রমজানের উপোস ভাঙুন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেয়ে

রমজানের উপোস ভাঙুন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেয়ে in bengali

নানা পুজো-পার্বণে আমরা উপোস করে থাকি। সারা দিন কিছু না খেয়ে চলে দেব-দেবীদের প্রার্থনা। দিনের শেষে উপোস ভাঙে সরবত নয়তো খাবার খেয়ে। একই নিয়ম মানেন মুসলমানরাও। রোজার (best foods to eat after fasting) সময় তাঁরা সারা দিন কিছু খান না। বিকেলে নামাজ পরে উপোস ভাঙেন। সে সময়ই শুরু হয় খানা-পিনা। কিন্তু প্রশ্ন হল, কোন ধরনের খাবার খেয়ে উপোস ভাঙা উচিত, সে সম্পর্কে কোনও ধারণা আছে কি? কারণ সারাদিন উপোসের পরে ঠিক ঠিক খাবার না খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যায়। এমনকী অসুস্থ হয়ে পড়ার আশঙ্কাও থাকে। তাই সাবধান হওয়াটা জরুরি

ফ্রেশ ফল

এই গরমে উপোস ভাঙুন তরমুজ খেয়ে

সারাদিন উপোস করার কারণে স্বাভাবিকভাবেই শরীরে এনার্জির ঘাটতি দেখা দেয়। তখন শরীর, তার skeletal muscle বা বিশেষ কিছু পেশিকে ভেঙে সেই এনার্জির চাহিদা পূরণ করে। তাই তো ফল খেয়ে উপোস ভাঙার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে তরমুজ, আঙুর অথবা আপেলের মত ফল খেতে হবে। কারণ এইসব ফলগুলি শরীরের ভিতরে জল এবং পুষ্টির ঘাটতি দূর করে। ফলে দেহের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। সঙ্গে হজম ক্ষমতারও উন্নতি ঘটে। আরও উপকার পেতে উপোস ভাঙুন (best foods to eat after fasting) এক গ্লাস ফলের রস খেয়ে। মনে রাখবেন উপোস ভেঙেই লেবুর মতো সিট্রাস জাতীয় ফল খাবেন না যেন। কারণ এই সব ফল অ্যাসিডিক। খেলে গ্যাস-অম্বল হতে পারে।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

বাদাম

হাতের কাছে কিছু না থাকলে কাঠবাদাম খেয়েও উপোস ভাঙতে পারেন। এতে উপস্থিত উপকারী ফ্যাট, শরীরের গঠনে বিশেষ ভূমিকা নেয়। খিদেও মেটে নিমেষে। এমনকী ক্লান্তিও দূর হয়। এই কারণেই তো ইফতারের সময় কাঁচা বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

সবজি সেদ্ধ

খেতে পারেন স্যালাডও

পালং, লেটুস অথবা বিটের রস খেয়ে যেমন উপোস ভাঙতে পারেন, তেমনি পছন্দের কোনও সবজি সেদ্ধ করে খেলেও কিন্তু বেশ উপকার মেলে। কারণ সবুজ সবজিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট, যা নিমেষে পুষ্টির ঘাটতি দূর করে। এমনকী শরীরের গঠনেও বিশেষ ভূমিকা নেয়। অন্যদিকে অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বিষমুক্ত করে। ফলে ভিতর এবং বাইরে যেতে শরীরে বেশ চাঙ্গা হয়ে ওঠে। ক্লান্তিও দূর হয়। একই উপকার পাওয়া যায় ২-৩ রকমের সবজি দিয়ে তৈরি স্যালাড খেলেও। মোট কথা উপসের পরে (best foods to eat after fasting) সবুজ শাক-সবজি খাওয়া মাস্ট!

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

ডাবের জল

এতে রয়েছে ইলেকট্রোলাইটস। রয়েছে আরও অনেক খনিজ এবং ভিটামিন, যা নিমেষে ক্লান্তি দূর করে, শরীরে পুষ্টিকর উপাদানের ঘাটতি মেটায় এবং দেহের ভিতরে জলের চাহিদা পূরণ করে। ফলে সারাদিন উপোসের কারণে শরীর খারাপ হয়ে যাওয়া আশঙ্কা আর থাকে না।

খেজুরের স্মুদি

সারাদিনের উপোসের পর ক্লান্তি দূর করতে খান স্মুদি

ইফতারের সময় (best foods to eat after fasting) এই পানীয়টি খাওয়া মাস্ট! কারণ খেজুরে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, ভিটামিন এবং মিনারেল। আর পুষ্টিগুণে দুধও কোনও অংশে কম নয়। তাই তো এই পানীয়টি খাওয়া মাত্র শরীর চাঙ্গা হয়ে ওঠে। মেলে আরও অনেক উপকার। পানীয়টি বানাতে প্রয়োজন পড়বে এক গ্লাস দুধ এবং ৪-৫ টা খেজুরের। এই দুটি উপাদান মিক্সিতে ফেলে ভাল করে মিশিয়ে নিন। তারপর ঝটপট খেয়ে ফেলুন। দেখবেন, ভালো লাগবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!