মুখে তারুণ্য বজায় রাখতে নারকেল তেলের কোনও জুড়ি নেই!

মুখে তারুণ্য বজায় রাখতে নারকেল তেলের কোনও জুড়ি নেই!

মুখে বয়সের ছাপ দূরে রাখার জন্য অনেকেই নানা রকম পদ্ধতি অবলম্বন করেন। ফেস মাসাজ থেকে শুরু করে, নানা রকম অ্যান্টি এজিং ক্রিম ব্যবহার করে থাকেন। এতে বলিরেখা প্রতিরোধ করা হয়তো সম্ভব হয়। কিন্তু ত্বকে কি নানা রকম প্রসাধনী ব্যবহার করা ভাল? তার থেকে বরং আপনার হাতের কাছেই রয়েছে, এমন উপাদানের সাহায্য়ে আপনি সহজেই বলিরেখা নিয়ন্ত্রণ করতে পারেন (coconut oil for wrinkles) ।

কী ভাবছেন? প্রত্যেকের বাড়িতেই আছে নারকেল তেল। নারকেল তেলের অ্য়ান্টি ফাঙ্গাল ও অ্য়ান্টি ব্যাকটেরিয়াল গুণ তো কম বেশি সবাই জানি। কিন্তু মুখের দাগছোপ ও বলিরেখা কমাতেও যে নারকেল তেল অব্যর্থ সেই কথা কি আপনি জানেন। তাই বিউটি রুটিনে নারকেল তেল যোগ করুন। আর ত্বক থেকে বয়সের ছাপ (coconut oil for wrinkles) দূরে রাখুন।

কীভাবে ব্যবহার করবেন নারকেল তেল

নারকেল তেল ব্যবহার

শুধুমাত্র নারকেল তেল ব্যবহার করেই বলিরেখা দূরে রাখা সম্ভব। প্রথমে মুখ ঠান্ডা জলে ধুয়ে নেবেন। তারপর একটি তোয়ালে দিয়ে চেপে চেপে মুখের জল মুছে নেবেন। মুখ শুষ্ক করে নেবেন। এরপর আপনি হাতে পরিমাণ মতো নারেকল তেল নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। তারপর আঙুলের সাহায্যেই মুখের ত্বক ভাল ভাবে মাসাজ করে নেবেন। রাতে শুতে যাওয়ার আগে করুন। সারা রাত মুখে নারকেল তেল বসতে দিন। পরের দিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলবেন।

ভিটামিন ই ও নারেকল তেল

একটা ভিটামিন ই ক্যাপসুল নেবেন। সেটি কেটে ভিতরের তরল বের করে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা নারকেল তেল। ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। তারপর মিশ্রণটি সারা মুখে ভাল করে মাসাজ করে নেবেন। নিয়মিত মাসাজ করলেই কয়েকদিনের মধ্যেই পার্থক্য আপনার চোখে পড়বে (coconut oil for wrinkles) । ত্বকের প্রাকৃতিক জেল্লা ফেরাতে ও ত্বকের তারুণ্য বজায় রাখতে এর কোনো জুড়ি নেই।

 

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

আপেল সাইডার ভিনিগার ও নারকেল তেল

এক টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার নেবেন। এক টেবিল চামচ জল এবং কয়েক ফোঁটা নারকেল তেল নেবেন। প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিন। একটি তুলোর সাহায্যে সারা মুখে ভাল করে লাগিয়ে নেবেন। সেটি মুখে শুকোতে দিন। এরপর পরিমাণ মতো নারকেল তেল নিয়ে সারা মুখে ভাল করে মেখে নেবেন। সারা রাত ওভাবেই রেখে দেবেন। আপেল সাইডার ভিনিগার অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। আর নারকেল তেল ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা যোগায়। ফলে ত্বকের থেকে বয়সের ছাপ অনেক দূরে রাখে।

নারকেল তেল ও হলুদ

এক টেবিল চামচ নারকেল তেল নেবেন। আর পরিমাণ মতো সামান্য হলুদ গুঁড়ো নেবেন। দুটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নেবেন। আপনার মুখের বলিরেখার উপরেই এই মিশ্রণ ২০ মিনিট লাগিয়ে রাখবেন। তারপর সাধারণ জলে ধুয়ে ফেলবেন। হলুদের অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান ফ্রি ব়্য়াডিকাল থেকে ত্বককে সুরক্ষিত রাখে এবং কোলাজেনের উৎপাদন বাড়ায়। ফলে ত্বক থাকে টানটান। নারকেল তেল ত্বকে আর্দ্রতা বজায় রাখে ও ত্বককে রাখে কোমল। ফলে ত্বকে সহজেই বয়সের ছাপ পড়ে না। ত্বক থাকে সুন্দর, কোমল (coconut oil for wrinkles) ।

মূল ছবি- ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!