গরমে চুল ভাল ও জেল্লাদার রাখার জন্য বাড়িতে বানিয়ে নিন হেয়ার স্প্রে

গরমে চুল ভাল ও জেল্লাদার রাখার জন্য বাড়িতে বানিয়ে নিন হেয়ার স্প্রে

আপনি কি লক্ষ্য করেছেন গরমে আপনার চুল অন্যরকম হয়ে যায়? যেই তাপমাত্রা বাড়তে শুরু করে, চুলের নানা রকম সমস্যা দেখা দেয়। তার কারণে ফ্রিজ এবং আঠালো ভাব চুলে হতে পারে। খুশকির সমস্যাও খুবই সাধারণ একটি বিষয়। তবে যাঁরা চুলের স্বাস্থ্য নিয়ে ভাবেন, তাঁরা সব সময়েই সমাধান খুঁজে বের করার চেষ্টা করবেন। অনেক বিশেষজ্ঞই প্রতিদিন শ্যাম্পু করে চুলের গোড়া পরিষ্কার রাখার পরামর্শ দেন। কিন্তু আমাদের মনে প্রশ্ন থাকে যে, প্রতিদিন কি শ্য়াম্পু করা ঠিক হবে? সেটা আপনার চুলের প্রকৃতির উপর নির্ভর করছে তবে শ্যাম্পু বেছে নেওয়ার সময়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। কিংবা আপনি অন্য কোনও উপায়ও বের করতে পারেন। যাতে আপনার চুলের সব সমস্যাই নিয়ন্ত্রণে থাকে। আপনি বেছে নিতে পারেন হেয়ার স্প্রে (diy hairsprays)। 

যদিও বাজারে খুব কমই পাওয়া যায় এই ধরনের হেয়ার স্প্রে। তবে আপনি নিজেও নিজের হেয়ার স্প্রে বানিয়ে নিতে পারেন। বাড়িতে হেয়ার স্প্রে তৈরি কীভাবে করবেন, সেই নিয়েই পরামর্শ দেব আমরা। আপনার স্ক্যাল্প শুষ্ক হোক কিংবা রুক্ষ, খুশকির সমস্যা থাকুক কিংবা ফ্রিজি হোক, নিজের তৈরি হেয়ার স্প্রে (diy hairsprays)কাজে লাগান। সমস্যা সমাধান করুন। কীভাবে বানাবেন হেয়ার স্প্রে। আসুন জেনে নেওয়া যাক।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

খুশকির সমস্যা ও পিএইচ-এর ভারসাম্য বজায় রাখার জন্য়

খুশকির অন্যতম কারণই হল অপরিষ্কার স্ক্যাল্প। তাই আপনি যখন শ্যাম্পু করছেন, সেই সময়ে স্ক্য়াল্প পরিষ্কার করাও প্রয়োজন। হেয়ার স্প্রে দিয়েও আপনি একই কাজ করতে পারেন। আপেল সাইডার ভিনিগার হেয়ার স্প্রে ব্যবহার করুন।

কীভাবে বানাবেন

চার টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার(diy hairsprays)
১০০ মিলি ডিস্টিল্ড ওয়াটার
১৫ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
৫ টেবিল চামচ গোলাপ জল
২০০ মিলি-এর স্প্রে বোতল

প্রতিটি উপকরণ একটি স্প্রে বোতলে ঢেলে দিয়ে ভাল ভাবে মিশিয়ে নিন। প্রতিবার ব্যবহারের আগে ঝাঁকিয়ে নিয়ে চুলে ও স্ক্যাল্পে স্প্রে করবেন।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

রুক্ষ চুলের জন্য

আবহাওয়া গরম এবং শুষ্ক হলে ও আর্দ্রতার মাত্রা কম হলে আপনি চুলে অত্যন্তু রুক্ষতা অনুভব করতে পারেন। সেইক্ষেত্রে আপনার স্ক্যাল্প ও চুলের পুষ্টি প্রয়োজন। যা আপনার চুলকে ময়শ্চারাইজ করবে। অ্যালোভেরা আপনার চুলের জন্য একদম উপযুক্ত হবে।

কীভাবে বানাবেন

১০০ মিলি অ্যালোভেরা রস
১০০ মিলি ডিসটিল্ড ওয়াটার
১ চা চামত অর্গান অয়েল
২৫০ মিলি-র স্প্রে বোতল

একটি বাটিতে জল নিয়ে নিন। তারপর সেই জল ফুটিয়ে নিন। তারপর তার মধ্যে অ্যালোভেরার রস এবং অর্গান অয়েল মিশিয়ে দিন। ভাল করে নাড়াতে থাকুন যাতে প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশে যায়। এরপর মিশ্রণটি ঠান্ডা করে নিন ও স্প্রে বোতলে ঢেলে দিন। এরপর যখনই ব্যবহার করবেন ঝাঁকিয়ে নেবেন। আপনি আপনার স্ক্যাল্পে ও চুলেও সরাসরি স্প্রে করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!