এই কয়েকটি শাড়ি গরম কালের পাশাপাশি পরতে পারেন সারা বছরও!

এই কয়েকটি শাড়ি গরম কালের পাশাপাশি পরতে পারেন সারা বছরও!

গরমের দিনে আর কী পরবেন বলুন তো। এখন পরিস্থিতি এমন শীতটাও ঠিক করে পড়ে না। বছরের বেশিরভাগ সময়টাই গরম থাকে। আর গরম থাকে বলেই আমাদের সেভাবেই পোশাক বেছে নেওয়া উচিত। সবথেকে ভাল হয় সুতির পোশাক পরতে পারলে। কিন্তু এই গরমে কী শাড়ি পরবেন সেই প্রশ্ন অনেকেই করে থাকেন। আজ কয়েকটি শাড়ির সন্ধান দেব। যেগুলো গরম কালে সহজেই আপনি পরতে পারেন। তাছাড়া সারা বছরও আপনি এই শাড়িগুলো পরতে পারেন। গরমে সুতির শাড়ি থেকে উপযুক্ত আর কী বা হতে পারে। তবে চলুন, জেনে নেওয়া যাক পাঁচটি শাড়ির সন্ধান (saress for every season) । যা এই গরমে পরতে পারবেন, পরতে পারবেন সারা বছরও।

সুতির কাঞ্জিভরম

এই নাম দেখে চমকে যাবেন না। ভাবছেন গরমে কাঞ্জিভরম কেন পরতে বলছি। কারণ আছে। শাড়ি হিসেবে তো এই শাড়ি বেশ জনপ্রিয়। সুতির কাঞ্জিভরমও হয়। আর সুতির কাঞ্জিভরম ওজনে অনেক হালকা হয়। কর্ণাটকের কাঞ্চিপুরম অঞ্চলের শাড়ি। এই অঞ্চল থেকেই শাড়ির নাম হয়েছে (saress for every season) ।

খাদির শাড়ি

গরমকালে আরাম করে যদি কোনও শাড়ি পরতে চাইলে নিঃসন্দেহে বেছে নিতে পারেন খাদির শাড়ি। স্বদেশী আন্দোলনের সময়ে বিদেশী দ্রব্য বর্জন করে খাদির পোশাক পরার রীতি বেশ প্রচলিত হয়েছিল। এখনও হ্যান্ডলুমেই তৈরি হয় খাদির পোশাক বা শাড়ি। গরমে পরেও আরাম, দেখতেও সুন্দর। নানা রকম ডিজাইনে খাদির শাড়ি পাওয়া যায়। আপনার আছে তো?

চান্দেরি হ্যান্ডব্লক প্রিন্ট শাড়ি

কাঞ্জিভরমের মতোই মধ্যপ্রদেশের এই শাড়ি পাওয়া যায় সুতি ও সিল্ক দুই মেটেরিয়ালেরই। গ্ল্যামার ও অ্যাট্রাক্টিভ লুকের জন্য এই চান্দেরি সবার উপরে রয়েছে। সৌন্দর্যের দিক থেকেও সুতির চান্দেরির কোনও বিকল্প হয় না। এই শাড়ি হালকা, বেশ নরম...কিন্তু এর প্রিন্ট এতটাই এলিগ্যান্ট যে আপনাকে এই শাড়ি কিনতে বাধ্য করবেই (saress for every season) ।

তাঁতের শাড়ি

অন্যান্য রাজ্যের কথা তো হলই, এইবার বাংলার শাড়ি নিয়ে একটু আলোচনা করা যাক। তাঁতের শাড়ি শুনলেই অনেকেই এড়িয়ে যান। কারণ, পরা যায় না। গায়ে শক্ত হয়ে থাকে, তাঁতের শাড়ি সামলানো মুশকিল হয়। কিন্তু সত্যি বলতে তাঁতের শাড়ি সামলানো অতটাও কঠিন নয়। দুই বার পরলেই তাঁতের শাড়ি নরম হয়ে যায়। তখন এই শাড়ি পরলে আরাম লাগে। তাঁত কোনও শাড়ির প্রকার নয়। আসলে তাঁতে বোনা শাড়ি হয়। এই শাড়ির অনেক প্রকারভেদ থাকে। ফুলিয়া শান্তিপুরের তাঁত এখানে খুবই বিখ্যাত। ঢাকাই, টাঙ্গাইলের মতো ওপার বাংলার শাড়িও বেশ জনপ্রিয় আমাদের কাছে।

সম্বলপুরী শাড়ি

ওড়িশার নানা রকম শাড়িই বেশ সুন্দর। যেমন ইক্কত, ঠিক তেমনই কটকি আবার কোনও অংশে কম যায় না সম্বলপুরী শাড়িও। এক অসাধারণ শিল্পকর্ম। প্রথমে টাই অ্যান্ড ডাই করা হয় তারপর এতে নানা রকমের ফ্যাব্রিক বুনন (saress for every season) হয়। এই শাড়ির ফুল, রথের চাকা আর শাঁখের মোটিফ খুবই আকর্ষণীয়। একইসঙ্গে এই শাড়ি পরেও বেশ আরাম।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!