হজমের সমস্য়া ঠিক করে, ওজন কমায়...আপেলের স্বাস্থ্যগুণ শুনলে সত্যিই অবাক হবেন!

হজমের সমস্য়া ঠিক করে, ওজন কমায়...আপেলের স্বাস্থ্যগুণ শুনলে সত্যিই অবাক হবেন!

প্রতিদিন একটা করে আপেল খেলেই নাকি শরীর ভাল থাকে আর নাকি ডাক্তারের কাছেও যেতে হয় না। এটা যে শুধুই প্রবাদ বাক্য তা কিন্তু নয়, বরং খুবই সত্যি। আপেল যেমন আপনার শরীরকে ভাল রাখে, তেমনই ওজন কমাতেও সাহায্য করে। তাহলে আপেলের উপকারিতা (health benefits of apple) আজ আরও একবার জেনে নেওয়া যাক। কেন প্রতিদিন একটা করে আপেল খাবেন।

আপনিও আপেল খান প্রতিদিন

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে

ডিকে পাবলিশিংয়ের 'হিলিং ফুডস' বই অনুযায়ী, আপেলের ফ্রুক্টোস ও অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল মেটাবলিক ব্যালান্স (health benefits of apple)ঠিক রাখতে সাহায্য় করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। আপেলের এই গুণ ডায়াবিটিকদের জন্য খুবই উপকারী। বিশেষজ্ঞরা বলেন, আপেল টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা অনেকাংশেই কম করে দেয়।

ওজন কমাতে সাহায্য করে

আপেলে প্রচুর পরিমাণে ফাইবার আছে যার জন্য আপনার পেট অনেক্ষণ পর্যন্ত ভরা থাকে। বিশেষজ্ঞদের মতে, ফাইবার হজম হতে অনেক বেশি সময় লাগে। তাই জন্য় আপনার পেট ভরা থাকে। সেই জন্য অন্য খাবারের প্রতি আপনার আকর্ষণ হয় না। আর এর ফল স্বরূপ আপনার ওজন কমে।

হজম শক্তি ভাল করে

আপেলে ফাইবার থাকায় তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শরীরের একাধিক সমস্যা সমাধান করে। আর এই ফাইবার আপনার হজমেও সাহায্য করে। আপেলে আছে পেকটিন, যা ফাইবার দ্বারা তৈরি। ডাইজেস্টিভ ট্র্যাক থেকে জল টানে এবং জেল তৈরি করে। হজমে সাহায্য করে এভাবেই। আপেলে ম্যালিক অ্যাসিডও থাকে, যা হজমে খুবই কাজে আসে।

 

আপেল আপনার শরীর ভাল রাখবে

কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার সমস্যাও নিয়ন্ত্রণ করে

পেকটিন ফাইবার শুধুই যে হজমে সাহায্য করে তাই নয়, একইসঙ্গে বাওয়েল মুভমেন্টও ঠিক রাখে। 'হিলিং ফুড' অনুযায়ী পেকটিনে আছে অ্যামফোটেরিক অ্যাকশন। যেটি আপনাকে কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে, যা আপনার শরীরের প্রয়োজন।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে

পেকটিন ফাইবার এবং অ্য়ান্টি অক্সিড্যান্ট পলিফেনলের মতো উপাদান খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তার ফলে হার্টও ভাল রাখে। আর্টারি ভাল থাকে, হার্ট মাসেল এবং রক্ত জালিকাও স্বাস্থ্যকর থাকে।

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়

আপেল মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য় করে। আপেল অ্যাসেটিলকোলাইন উৎপাদন বাড়ায়, যা আপনার স্নায়ুকোষের মধ্য়ে আরও ভাল কমিউনিকেশন তৈরি করে। এবং ব্রেনকে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং অ্যালজাইমার হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম করে দেয়। আপনি গোটা আপেল খাওয়ার পরিবর্তে আপেলের রস করেও খেতে পারেন। আপনি একই ফল পাবেন।

হাড় ভাল রাখে

হাড় শক্ত করতে সাহায্য় করে আপেল এবং সারা শরীরে হাড় ভাল লাখে। মেনোপজের ফলে হাড়ের ক্ষতি হতে শুরু করে, কিন্তু আপেলের মধ্যে এমন কিছু উপাদান আছে যা এই ক্ষতি রুখে (health benefits of apple)দিতে পারে। হাড় ফুলে যাওয়া ঠিক করে। এবং হাড় দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম করে দেয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!