করোনা সংক্রমণে উদ্বেগজনক পরিস্থিতি; এই সংকটে একে অপরকে সাহায্য করুন, পাশে থাকুন

করোনা সংক্রমণে উদ্বেগজনক পরিস্থিতি; এই সংকটে একে অপরকে সাহায্য করুন, পাশে থাকুন

অক্সিজেনের জন্যে সাহায্য চেয়ে সোশ্য়াল মিডিয়ায় অধিকাংশ পোস্ট। দেশজুড়ে অক্সিজেনের জন্য হাহাকার চলছে। কয়েকটি রাজ্যে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর অভিযোগ উঠছে । সব মিলিয়ে পরিস্থিতি যেন ভয়াবহ। অন্তত এরকম পরিস্থিতি আমরা কেউ দেখতে চাইনি। আমরা ভাবছিলাম, ২০২০-র পর একটি খারাপ সময় আমরা কাটিয়ে উঠেছি। বরং, এখন আমরা সুস্থ জীবনযাপন করতে পারব। সুস্থ জীবনের কথা ভাবতে গিয়েই, চেনা ছন্দে ফিরতে ফিরতেই করোনার দ্বিতীয় ঢেউ এমন ভাবে আছড়ে পড়ল (corona second wave) যে তার ভয়াবহতা আরও মারাত্মক! এখন এই মুহূর্তে কোভিড বিধি মেনে চলা যেমন গুরুত্বপূর্ণ, আবার টিকাকরণ করিয়ে নেওয়াও প্রয়োজন। একইভাবে প্রয়োজন একে অপরের পাশে থাকা। একে অপরকে সাহায্য করা প্রয়োজন।

এই সময়ে একে অপরের সঙ্গে নয়, পাশে থাকুন

আপনার পরিচিত কোনও ব্যক্তি বা পরিবার যদি করোনায় আক্রান্ত (corona second wave)হয়, তবে সেই পরিবারের সাহায্যের প্রয়োজন। করোনায় আক্রান্ত হলে খুব স্বাভাবিক ভাবেই তারা বাড়িতে থাকবে। কোয়ারান্টাইনে থাকার সময়ে বেরিয়ে প্রয়োজনীয় ওষুধ কিংবা গ্রসারি কিনতে পারবেন না। আপনার পরিচিত কোনও পরিবার আক্রান্ত হলে তাদের পাশে দাঁড়ান। দুই বেলা তাদের ফোন করে খোঁজ নিন। সাহায্যের হাত বাড়িয়ে দিন। কোভিড বিধি মেনে তাদের বাজার করে দেওয়া কিংবা প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়ার মতো সাহায্য করতে পারেন। তবে অবশ্যই কোভিড বিধি মেনে এই কাজ করবেন।

মাস্ক ও স্যানিটাইজার সব সময় সঙ্গে রাখবেন

মাস্ক পরা, দূরত্ব মেনে চলা, স্যানিটাইজ করা, এই কাজগুলো যেন কোনওভাবেই বাদ না যায়। মনে রাখবেন, এই সময়ে হয়তো সংক্রমিত ব্য়ক্তি মানসিক ভাবে ভেঙে পড়তে পারেন, তাই তাঁকে যদি মানসিক শক্তি যোগাতে পারেন তবে খুবই ভাল। কখনও কোনও আক্রান্ত ব্যক্তিকে দূরে করে দেবেন না।

অসুস্থ ব্যক্তিকে দেখে পাশ কাটাবেন না

আসলে সংকটের সময়েই মানুষের মানবিক পরিচয় পাওয়া যায়। আপনার সামনে রাস্তায় কোনও ব্যক্তি যদি অসুস্থ হয়ে পড়েন, তাঁকে ফেলে রেখে চলে আসবেন না। মাস্ক পরে এবং কোভিড বিধি (corona second wave)মেনে তাঁর পাশে দাঁড়ান। তাঁকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন। তাঁকে ছোঁয়ার পর পরই স্যানিটাইজ করে নেবেন হাত। তাঁকে সাহায্য করার তিন দিনের মধ্যে নিজেরও একবার কোভিড পরীক্ষা করিয়ে নেবেন। কিন্তু অসুস্থ ব্যক্তিকে দেখে এড়িয়ে যাবেন না। মনে রাখবেন, আপনাকে সাহায্য় করতে দেখে আরও অনেকে এগিয়ে আসবেন। কিংবা আপনার বিপদের সময়েও হয়তো আপনি অনেককে পাশে পাবেন।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

সোশ্য়াল মিডিয়াকে ব্যবহার করুন

হয়তো কারও অক্সিজেন প্রয়োজন হয়েছে। তিনি সোশ্যাল মিডিয়ায় সেই পোস্ট করেছেন। কিন্তু আপনার পক্ষে হয়তো সেই মুহূর্তে তাকে সাহায্য করা সম্ভব নয়। আপনি তার পোস্টটি শেয়ার করতে পারেন। আপনি পোস্ট শেয়ার করলে হয়তো এমন মানুষের কাছে পৌঁছাবে যিনি অক্সিজেনের হদিশ দিয়ে তাঁকে সাহায্য করতে পারবেন।ট

নিজে সুস্থ থাকুন, অন্যকে সুস্থ থাকতে সাহায্য করুন (corona second wave)।

মূল ছবি - ইনস্টাগ্রামপেক্সেল্স

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!