হোম মেকার কিংবা চাকুরিজীবী...দু'জনের কাজই সমান সম্মানযোগ্য, আর কাউকে কটাক্ষ নয়!

হোম মেকার কিংবা চাকুরিজীবী...দু'জনের কাজই সমান সম্মানযোগ্য, আর কাউকে কটাক্ষ নয়!

আমার বন্ধুদের মধ্যে সবার স্বপ্ন কিন্তু একরকম নয়। সবার জীবনদর্শনও একরকম নয়। কিন্তু সবার স্বপ্নগুলো কিন্তু সত্যি, সেখানে কোনও ভুল নেই। কেন এই কথা বলছি ভাবছেন তো! কারণ, সমাজে এমন কিছু প্রচলিত ধারণা আছে যা বোধ হয় ভাঙা প্রয়োজন। একদিন বন্ধুরা আড্ডা দিচ্ছি, আমারই স্কুলের এক বন্ধু বলল সে বিয়ে করে সংসার করতে চায়। তার সেটাই স্বপ্ন। সংসারের সব দায়িত্ব সামলাতে তার ভাল লাগে। ওমনি বাকি বন্ধুরা হেসে উঠল। তাকে কটাক্ষ করে বলল, কীরে তুই খালি সংসার করতে চাস! চাকরির কোনও ইচ্ছে নেই। তোর দ্বারা কিস্সু হবে না। সেই কথা শুনে আমার ওই বন্ধু আড্ডার আসর থেকে উঠে গেল। সবার কটাক্ষতে তার চোখ ছলছল করছিল। কিন্তু কেন এই কটাক্ষ? সেই কথা কি আমরা ভেবে দেখেছি?

আসলে কে হোম মেকার হবে, কে ব্যবসা সামলাবে বা কে চাকরি করবে (home maker or salaried workers)...এই সবই একজন মানুষের নিজের নিজের পছন্দ। একজন মহিলা সংসার করার স্বপ্ন দেখেন মানে তার সেই স্বপ্নটা ছোট নয়। আবার যিনি প্রোমোশনের স্বপ্ন দেখেন তার স্বপ্নটাও ছোট নয়। শুধু একে অপরের স্বপ্নকে সম্মান করা প্রয়োজন। অন্যের স্বপ্ন বা ইচ্ছেকে ছোট করার মতো ধারণা এবার ভাঙা প্রয়োজন।

কেউ একা থাকতে ভালবাসেন

হোম মেকার বা চাকুরিজীবী...দুজনেই পরিশ্রমী

যাঁরা গৃহস্থালির কাজ করেন ও চাকরি করেন না, তাঁদের যোগ্যতা (home maker or salaried workers)নিয়ে বার বার প্রশ্ন ওঠে। অনেকেই মজার ছলে বলে দেন, "ও তো হাউজ় ওয়াইফ, ও আর কী পারে!" কিন্তু এই কথা অনেকেই জানেন না, গৃহস্থালির কাজের পরিমাণ অনেক বেশি। এবং হোম মেকাররা যে শ্রম দেন, তার বদলে পারিশ্রমিক পান না। তাই গৃহস্থালির কাজকে ছোট করবেন না। প্রত্যেকের শ্রমকেই সম্মান করুন। চাকুরিজীবীরাও পরিশ্রম করেন। তাই দুজনেই পরিশ্রমী।

কেউ পরিবার ও অফিস দুটোই একা হাতে সামলান

ঘর সামলানো বা অফিস...দুটোই গর্বের

যিনি একটি পরিবারকে সামলে রাখেন, তাঁর যেমন কৃতিত্ব আবার যিনি অফিসের প্রচুর কাজ সামলান তাঁরও সেটি কৃতিত্ব। যে যার জায়গায় শ্রেষ্ঠ। একজন মহিলা পরিবারের সব দিক খেয়াল রাখতে পারেন, কিন্তু অফিস যান না। আবার একজন অফিসের অনেক দিক সামলে নেন, কিন্তু পরিবারের কথা অত ভাবতে পারেন না। দুজনেই দুজনের মতো করে পার্ফেক্ট। দুজনেরই সমান সম্মান প্রাপ্য।

বডিশেপ যেমনই হোক, তিনি সুস্থ

কেউ মোটা বলে বার বার তাকে কটাক্ষ করা ঠিক নয় (home maker or salaried workers)। বার বার তাকে মনে করিয়ে দেওয়ার প্রয়োজন নেই যে, তিনি মোটা হয়ে যাচ্ছেন। আবার কেউ রোগা হলেও তাকে বারবার তার শরীরের আকার নিয়ে মজা করবেন না। তাঁরা যদি সুস্থ থাকেন, তবে তাঁদের নিজের মতো করে সুস্থ থাকতে দিন।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

পরিবার নিয়ে সুখী আবার সিঙ্গল হয়েও সুখী

একজন মহিলার স্বামী ও সন্তান রয়েছে। তাঁর নিজের পরিবার রয়েছে। সবাইকে নিয়ে তিনি খুব সুখী। আবার একজন মহিলা হয়তো একা থাকতেই ভালবাসেন। তাঁর পরিবারের প্রয়োজন নেই (home maker or salaried workers)। তাঁকে বারবার প্রশ্ন করার প্রয়োজন নেই যে তিনি কেন বিয়ে করছেন না। সেটা তাঁর সিদ্ধান্ত, সেটা তাঁর ইচ্ছে। প্রত্যেকের ইচ্ছেকেই সম্মান করুন। তাঁদের নিজের মতো করে ভাল থাকতে দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!