সুস্থ থাকার জন্য গরমে খেতে হবে এই ৫টি ফল!

সুস্থ থাকার জন্য গরমে খেতে হবে এই ৫টি ফল!

তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। গরম আর সহ্য হচ্ছে না। এই সময়ে মন খালি আইসক্রিম চায়। প্রতিদিন দুপুরেই কাজ করতে করতে মনে হয়, ইশ আজ যদি আইসক্রিম খাওয়া যেত! কিন্তু তারপরেই মনে হয়, স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রমিস করেছিলাম নিজেকে। তাই আইসক্রিম খাওয়া যাবে না। তার থেকে গরম কালে এমন কিছু ফল খাওয়া যেতে পারে, যা আমাদের শরীর খুবই ভাল রাখে। হাইড্রেটেড রাখে। গরমে কী ফল খাবেন (summer fruits) , তারই হদিশ দিলাম আমরা।

রইল সেরকম ৫টি ফলের সন্ধান

নাশপাতি

আপেলকে সুপার ফুড মনে করা হয়, তাহলে সেই তালিকায় নাশপাতি পিছনে থাকবে কেন? অনেকেই জানেন না নাশপাতিতে আপেলের থেকে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকে। ভিটামিন সি-এ ঠাসা। সামান্য পরিমাণে কার্ব ও ক্যালোরি থাকে। সুসাস্থ্য়ের জন্য নাশপাতি খুবই প্রয়োজন। আপনার শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে (summer fruits), এবং হজমে সাহায্য করে ও ইমিউনিটি বাড়ায়।

মোসাম্বি

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এর মধ্যে বিশেষ উপাদান থাকে, যা আপনার শরীরের টক্সিন বের করে দিতে পারে। যদি আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তবে প্রতিদিন মোসাম্বি খেলে আপনার সেই সমস্যা সমাধান হবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এবং মোসাম্বির রস আপনার শরীরকে ঠান্ডা রাখে। যখন এই গরমে আপনার কষ্ট হচ্ছে, তখন এক গ্লাস মোসাম্বির রস আপনাকে স্বস্তি দেবে।

 

তরমুজ খান

তরমুজ

এই ফলের ৯২ শতাংশ জলীয় উপাদান এবং নানা রকম নিউট্রিয়েন্টস রয়েছে। প্রতিটি কামড়ের সঙ্গে আপনার শরীরে ভিটামিন এ, বি6 ও সি পৌঁছায়। আর কী চাই? গরমের ফলটি ফ্যাট-ফ্রি। সম্প্রতি কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, এর মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান রয়েছে যেমন পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি।

পেঁপে

এই তালিকায় এর পরেই আসে পেঁপে। গরমের ফল হিসেবেই একে তালিকাভুক্ত করা হয়েছে। এমনকী সানবার্ন সারিয়ে তুলতে, ট্যান কমাতেও এর ভূমিকা আছে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আপনি এটি খেতে পারেন, ত্বকের যত্নেও কাজে লাগাতে পারেন এমনকী হেয়ার প্যাকও বানাতে পারেন। আপনি ওজন কমানোর চেষ্টায় থাকলে (summer fruits), আপনার ডায়েটে অবশ্যই পাকা পেঁপে যেন থাকে।

 

আম খান অবশ্যই

আম

গরমের ফলের তালিকা আম ছাড়া সম্পূর্ণই হবে না। সারা বছর শিশুরা এমনকী বড়রাও এই ফলের জন্য অপেক্ষা করে থাকে। আম খেতে এত সুস্বাদু যে মানুষ এর গুণও তেমন মনে রাখতে চান না। এর স্বাদই উপভোগ করেন। আপনি কাঁচা আমের সরবত বানিয়ে খেতে পারেন, তা আপনার শরীরকে দাবদাহ থেকে রক্ষা করবে। এছাড়াও ভিটামিন এ ও সি রয়েছে আমে। যা আপনার ইমিউন সিস্টেমকে ভাল রাখে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!