ADVERTISEMENT
home / ওয়েলনেস
ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের সমাধান: ওষুধের পাশাপাশি এই ঘরোয়া চিকিৎসাও কাজে লাগান in bengali

ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের সমাধান: ওষুধের পাশাপাশি এই ঘরোয়া চিকিৎসাও কাজে লাগান

Urinary Tract Infection নিরাময় করার ক্ষেত্রে ওষুধের পাশাপাশি নানা ঘরোয়া টোটকাও কিন্তু দারুণ কাজে আসে। হাতের কাছেই রয়েছে নানা প্রাকৃতিক ওষুধ, শুধুমাত্র আপনাকে তা যথাযথভাবে ব্যবহার করতে হবে

প্রচুর জল খেতে হবে

প্রতিদিন আট থেকে দশ গ্লাস জল খান

ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (home remedies to prevent urinary track infection) থেকে মুক্তি পাওয়ার খুব সহজ একটি ঘরোয়া উপায় হল প্রচুর পরিমাণে জল পান করা। যত বেশি জল আপনার শরীরে যাবে, তত বেশি আপনার শরীর থেকে টক্সিন ফ্লাস আউট হবে, তা ঘামের মাধ্যমেই হোক বা প্রস্রাবের মাধ্যমেই হোক। সারাদিনে অন্তত আট গ্লাস অর্থাৎ দুই লিটার জল পান করুন। অনেকেই আছেন যারা আবার প্রয়োজনের তুলনায় বেশিই জল পান করে ফেলেন, সেটিও কিন্তু ঠিক নয়।

ADVERTISEMENT

সুষম আহার জরুরি

খাবারে সবুজের আধিক্য রাখুন

ধরুন আপনি অনেক জল পান করলেন কিন্তু এমন খাবার খেলেন যা জীবাণু সংক্রমণ আরও বাড়িয়ে দিল! তাহলে তো কোনও লাভই হল না তাই না? সুষম আহার অর্থাৎ শরীরে সঠিক নিউট্রিশন পৌঁছয় এমন খাবার খাওয়া জরুরি। এমন খাবার খান যাতে প্রচুর ভিটামিন সি রয়েছে, যেমন লেবু জাতীয় ফল, ক্র্যানবেরি জুস খেতে পারেন, আবার আপেলও খেতে পারেন। এছাড়া প্রচুর পরিমাণে শাক-সব্জি খাবেন। দেশি মুর্গিও খেতে পারেন আর মাছ খাবেন। তবে এমন কোনও খাবার খাবেন না যাতে UTI আরও বেড়ে যায়, যেমন – কফি, কোল্ড ড্রিঙ্ক, অতিরিক্ত তেল ও মশলাযুক্ত খাবার, অ্যালকোহল ইত্যাদি। আপনি চাইলে জলীয় ফলও খেতে পারেন। তরমুজ, শশা ইত্যাদিতে প্রচুর পরিমাণে জল রয়েছে যা টক্সিন ফ্লাস আউট করে জীবাণু সংক্রমণ রোধ করতে সক্ষম এবং ইউরিনারি ট্র্যাক ইনফেকশন থেকেও মুক্তি (home remedies to prevent urinary track infection) দিতে সক্ষম।

প্রস্রাব চেপে রাখবেন না

অনেক মহিলার খুব খারাপ একটি অভ্যাস রয়েছে আর তা হল প্রস্রাব চেপে রাখা। অনেকেই রাস্তায় বেরিয়ে প্রস্রাব পেলে তা চেপে রাখেন, আবার অনেকেই আলসেমি করেও অনেকক্ষণ পর্যন্ত প্রস্রাব চেপে রাখেন। এতে আমাদের ব্লাডারে চাপ তো পড়েই, সঙ্গে ব্যাক্টেরিয়াও বেড়ে যেতে থাকে শরীরের মধ্যে। ফলে জীবাণু সংক্রমণ অনেকটাই বেশি হয়ে যায়।

ADVERTISEMENT

ব্যায়াম করুন

ব্যায়াম করলে কিন্তু মেদ ঝরার সঙ্গে ব্যাক্টেরিয়াও বেরিয়ে যায়

শরীর থেকে টক্সিন ফ্লাস আউট করার আরও একটি দারুণ উপায় হল ব্যায়াম করা। টক্সিন ফ্লাস আউট হলে তবেই শরীরে জীবাণু থাকবে না। আগেই জানানো হয়েছে যে আমাদের ডাইজেস্টিভ সিস্টেমে এক ধরনের ব্যাক্টেরিয়া থাকতে পারে যা থেকে ইউ টি আই (home remedies to prevent urinary track infection) হওয়ার আশঙ্কা থাকে, কাজেই ব্যায়াম করলে কিন্তু মেদ ঝরার সঙ্গে ব্যাক্টেরিয়াও বেরিয়ে যায়। এছাড়া যদি গরম শেক নেন তাহলেও আরাম পাবেন।

সঠিক পোশাক জরুরি

সঠিক পোশাক বলতে কিন্তু ফ্যাব্রিকের কথা বলা হচ্ছে। সুতি বা লিনেনের পোশাক পরুন। এতে ঘষা লাগে না এবং জীবাণু সংক্রমণও কম হয়। ঢিলে পোশাক পরুন এতে কখনও ঘাম হলেও ব্যাক্টেরিয়া আক্রমণ করতে পারবে না আপনার স্পর্শকাতর অঙ্গে।

ADVERTISEMENT

ক্র্যানবেরি

অনেকের একটা ধারণা আছে যে ক্র্যানবেরি জুস ইউরিনারি ট্র্যাক ইনফেকশন দূর করতে সাহায্য করে, তবে এ ধারণা ভুল। ক্র্যানবেরি ফল চিনিয়ে খেলে অথবা এই ফল দ্বারা নির্মিত ক্যাপসুল খেলে ইউ টি আই দমন করা সম্ভব।

প্রোবায়োটিকস খান

টক দইয়ে আছে প্রচুর পরিমানে প্রোবায়োটিকস

অনেকসময়ে অনেক ওষুধের থেকেও কিন্তু মহিলাদের যোনিদেশে জীবাণু সংক্রমণ হতে পারে। এরকম হলে টক দই খেতে পারেন কারণ এতে রয়েছে প্রোবায়োটিকস, তাতে ওষুধের প্রভাব কেটে যাবে। যোনিদেশের বাইরের অংশেও আপনি টকদই লাগাতে পারেন এবং এটি যদি স্নানের কয়েক ঘণ্টা আগে লাগান তাহলে ভাল হয়। টক দইতে ভাল ব্যাকটেরিয়া বা প্রোবায়োটিকস থাকে যা রোগ-জীবাণু ছড়ানো ব্যাক্টেরিয়া নাশ করতে পারে (home remedies to prevent urinary track infection), কাজেই টক দই প্রতিদিন খান, তবে খেয়াল রাখবেন তাতে জেন চিনি বা ফল না মেশানো হয়।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/5-age-old-and-effective-home-remedies-for-toothache-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT