারা পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যা ক্ষত সারিয়ে তুলতে পারে। আর এটা অ্যান্টি মাইক্রোবিয়াল যেটা ওরাল কেয়ারে (5 age old and effective home remedies for toothache) খুবই গুরুত্বপূর্ণ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!