কোমল ও সুন্দর ত্বক পাওয়ার জন্য কীভাবে ব্য়বহার করবেন ভিটামিন সি?

কোমল ও সুন্দর ত্বক পাওয়ার জন্য কীভাবে ব্য়বহার করবেন ভিটামিন সি?

ত্বকের যত্নে ভিটামিন সি-এর উপকারিতা কিন্তু অনেকেরই জানা। দাগছোপ হীন ত্বক, সুন্দর ও কোমল ত্বক পাওয়ার জন্য ত্বকে ভিটামিন সি-এর ভূমিকা অনেক। বিশেষ করে যদি আপনার স্কিন কেয়ার প্রোডাক্টে ভিটামিন সি থাকে, তাহলে তো আর কোনও কথাই নেই। এছাড়াও বিভিন্ন ফেস প্যাকে বা মুখের যত্ন নেওয়ার জন্য কমলালেবু ও পাতিলেবুর ব্যবহার দেখা যায়। কারণ এইগুলি হল ভিটামিন সি-এ ঠাসা।

কিন্তু এই ভিটামিন সি ব্যবহারে ত্বকের অনেক সমস্যাই সমাধান হয়ে যায় কীভাবে? কারণ, ভিটামিন সি-এ আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস। যা ত্বকের জন্য খুবই ভাল। শুধু তাই নয়, কোলাজেনের বৃদ্ধি ঘটিয়ে ত্বককে টানটান সতেজ রাখতেও জুড়ি নেই ভিটামিন সি-এর (vitamin c on your face) । তাই জেল্লাদার মসৃণ ত্বকও (vitamin c on your face)আপনি যেমন পান, একইসঙ্গে আপনার ত্বকের তরতাজা ভাবও বজায় থাকে।

Skin Care

Derma Essentia Advanced Vitamin C Anti-Ageing Serum

INR 1,150 AT Derma Essentia

তাই জন্য বেশিরভাগ মহিলাই চান তাঁদের স্কিন কেয়ার প্রোডাক্টে যেন ভিটামিন সি থাকে। ভিটামনি সি সমৃদ্ধ প্রোডাক্ট যে কোনও সময়েই মেখে নিতে চান। মনে করেন, তাহলেই ত্বক হয়তো ভাল থাকবে। কিন্তু না, বিষয়টি একদমই সেরকম নয়। ভিটামিন সি ত্বকে ব্যবহার করার একটি নির্দিষ্ট নিয়ম আছে। কখন ভিটামিন সি আপনি ত্বককে (vitamin c on your face)দেবেন, কত পরিমাণে দেবেন এবং কীভাবে দেবেন সেটিও কিন্তু জানতে হবে। আসুন সেই নিয়েই আপনাকে বেশ কয়েকটি তথ্য জানানো যাক।

কখন মাখবেন ভিটামিন সি?

ভিটামিন সি-এর আসল কাজই নাকি ত্বককে রোদের হাত থেকে বাঁচানো, ফ্রি ব়্যাডিকালের আক্রমণ রোধ করা। তাই জন্য অনেকেই চেষ্টা করেন দিনের বেলা ভিটামিন সি মাখার জন্য। কিন্তু কী বলুন তো, ভিটামিন সি মাখার একটি সমস্যাও রয়েছে। কারণ, এটি রোদের সঙ্গে প্রক্রিয়া করে। ফলত, যাঁদের ত্বক সেন্সিটিভ তাঁদের ত্বক কিন্তু জ্বালা করতে পারে। সানস্ক্রিনে ভিটামিন সি থাকলে সেই জ্বালা ভাব কিছুটা কম হয় এই কথা ঠিকই, কিন্তু অনেক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী দিনের বেলা ভিটামিন সি এড়িয়ে যাওয়াই ভাল। রাতে ফেস সিরাম যখন লাগান, সেটি ভিটামিন সি সমৃদ্ধ হলে ভাল হয়। নাইট ক্রিমের সঙ্গেও আপনি মেখে নিতে পারেন। তাই আপনি যখন রাতে ঘুমাবেন, সেই সময়ে আপনার ত্বকের কোলাজেন বাড়িয়ে তুলবে। ত্বককে রাখবে টানটান (vitamin c on your face)।

Beauty

Dr. Sheth's Amla VC20 Vitamin C Serum

INR 999 AT Dr. Sheth's

কতটা মাখবেন এবং কীভাবে মাখবেন ভিটামিন সি?

প্রথমেই মনে রাখতে হবে, খুব অল্প পরিমাণে ভিটামিন সি নিলেই কিন্তু আপনার কাজে দেবে। তাই প্রচুর পরিমাণে ভিটামিন সি নেওয়ার কোনও প্রয়োজন নেই। মুখ পরিষ্কার করে ধুয়ে নেবেন। তারপর টোনার লাগিয়ে নিন। এরপর লাগিয়ে নিন ভিটামিন সি যুক্ত ফেস সিরাম। এরপর ময়শ্চারাইজার বা নাইট ক্রিম লাগিয়ে নিতে পারেন। একবার লাগান।

হাতে কয়েক ফোঁটা ভিটামিন সি সিরাম নেবেন। তারপর সেটি সারা মুখে ফোঁটা ফোঁটা করে লাগিয়ে নিয়ে হাতের সাহায্য়েই সারা মুখে ভাল করে মাসাজ করে নেবেন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলবেন। এবং প্রয়োজনীয় সানস্ক্রিন মেখে নেবেন।

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

যে বিষয়টি খেয়াল রাখবেন

  • ভিটামিন সি সিরাম (vitamin c on your face)লাগিয়েছেন মানে এই নয় আপনার মুখের আর কোনও এসপিএফের প্রয়োজন নেই। সব সময় খেয়াল রাখুন আপনি যদিও বা ভিটামিন সি সিরাম লাগান তারপর কিন্তু আপনাকে অবশ্যই অন্তত ৩০ এসপিএফ-র সানস্ক্রিন লাগাতেই হবে। আর বাইরে বের হলে তো এই গরমে অবশ্যই সানস্ক্রিন মাখবেন।

এইভাবেই আপনার ত্বক থাকবে সুন্দর ও জেল্লাদার। ত্বকের টানটান ভাব বজায় থাকবে। ত্বকের অনেক সমস্যাও কমে যাবে। একইসঙ্গে ত্বকের বিভিন্ন দাগছোপও মলিন হতে শুরু করবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!