এই ৪টি উপায় স্ট্রেস মুক্ত হন খুব সহজেই

এই ৪টি উপায় স্ট্রেস মুক্ত হন খুব সহজেই

হাজার কাজের চাপের মধ্যে কবে যে স্ট্রেস আমাদের নিত্য সঙ্গী হয়ে গিয়েছে সেই নিয়ে আর কী বলি। সকালে উঠে বাড়ির কাজ, তারপর অফিস রাতে আবার বাড়ির কাজ তো রয়েইছে। বিশেষত যাঁদের নিজেদের সংসার আছে, তাঁরা তো অফিস ও পরিবার দুই সামাল দিয়ে চলতে গিয়ে জেরবার হয়ে পড়েন। আর তার মধ্যে থেকে নিজের জন্য আলাদা করে সময় বের করা হয় না। পরিবারের সবার কথা ভাবতে গিয়ে নিজেরল ভালর কথাই ভুলে যান। আর বেশিরভাগ সময়েই এই পরিস্থিতির সম্মুখীন হন মহিলারা। তাই বাড়তে থাকে স্ট্রেস ও স্ট্রেসের কারণেই এক একটা করে অসুখ শরীরে দানা বাঁধতে থাকে (stay away from stress)। 

তাই এই স্ট্রেসকে নিত্য সঙ্গী করা যাবে না, বরং নিত্য সঙ্গী করতে হবে আনন্দকে। তার জন্য নিজের সঙ্গে সময় কাটাতে হবে, নিজেকে ভাল রাখার জন্য শ্রম দিতে হবে। একমাত্র তাহলেই আপনিও ভাল ভাবে থাকতে পারবেন। স্ট্রেস মুক্তি কীভাবে হবে? এই নিয়ে আবার ভাবতে বসবেন না। বরং স্ট্রেস মুক্ত হওয়ার সহজ উপায় (stay away from stress)আজ বলে দিচ্ছি আমরাই।

পছন্দের ছবি দেখতে পারেন

নিজের জন্য সময় বের করুন

সারাদিনের কর্ম ব্যস্ততা রয়েছে। বাড়ির কাজ রয়েছে, পরিবারের সবার কথাও আপনাকেই ভাবতে হয়। এসবের মধ্যেই নিজে ঠিক করে জলও খান না। কিন্তু এরকম কাজ আর করবেন না। নিজের জন্য সময় বের করবেন। আপনি নিজেকে অবহেলা করলে অন্যান্য কাজেও আস্তে আস্তে বিতৃষ্ণা আসবে। আর আপনি যদি নিজেকে গুরুত্ব দেন, তাহলেই একমাত্র বাকি সব কিছু ঠিকঠাক চলতে বাধ্য। প্রতিদিন পছন্দের কাপে চা খান। গাছের পরিচর্যা করতে পারেন। বন্ধুবান্ধবদের সঙ্গেও দেখা করতে পারেন। ঘুরতে যেতে পারেন। পছন্দের খাবার রান্না করলেও আপনার স্ট্রেস কমবে (stay away from stress)।

নিজেকে আনন্দ দিন

অন্যের আনন্দের কথা ভাবতে গিয়ে নিজের পছন্দটা একদমই ভুলে গিয়েছেন তো! এমন কিছু কাজ করুন যা আপনাকে মুক্তি আনন্দ দেয়। অনেকেই শরীর চর্চা করলে আনন্দ পান, আবার অনেকেই ভাল নাটক বা সিনেমা দেখলে কিংবা বই পড়লে সেই আনন্দ পান। যা করবেন নিজের পছন্দের কাজ করুন। আঁকলে কিংবা মিউজিক শুনলেও আপনার স্ট্রেস কমে। কিন্তু প্রতিদিন সময় বের করে সেই কাজ করাটা গুরুত্বপূর্ণ। মিউজিকাল ইনস্ট্রুমেন্টও শিখতে পারেন। আর্টের সঙ্গে থাকলে আপনার স্ট্রেস কমবেই (stay away from stress)। আর্ট অসাধারণ একটি থেরাপি।

প্রকৃতির মধ্যে সময় কাটান

প্রকৃতির সঙ্গে সময়

যাঁদের সকালে বা বিকেলে হাঁটতে বের হওয়ার অভ্যাস আছে, তাঁরা জানেন প্রকৃতির সঙ্গে সময় কাটালে মন ভাল থাকে। আপনি যদি প্রতিদিন সবুজ গাছ দেখেন কিংবা পাখির ডাক শোনেন আপনার মন এমনিই ভাল হয়ে যাবে। তাই অবশ্যই এই রুটিনটা আপনি ট্রাই করে দেখতে পারেন।

মেডিটেশন করুন

মেডিটেশন করুন

স্ট্রেস কমাতে মেডিটেশন যে কতটা উপযোগী তা বার বার একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে। প্রতিদিন সকালে উঠে কিংবা কাজের পর রাতে চোখ বন্ধ করে অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। মিউজিক চালিয়ে নিতে পারেন। এই সময় সারাদিনের স্ট্রেস থেকে নিজেকে মুক্ত করা অভ্যাস করুন। জলের শব্দও শুনতে পারেন, জল আপনার স্ট্রেসকে অনেক দূরে নিয়ে যাবে (stay away from stress)। আপনি সুস্থ থাকুন, ভাল থাকুন। কারণ, আপনি ভাল থাকলেই সবাই ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!