অবাঞ্ছিত আঁচিল থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া চিকিৎসায়

অবাঞ্ছিত আঁচিল থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া চিকিৎসায় in bengali

এ এমন এক ত্বকের সমস্যা (home remedies from your kitchen to get rid of moles), যা হঠাৎ করে উড়ে এসে জুড়ে বসে। আর অমনই চিন্তায়-চিন্তায় আমাদের রাতের ঘুম উড়ে যায়! চিন্তা হবে না বলুন! মুখে বা শরীরের এখানে-সেখানে যদি একের পর এক ছোট-বড় আঁচিল বেরতে শুরু করে তা হলে যে সৌন্দর্যের বারোটা বেজে যায়। অগত্যা ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হতে হয়। তাতে খরচ তো আর কম হয় না! সে খবর রাখি আমরাও। তাই এমন কিছু ঘরোয়া চিকিৎসা খোঁজ দিতে চলেছি, যা আঁচিল দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাহলে বলছেন, আঁচিল তুলতে আর চিকিৎসকের কাছে যেতে হবে না? ইচ্ছে হলে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিতেই পারেন। কিন্তু তার আগে এই সব প্রাকৃতিক উপাদানগুলিকে (home remedies from your kitchen to get rid of moles) একবার কাজে লাগিয়ে দেখুনই না উপকার পান কিনা! যদি কোনও ফল না মেলে, তখন না হয় চিকিৎসকের কাছে যাবেন।

রসুন

ছবি - পেক্সেলস ডট কম

রসুনে মজুত রয়েছে এমন কিছু উপাদান, যা আঁচিলের চিকিৎসায় দারুণ কাজে আসে। এক্ষেত্রে রসুনের একটা কোয়া নিয়ে তা ব্যান্ড এডের সাহায্যে আঁচিলের উপর লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে। এভাবে টানা তিন সপ্তাহ চিকিৎসা করলেই ফল মিলবে হাতে-নাতে! প্রসঙ্গত উল্লেখ্য, রসুনের কোয়ার পরিবর্তে আঁচিলের উপরে রসুনের পেস্টও লাগাতে পারেন, তাতেও সমান উপকার পাওয়া যায়।

Beauty

Manish Malhotra Rose Lip Moisturising Gel

INR 745 AT MyGlamm

আলু

ছবি - পেক্সেলস ডট কম

ছোট্ট একটা আলুর টুকরো নিয়ে তা আঁচিলের উপর কিছুক্ষণ ঘষতে হবে। তারপর টুকরোটা ব্যান্ড এডের সাহায্যে আঁচিলের (home remedies from your kitchen to get rid of moles) উপর লাগিয়ে নিতে হবে। এইভাবে সারা রাত রেখে দিন। টানা ৭-১০ দিন এমনভাবে চিকিৎসা করলেই দেখবেন আঁচিল খসে পড়ে গেছে। আসলে আলুতে রয়েছে প্রচুর মাত্রায় "ব্লিচিং" কম্পাউন্ড, যা আঁচিলের চিকিৎসায় দারুন কাজে আসেই, সেই সঙ্গে যে কোনও ধরনের দাগ মিলিয়ে যেতেও সময় লাগে না।

হলুদ

ছবি - পেক্সেলস ডট কম

আয়ুর্বেদ চিকিৎসায় এই প্রাকৃতিক উপাদানটির গুরুত্ব অনেক। নানা রোগের প্রকোপ কমাতে এবং ত্বকের যত্নেও হলুদের কোনও বিকল্প হয় না বললেই চলে। বিশেষত, আঁচিলের চিকিৎসাতেও হলুদকে কাজে লাগানো য়েতে পারে। এক্ষেত্রে ১ চামচ হলুদ গুঁড়োর সঙ্গে ১ টা ভিটামিন সি ট্যাবলেট গুঁড়ো করে মিশিয়ে দিতে হবে। এরপর তাতে অল্প করে মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে তা আঁচিলের উপর লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করতে হবে, যতক্ষণ না মিশ্রণটা শুকিয়ে যায়। তারপরে ধুয়ে ফেলতে হবে জায়গাটা। প্রতিদিন দু'বার করে এই ঘরোটা টোটকাটিকে কাজে লাগালেই উপকার মিলবে হাতে-নাতে।

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

পেঁয়াজের রস

ছবি - পেক্সেলস ডট কম

পেঁয়াজের রস তুলো ভিজিয়ে সেই তুলোটা আঁচিলের উপর লাগিয়ে কম করে ১ ঘণ্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে জায়গাটা। এইভাবে দিনে বার তিনেক পেঁয়াজের রস আঁচিলের উপর লাগাতে শুরু করলে (home remedies from your kitchen to get rid of moles) ত্বকের ভিতরে বিশেষ কিছু অ্যাসিডের মাত্রা বাড়তে শুরু করবে, যে কারণে আঁচিল খসে পড়তে সময় লাগবে না।

মধু

ছবি - পেক্সেলস ডট কম

পরিমাণমতো মধু নিয়ে আঁচিলের উপর লাগিয়ে একটা ব্যান্ড এড লাগিয়ে নিন। এক ঘণ্টা পরে ব্যান্ড এডটা খুলে জয়গাটা ভাল করে ধুয়ে নিন। দিনে বারতিনেক আঁচিলের উপর এভাবে মধু লাগালেই দেখবেন কেল্লা ফতে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!