আপনারও কি Vaginal Discharge-এর সমস্যা রয়েছে? জেনে নিন সমাধান

আপনারও কি Vaginal Discharge-এর সমস্যা রয়েছে? জেনে নিন সমাধান in bengali

আমরা মহিলারা বেশিরভাগ সময়েই আমাদের নানা শারীরিক সমস্যা এড়িয়ে যাই, আবার অনেকসময় নিজেরাই ডাক্তারি ফলাই। কিন্তু কিছু-কিছু বিষয় নিয়ে হেলাফেলা করা একদমই উচিত নয়। যেমন ধরুন, সাদাস্রাবের সমস্যা। সাদাস্রাব বা Vaginal Discharge-এর (যা White Discharge নামেও পরিচিত) সমস্যা বেশিরভাগ মহিলাই পাত্তা দেন না, তবে ফেলে রাখলে কিন্তু ভবিষ্যতে অনেক বড় শারীরিক অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে এটি। Vaginal Discharge-এর চিকিৎসা কীভাবে হয়, কখন ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত, এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কোনও টোটকা আছে কিনা, সব জানাব, তবে তার আগে এটা জেনে নেওয়া খুব দরকার যে, এই সাদাস্রাব ব্যাপারটা কী

সাদা স্রাব কী?

ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে

সাদাস্রাব অথবা Vaginal Discharge একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া, যা মহিলাদের যোনিপথ থেকে নিঃসৃত হয়ে থাকে। এটি সাধারণত পাতলা এবং সামান্য চিটচিটে হয়। অনেকসময়ে ঋতুস্রাবের আগে অথবা ঋতুস্রাব অনিয়মিত হলে, প্রচণ্ড ধকল গেলে বা মানসিক চাপ বৃদ্ধি পেলে, যৌন উত্তেজনা হলে কিংবা শরীরে হরমোনাল ভারসাম্য বিঘ্নিত হলে মহিলাদের যোনিপথ থেকে এই তরল নিঃসৃত হয়ে থাকে। সাধারণত সাদাস্রাব জলের মতো ট্রান্সপারেন্ট হয়ে থাকে। তবে কখনও-কখনও এটি ঘন, অদ্ভুত রঙের এবং দুর্গন্ধযুক্তও হয়। তখন কিন্তু দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

কখন বুঝবেন সমস্যা গুরুতর

মোটামুটি সব মহিলারই একটু-আধটু Vaginal Discharge হয়। এতে ভয় পাওয়ার মতো কোনও কারণ নেই, কিন্তু কীভাবে বুঝবেন যে সমস্যা রয়েছে এবং ডাক্তারের কাছে যাওয়া উচিত? যদি আপনার নিম্নলিখিত উপসর্গ গুলির মধ্যে একটাও হয়ে থাকে, তা হলে দেরি না করে ডাক্তারের (Treatment) শরণাপন্ন হন।

  • যদি ঘন-ঘন জ্বর আসে এবং তাপমাত্রা বেশ উপরের দিকে থাকে
  • যদি মাঝেমধ্যেই তলপেটে অসহ্য যন্ত্রণা হয়
  • যদি খুব বেশি পরিশ্রম না করেও একটুতেই আপনার ক্লান্তি আসে
  • যদি হঠাৎ করে অতিরিক্ত মূত্রত্যাগ করতে হয়  
  • যদি হঠাৎ করে কোনও কারণ ছাড়াই ওজন কমে যায়
  • দু'বার ঋতুস্রাবের মধ্যবর্তী সময়ে শারীরিক মিলনের সময়ে যদি ব্যথা লাগে এবং যোনিপথ থেকে রক্তপাত হয়
  • যদি যোনিপথে সবসময়ে ভেজা-ভেজা অনুভূতি হয় এবং চুলকানি হয়

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

সাদা স্রাব নিয়ন্ত্রনের ঘরোয়া চিকিৎসা

প্রথমেই বলে রাখা ভাল, অতিরিক্ত সাদাস্রাব হলে ফেলে না রেখে ডাক্তারের সাহায্য সাদাস্রাব এর চিকিৎসা করে নেওয়াটা অত্যন্ত আবশ্যিক। তিনি পরীক্ষা করে তারপর আপনার চিকিৎসা শুরু করবেন। তবে ডাক্তারি চিকিৎসার পাশাপাশি আপনি চাইলে সাদাস্রাব এর ঘরোয়া চিকিৎসাও কাজে লাগাতে পারেন Vaginal Discharge-এর সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য।

১। পেয়ারা পাতা

কয়েকটি কচি পেয়ারা পাতা এক লিটার জলে ফুটিয়ে নিয়ে জল ছেঁকে নিন। জল ফোটানোর সময়ে খেয়াল রাখবেন, জল যেন পরিমাণে অর্ধেক হয়ে যায়। সারাদিনে দু’বার খাওয়ার আগে পেয়ারা পাতা ফোটানো জল মাসখানেক খান। দেখবেন, শুধু সাদাস্রাবের সমস্যা নয়, যে-কোনও সংক্রমণ সংক্রান্ত সমস্যাই দূর হয়ে যাবে।

২। পাকা কলা

ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে

কলা আপনি পাকাও খেতে আরেন, আবার কাঁচাও! সকালে খালি পেটে এক কাপ দুধের সঙ্গে এক চা চামচ মধু আর একটা পাকা কলা মিশিয়ে খান। এটা ততদিন পর্যন্ত খেতে হবে, যতদিন না সাদাস্রাবের সমস্যা দূর হচ্ছে। কাঁচকলা সেদ্ধ ভাতের পাতে খেতে থাকুন। এতেও উপকার পাবেন। তবে কোষ্ঠকাঠিন্য থাকলে কাঁচকলা খাবেন না।

৩। তুলসি পাতা

সাদাস্রাব এর ঘরোয়া চিকিৎসাতে তুলসী পাতা খুব উপকারী। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ তুলসি পাতার রস মিশিয়ে দিনে দু’বার খান, দু’সপ্তাহের জন্য। নিজেই উপকার বুঝতে পারবেন।  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!