এই গরমে শসার ফেস মাস্ক আপনার ত্বককে কীভাবে রক্ষা করে জানেন?

এই গরমে শসার ফেস মাস্ক আপনার ত্বককে কীভাবে রক্ষা করে জানেন?

তাপমাত্রা যে একবার ৩০ ডিগ্রি পার করেছে, আর নীচে নামছে না। তাই গরমও কমছে না। এই সময়ে ত্বকের প্রয়োজন বিশেষ যত্নের। ত্বকের বিশেষ যত্নে এমন অনেক উপকরণ আছে, যা আপনি কাজে লাগাতে পারেন। অনেক সময় চোখ ক্লান্ত হয়ে গেলে বা চোখ লাল হয়ে গেলে মায়েরা চোখের উপর শসার টুকরো লাগিয়ে শুয়ে থাকতে বলেন। কারণ, শসা ঠান্ডা। আবার শসার টোনার ব্যবহারের চলও আছে। পার্লরেও ফেসপ্যাক লাগানোর পর শসার টুকরো লাগিয়ে শুয়ে থাকা যায়। তার মানে বোঝা যায়, ত্বকে কিন্তু শসা খুবই উপকারী। আপনি ত্বকের যত্নে শসা (cucumber face mask) কীভাবে কাজে লাগাবেন, আসুন তাই জেনে নেওয়া যাক।

অ্যাকনের সমস্যায়

তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা খুবই ভোগায়। আর তৈলাক্ত ত্বক হলে এই গরমে সমস্যা আরও বেশি হয়ে যায়। ত্বক থেকে ক্রমাগত তেল বের হয় যা রোমকূপের মুখ বন্ধ করে দেয়। ধুলো ও ময়লা জমতে থাকে। ফলে জন্ম নেয় ব্যাকটেরিয়া ও ব্রণর সমস্যা আরও জাঁকিয়ে বসে। এর সমাধানে শসার ফেস মাস্ক (cucumber face mask) খুবই উপকারী। যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে তাই অ্য়াকনে হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কম হয়ে যায়।

চোখের উপর শসার টুকরো দিয়ে রাখুন

ডার্ক সার্কল

ঠিকঠাক ঘুম না হওয়া, অতিরিক্ত ক্লান্তি, মানসিক চাপ ও কাজের চাপে চোখে ক্লান্তি ভাব আসে। তার ফলে চোখের চারদিকের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। মেকআপের সাহায্য়ে চোখের চারপাশের কালো দাগ ঢেকে রাখার চেষ্টা আমরা করি। কিন্তু এই ডার্ক সার্কল ঠিক করতে শসা কিন্তু খুবই উপকারী। দুই টুকরো শসা আপনার চোখের উপর রেখে দিন। প্রতিদিন অন্তত ১০ মিনিট রেখে দেবেন। আর না হলে শসা থেতো করে রসও তুলোর প্যাডের সাহায্যে চোখের চারপাশে লাগাতে পারেন। উপকার পাবেন।

বলিরেখা

শসার মধ্য়ে থাকে ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড। যা আপনার ত্বকে বলিরেখা প্রতিরোধ করতে সাহায্য় করে। একটা সময়ে পরে সবার মুখেই বলিরেখা আসে। কিন্তু প্রথম থেকেই থেকেই ত্বকের যত্ন নিলে তা রোধ করা যেতে পারে। তাই নিয়মিত শসার ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

Beauty

GLOW Iridescent Brightening Eye Cream

INR 1,195 AT MyGlamm

সান বার্ন

রোদের তেজে ত্বকের অনেক অংশ পুড়ে যায়। সেই সান ট্য়ান বা সান বার্ন থেকে ত্বককে রক্ষা করার জন্য ট্যান রিমুভারের সাহায্য নিতে হয়। কিন্তু শসাও সান বার্ন থেকে ত্বককে বাঁচাতে পারে। সপ্তাহে অন্তত তিন দিন শসার ফেস মাস্ক মুখে লাগাবেন। তাহলে সান বার্ন থেকে রক্ষা পাবেন (cucumber face mask) ।

Beauty

Manish Malhotra Amla Moisturising Gel

INR 945 AT MyGlamm

ময়শ্চারাইজার

শসার মধ্য়ে ৯০ শতাংশই জল। তাই শসার রস মুখে লাগালে ত্বক আর্দ্র থাকে। মধু ও অ্যালোভেরা জেলের সঙ্গে শসার পেস্ট মিশিয়ে লাগান। তা ত্বকে আর্দ্রতা জোগায় ও প্রাকৃতিক ময়শ্চারাইজারের কাজ করে।

Beauty

K.Play Lychee Hydrating Sheet Mask

INR 145 AT MyGlamm

শসা ও অ্যালোভেরার ফেস মাস্ক

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার মধ্যে এক চতুর্থাংশ শশা পেস্ট (cucumber face mask) মিশিয়ে দিন। মুখে, গলায় ও ঘাড়ে লাগান এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!