তীব্র গরমে হিট স্ট্রোকের মত মারাত্মক পরিস্থিতি থেকে রক্ষা পাবেন এই পাঁচটি ঘরোয়া টোটকাতেই

তীব্র গরমে হিট স্ট্রোকের মত মারাত্মক পরিস্থিতি থেকে রক্ষা পাবেন এই পাঁচটি ঘরোয়া টোটকাতেই in bengali

গরমকালে কলকাতা সহ সারা রাজ্যেই যে হারে তাপমাত্রা বাড়ে, তাতে শরীরকে সুস্থ রাখতে ঘাম ছুটে যায়। বিশেষত তাপ প্রবাহের কারণে শরীরের তাপমাত্র এতটাই বেড়ে যায় যে হিট স্ট্রোকের (5 ingredients from kitchen can prevent heat stroke) আশঙ্কা যায় বেড়ে। আর এমনটা হলে শরীরের যে মারাত্মক ক্ষতি হতে পারে, তা তো বলাই বাহুল্য। তাই তো গরমের সময় শরীরের তাপমাত্র যাতে কোনও ভাবেই বেড়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। আর এমনটা করবেন কীভাবে? এক্ষেত্রে নিয়মিত কতগুলি খাবার এবং জুস যেমন খেতে হবে, তেমনি কিছু ঘরোয়া টোটকাকে কাজে লাগালেই দেখবেন কেল্লা ফতে

ধনে পাতা ও পুদিনা পাতা

ধনে পাতা আর পুদিনা পাতার গ্রিন চাটনিও খেতে পারেন

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে এই দুটি প্রাকৃতিক উপাদানে মজুত রয়েছে প্রচুর পরিমাণ "কুলিং এজেন্ট", যা গরমের সময় শরীরকে ঠান্ডা (5 ingredients from kitchen can prevent heat stroke) রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই সময় নিয়মিত ধনে পাতা নয়তো পুদিনা পাতার রস খেতে হবে, তাহলেই আর কোনও চিন্তা থাকবে না। ধনে এবং পুদিনা পাতার পাশাপাশি যদি জিরা এবং মৌরি জল পান করতে পারেন, তাহলেও কিন্তু অনেক উপকার পাওয়া যায়।

কাঁচা আমের শরবত

গরমে কাঁচা আমের শরবত খাওয়া যেমন উপকারী, খেতেও কিন্তু সুস্বাদু

গরমকালে যদি নিয়মিত কাঁচা আমের শরবতে জিরা, মৈরি এবং গোলমরিচ মিশিয়ে খাওয়া য়ায়, তাহলে হিট স্ট্রোকের আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। কারণ এই পানীয়টি পান করা শুরু করলে শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি আরও বেশ কিছু উপকারী উপাদানের মাত্রা বাড়তে শুরু করে। ফলে গরমের কারণে শরীরের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না।

কাঁচা পেঁয়াজ

হিট স্ট্রোক থেকে বাঁচতে হলে পেঁয়াজের রস খাওয়া জরুরি। কারণ আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে এই পানীয়টি পান করা শুরু করলে শরীরের ভিতরে নানাবিধ পুষ্টিকর উপাদানের মাত্রা বাড়তে শুরু করে, যে কারণে দেহের তাপমাত্রা কমতে সময় লাগে না। তবে এক্ষেত্রে আরেকভাবেও পেঁয়াজের রসকে কাজে লাগানো যেতে পারে। পরিমাণ মতো পেঁয়াজের রস নিয়ে যদি নিয়মিত বুকে এবং কানের পিছনে লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করা যায়, তাহলেও কিন্তু উপকার মেলে। আর যদি এইসব করতে মন না চায়, তাহলে সারা গরমকাল জুড়ে (5 ingredients from kitchen can prevent heat stroke) ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেতে হবে। কারণ এমনটা করলেও উপকার মিলবে

তেতুলের শরবত

মাঝে মধ্যেই তেতুলের শরবত খান হিট স্ট্রোক থেকে বাঁচতে

তেঁতুলে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন, মিনারেল এবং ইলেকট্রোলাইট, যা তাপ প্রবাহের মাঝে শরীরকে ঠান্ডা রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে এক কাপ জলে কয়েকটা তেঁতুল ফেলে জলটা কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। তারপর জলটা ছেঁকে নিয়ে তাতে এক চিমটে চিনি ফেলে পান করতে হবে। প্রতিদিন যদি এই পানীয়টি পান করা যায়, তাহলে দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কা তো কমবেই, সেই সঙ্গে বদহজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যাও ধারে কাছে ঘেঁষতে পারবে না।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

চন্দন বাটা

পরিমাণ মতো চন্দনের গুঁড়ো নিয়ে তাতে অল্প করে জল মিশিয়ে একটি পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্ট কপালে এবং বুকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সারা গরমকাল জুড়ে এইভাবে চন্দনের পেস্ট (5 ingredients from kitchen can prevent heat stroke) লাগালে শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!