স্ট্রেস আর মন খারাপ কাটাবে রং - ট্রাই করুন কালার ফ্যাশন থেরাপি

স্ট্রেস আর মন খারাপ কাটাবে রং - ট্রাই করুন কালার ফ্যাশন থেরাপি in bengali

লকডাউনের একটা বছর পেরিয়ে এসেছি আমরা। এ এক অদ্ভুত ‘ছুটি’ যা হয়ত আকাঙ্ক্ষিত নয়, তবুও বাড়িতে থাকতে হয়েছে। যারা এক সময়ে নিয়মিত অফিসে যেতেন বা কাজের সূত্রে বা পড়াশোনার জন্য বাইরে বেরতেন, না চাইলেও তারা গৃহবন্দি থেকেছেন। এই বন্দিদশার সঙ্গে জুড়ে ছিল একরাশ আতঙ্ক। কাল কী হবে! সত্যি কথা বলতে কী, সময়টা কঠিন এবং অবসাদের। হ্যাঁ, আজ হয়ত সারা দেশ জুড়ে লকডাউন নেই, কিন্তু করোনার প্রকোপ কিন্তু আবার বেড়েছে। আর এই কথা ভুললে চলবে না। অবসাদ আসতে পারে আবারও! তবে এরই মাঝে যদি একটু রং নিয়ে আসা যায় জীবনে, তাতে ক্ষতি তো কিছু নেই, তাই না? মনোবিদদের মতে, রং আমাদের অবসাদ কাটিয়ে মন হালকা করতে সাহায্য করে। তাহলে আর দেরি কেন, আলমারি থেকে রঙিন পোশাকগুলো (color therapy in fashion) বার করে নিন আর পরে ফেলুন! তবে, তার আগে জেনে নিন যে কোন রং মনের উপরে কেমন প্রভাব ফেলে।

মন খারাপ কাটানোর রঙিন থেরাপি

লাল রং: লাল রং হল এনার্জি ও প্যাশনের প্রতীক। লকডাউনের সময়ে অবসাদ কাটাতে ও মেজাজ ফুরফুরে করে তুলতে আলমারি থেকে আপনার পছন্দের লাল রঙের পোশাকটি বার করুন। যদি আপনার কাছে উজ্জ্বল লাল কোনও পোশাক থাকে, তা কুর্তি হোক বা ড্রেস – পরে ফেলুন, আর কিছুক্ষণ আয়নায় নিজেকে দেখুন। মন ভাল লাগবে।

নীল রং : রং বিশেষজ্ঞদের মতে, নীল রং আমাদের তীক্ষ্ণ ষষ্ঠ ইন্দ্রিয়ের প্রতীক। শুধু তাই না, নীল রং নাকি চট করে মন শান্ত করতে সাহায্য করে। যদি আপনি এই মুহূর্তে খুব বেশি টেনশনে থাকেন এবং অ্যাংজাইটির কারণে খাওয়া-ঘুম মাথায় ওঠে, তাহলে নীল রঙের কোনও পোশাক (color therapy in fashion) পরতে পারেন। মন শান্ত হয়ে যেতে পারে।

হলুদ রং: এমনিতেই বলা হয় যারা হলুদ রং পছন্দ করেন, তারা নাকি যে-কোনও পরিস্থিতিতেই খুব পজিটিভ থাকেন। লকডাউনের কারণে গৃহবন্দি দশাতেও যদি মনে করেন ‘আমি সব পারি’ এমন একটা অ্যাটিটিউড রাখবেন, তাহলে হলুদ পোশাক পরতে পারেন, নিজের মনোবল বাড়ানোর জন্য।

সবুজ রং: এই মুহূর্তে পৃথিবীর সঙ্গে আমাদের প্রত্যেকের ‘হিলিং’ প্রয়োজন, আর সবুজ রং হল হিলিং-এর প্রতীক। এছাড়াও সবুজ রং চোখে এক অদ্ভুত শান্তি আর তৃপ্তি দেয়। নিজের মন তরতাজা রাখতে পরতে পারেন সবুজ রঙের (color therapy in fashion) যে কোনও পোশাক।

কমলা রং: কমলা খুব উজ্জ্বল আর প্রাণবন্ত একটা রং। মুহূর্তের মধ্যে দুঃখী মনোভাবকে আনন্দে বদলে দেওয়ার ক্ষমতা আছে এই রংটির। মন অশান্ত থাকলে বা ভারাক্রান্ত থাকলে আলমারি থেকে আপনার সেই না পরা কমলা পোশাকটি টেনে বার করুন আর পরে কিছুক্ষণ আয়নায় নিজেকে দেখুন।

গোলাপি রং: এই মুহূর্তে আমাদের একে অন্যের সঙ্গে সহযোগিতা ও সহমর্মিতা প্রদর্শন যেমন জরুরি, তেমনই নিজের প্রতিও একটু নজর দেওয়া প্রয়োজন। গোলাপি রঙের (color therapy in fashion) পোশাক আপনাকে সেলফ-লাভ শেখাবেই।

পার্পল রং: খুব কম মানুষ আছেন যারা জাম রং খুব পছন্দ করেন. জাম রং যারা পছন্দ করেন তারা খুব ক্রিয়েটিভ হন এবং একটা কাজ তারা নানা রকমভাবে করতে পছন্দ করেন. কাউকে নকল করা এদের একেবারেই না-পসন্দ!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!