গরমকালে সুস্থ থাকার জন্য খাবারের অভ্যাসেও পরিবর্তন আনুন, গরমের ডায়েট কেমন হবে জেনে নিন

গরমকালে সুস্থ থাকার জন্য খাবারের অভ্যাসেও পরিবর্তন আনুন, গরমের ডায়েট কেমন হবে জেনে নিন

গরম পড়েছে। তার সঙ্গে বৃষ্টিরও কোনও দেখা নেই। এই সময়ে খাওয়াদাওয়ার দিকে আমাদের লক্ষ্য দিতেই হবে। কারণ, এই গরমে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে শরীর খারাপ করতে পারে। শরীরের মেটাবলিজম এখন যেরকম অবস্থায় আছে, সেই অনুযায়ী মেনে চলতে হবে নির্দিষ্ট ডায়েট। কীরকম হবে গরমকালের ডায়েট (healthy summer diet) ।

প্রচুর প্রচুর জল

শরীরকে সব সময় হাইড্রেটেড রাখা প্রয়োজন। খেয়াল রাখবেন, শরীর যেন কোনওভাবেই ডিহাইড্রেটেড না হয়ে যায়। শরীর থেকে অনেক পরিমাণ ঘাম বেরিয়ে যায়। তাই চিকিৎসকের বিশেষ কোনও পরামর্শ না থাকলে দিনে অন্তত ৩ লিটার জল খাওয়ার চেষ্টা করবেন (healthy summer diet)।

গরমকালের হাইড্রেটেড থাকুন

ফল যা আপনাকে হাইড্রেটেড রাখে

গরমে খাওয়ার জন্য আম, লিচু ইত্যাদি তো থাকবেই। কিন্তু আপনাকে হাইড্রেটেড রাখতে পারে তরমুজ। তাই এই গরমে তরমুজ কিন্তু অবশ্যই খান। তরমুজ খেলে শরীরে জলের ঘাটতি অনেকাংশেই কম হবে। এছাড়াও আপনার ডায়েটে যেন অবশ্যই ফল থাকে। ভিটামিন সি জাতীয় ফল খাওয়ার চেষ্টা করবেন।

প্রয়োজনীয় মশলা অবশ্যই খাবেন

কম তেল, মশলা ব্যবহার করে রান্না করার পরামর্শ দেওয়া হয় মানে এই নয় আপনি মশলা খাবেনই না। জিরে, ধনে, আদা, মৌরি...এই মশলাগুলি এই গরমের সময়ে আমাদের শরীরে অবশ্যই প্রয়োজন। তাই মশলা তো আপনার রান্নাতে থাকবে। কিন্তু পরিমাণ মতো। জিরে যেমন আমাদের পেট ঠান্ডা করে (healthy summer diet), হজমও ভাল করে। এছাড়াও সকালে উঠে আপনি জোয়ান ভেজানো জল খেতে পারেন। পেট ঠিক থাকবে।

সবরকম সবজি খাওয়ার চেষ্টা করুন

এই সময়ে অনেক রকম সবজি পাওয়া যায়। যেগুলো এই সময়ের প্রধান সবজি। লাউ, ঝিঙে, পটল, পাটশাক, কলমি শাক খাওয়ার চেষ্টা করবেন। দুপুরে লাউয়ের ডাল খেতে পারেন। কিংবা কাঁচা আমের টক ডালও খেতে পারেন। শরীর ভাল থাকবে।

ফলের রস বাড়িতে বানিয়ে নিন

জাঙ্কফুডকে না বলুন

গরমে যতটা সম্ভব এই ধরনের খাবার এড়িয়ে চলা উচিত। যাতে শরীরে কোনও সমস্যা না হয়। কিন্তু অনেক সময়ে আমাদের বাইরে খাওয়া হয়েই যায়। বাইরে কোনও খাবার খেলে, অবশ্যই পরের দিন শরীর ডিটক্স করবেন।

মিষ্টি এড়িয়ে যাবেন

খাবারে মিষ্টির ব্যবহার কিংবা অন্য়ান্য মিষ্টি খাওয়া বন্ধ করুন। কারণ, মিষ্টি জাতীয় খাবার শরীরে নানা রকম সমস্যা তৈরি করে, একইসঙ্গে ওজন বাড়ার সম্ভাবনা অনেকাংশেই বাড়িয়ে দেয়। তাই স্বাস্থ্যকর খাবার খাওয়া অভ্য়াসে পরিণত করার জন্য প্রথমেই এই মিষ্টির অংশ আপনাকে বাদ দিতে হবে।

ঠান্ডা খাবার খাবেন

হালকা খাবার খাবেন, ঠান্ডা মিল

গরমের দুপুরে আপনি রুটি ও সবজি খেতে পারেন। নিউট্রশিনস্ট পূজা মাখিজা একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, তিনি গরমকালে দুপুরে ডাল ও সবজি খান, সঙ্গে টক দই খান। অনেক সময় সবজি রান্না না করে স্যালাড বানিয়েও খেতে পারে। ডালের বদলে স্প্রাউটসও খেতে পারেন আপনি। স্যালাড বানিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা (healthy summer diet)করে খেতে পারেন। এতে আপনার শরীরও ভাল থাকবে আর আপনি প্রয়োজনীয় পুষ্টিও পাবেন।

কার্বোহাইড্রেট খাবেন কি না?

পূজা মাখিজার মতে, অবশ্যই কার্বোহাইড্রেট খাওয়া উচিত। আমাদের শরীর একটি গাড়ির মতো। এটি চলার জন্য শক্তি প্রয়োজন হয়। কার্বোহাইড্রেট আমাদের সেই শক্তি দেয়। তাই আপনিও সেই কথা মাথায় রাখবেন। কার্বোহাইড্রেট অবশ্যই খাবেন তবে পরিমাণ মতো। ভাতের বদলে আপনি রুটি খেতে পারেন। আটার রুটি বেছে নিন। সেটি আপনার শরীরে শক্তি দেবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!