হাইলাইটার হিসেবে ব্যবহার করা যায় পেট্রোলিয়াম জেলি! আরও কী কী করা যায় জেনে নিন

হাইলাইটার হিসেবে ব্যবহার করা যায় পেট্রোলিয়াম জেলি! আরও কী কী করা যায় জেনে নিন

কথায় বলে পুরনো চাল ভাতে বাড়ে! বাঙালি বাড়িতে তাই অনেক বছর আগে থেকেই যে কয়েকটি জিনিস পাকাপাকি ভাবে নিজেদের জায়গা করে নিয়েছিল, সেই সব জিনিসকে এখনও বাতিলের খাতায় ফেলতে পারা যায়নি। কখনও কোনও লোশন তো কখনও অ্যান্টি সেপটিক ক্রিম কিংবা কখনও ব্যবহার করা হয়েছে পেট্রোলিয়া জেলি। এছাড়াও গ্লিসারিন বা গোলাপ জলের ব্যবহার তো রয়ে গিয়েছে এখনও। আজ থেকে ত্রিশ বছর আগেও যখন এত বেশি প্রসাধনীর অপশন হাতের কাছে ছিল না, এতরকম ফেস সিরাম বা ক্রিম বা ময়শ্চারাইজার ছিল না তাই ভরসা ছিল এই পেট্রোলিয়াম জেলিই। এরপর অনেক বছর কেটে গিয়েছে কিন্তু নানা রকম প্রসাধনী আসার পরেও কিন্তু পেট্রোলিয়াম জেলিকে (beauty benefits of petroleum jelly) কোণঠাসা করা যায়নি। ত্রিশ বছর আগেও তার যে জায়গাই ছিল, এখনও তাই আছে। 

Beauty

Vaseline Skin Protecting Jelly, 250 g

INR 272 AT Vaseline

ঠোঁট ফাটলে, হাত পা শুকনো লাগলে চোখ বন্ধ করে অনেকেই পেট্রোলিয়াম জেলির উপর ভরসা করেন। তাই শীত পড়তে না পড়তেই বাঙালি পরিবারের ঘরে ঘরে এসে যায় সাদা কৌটো নীল ঢাকনায় মোড়া এই পেট্রোলিয়াম জেলি। কম্পানির নামে পরিচিতি পেতে পেতে আমরা পেট্রোলিয়াম জেলিকে ভ্যাসলিন বলাই শুরু করেছি ছোট থেকে, কিন্তু আসলে এই পেট্রোলিয়াম জেলির গুণ (beauty benefits of petroleum jelly) অনেক। শুধুই যে শীতকালে ব্যবহার করতে পারেন তা নয়, অন্যান্য অনেক কাজেই ব্যবহার করা যায়। তবে আসুন জেনে নেওয়া যাক পেট্রোলিয়াম জেলির উপকারিতা।

Beauty

LIT Matte Nail Enamel - Adulting

INR 220 AT MyGlamm

নিখুঁতভাবে নেল পলিশ পরুন

আমার মতো যাঁরা নেলপলিশ পরতে অতটাও দক্ষ নন, তাঁদের জন্য় কিন্তু পেট্রোলিয়াম জেলি একদম আদর্শ হবে। আপনি নেলপলিশ পরতে শুরু করার আগে নখের চারপাশে আঙুলে ভাল করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেবেন। হালকা করে লাগালেই হবে। এরপর নেলপলিশ লাগানোর সময় নখের বাইরে নেলপলিশ বেরিয়ে গেলেও অসুবিধা হবে না। খুব সহজেই আপনি মুছে নিতে পারবেন। আর পাবেন একটি নিখুঁত ফিনিশিং (beauty benefits of petroleum jelly) ।

Beauty

WIPEOUT Germ Killing Body Lotion

INR 219 AT MyGlamm

মেকআপ রিমুভার হিসেবে

মিসেলার ওয়াটার দিয়ে নিশ্চয়ই মেকআপ তোলা সম্ভব। কিন্তু মেকআপ তোলার সময় একাধিক পদক্ষেপ থাকে। ওয়াটার বেসড রিমুভার ও অয়েল বেসড রিমুভার। আপনার আই মেকআপ অর্থাৎ চোখের কাজল, মাস্কারা ও লাইনার ইত্য়াদি ওঠানোর জন্য অবশ্যই পেট্রোলিয়াম জেলির ব্যবহার করতে পারেন। একটি কটন প্যাডে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে তারপর চোখের মেকআপ আস্তে আস্তে তুলে নিন। লিপস্টিক তোলার জন্যেও একই ভাবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

Beauty

K.Play Flavoured Highlighter - Ripe Melon

INR 645 AT MyGlamm

ঘরোয়া হাইলাইটার হিসেবে!

মেকআপ করতে গিয়ে দেখলেন আপনার হাইলাইটার ফুরিয়ে গিয়েছে, অথচ হাইলাইটার ছাড়া আপনার মেকআপ সম্পূর্ণই হবে না। এই নিয়ে একদম চিন্তা করবেন না। আপনার মুখের নির্দিষ্ট অংশে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি (beauty benefits of petroleum jelly) ড্যাব করে নিন। আপনার মুখের ওই অংশ হাইলাইট হবে। মুখ দেখাবে স্নিগ্ধ ও উজ্জ্বল।

Beauty

Eye Tapered Blender Brush

INR 1,050 AT MyGlamm

আইব্রো শেপ ঠিক করতে

আইব্রোর উপরে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে ঘষে নিন। সুন্দর করে আইব্রোর একটি শেপ দিয়ে নিন। দেখতে সুন্দর লাগবে। আর যদি কোনও চুল বারবার মুখে এসে পড়ে, সেক্ষেত্রেও পেট্রোলিয়াম জেলির সাহায্য়ে আপনি সেই চুল ঠিক করে রাখতে পারেন। অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি (beauty benefits of petroleum jelly) নিয়ে চুলের উপর বুলিয়ে সঠিক শেপ দিন। সেভাবেই থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!