আপনার ত্বকের জন্য কোন ফেস ওয়াশ প্রয়োজন, আপনি কি জানেন?

আপনার ত্বকের জন্য কোন ফেস ওয়াশ প্রয়োজন, আপনি কি জানেন?

ছোটবেলায় বিষয়গুলো অন্যরকম ছিল। মধ্যবিত্ত পরিবারে ত্বকের যত্ন নিয়ে অতটাও সচেতন ছিলেন না সবাই। তবু মনে করে দেখুন, মা কিন্তু সাবান দিয়ে মুখ ধুয়ে দিতেন। তারপর ময়শ্চারাইজার লাগিয়ে দেওয়া হত। অর্থাৎ, মুখ পরিষ্কার করার চলটা ছিল প্রথম থেকেই। পরে বাড়িতে ফেস ওয়াশ আসা শুরু হয়েছে। ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়া অভ্যাস করেছি। আসলে ফেস ওয়াশ ত্বকের জন্য খুবই প্রয়োজন। আপনি বাড়িতে থাকুন কিংবা বাইরে বের হন, বাড়ি ফিরে মুখ ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে নিতেই হবে। কিন্তু সব ধরনের ত্বকে সব ফেস ওয়াশ ঠিক কাজ করে না। তাই ফেস ওয়াশ বেছে নিতে হবে আপনার ত্বকের ধরন অনুযায়ী। ফেস ওয়াশ বেছে নেওয়ার (choose your face wash) সময় কী কী বিষয় মাথায় রাখবেন, প্রথমেই সেই নিয়ে আলোচনা করব।

তার আগে এই কথা উল্লেখ করে নিই। প্রত্যেকের ত্বকেই ফেস ওয়াশ ব্যবহার প্রয়োজন। কারণ, ত্বক পরিষ্কার না করলেই ত্বকে নানারকম সমস্যা দেখা দিতে পারে। আর যে ফেস ওয়াশ দিয়ে মুখ ধোওয়ার পর আপনার মুখ শুষ্ক হয়, জানবেন সেই ফেস ওয়াশ আপনার ত্বকের  (choose your face wash) জন্য ঠিক নয়। কোন ত্বকে কোন ফেস ওয়াশ ব্যবহার করবেন, সেই কথা বলব।

মুখ পরিষ্কার রাখার জন্য ফেস ওয়াশ প্রয়োজন

শুষ্ক ত্বকে কোন ফেস ওয়াশ

যদি আপনার ত্বক শুষ্ক হয় তবে জেন্টল ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন। আপনার ফেস ওয়াশে অবশ্যই যেন ময়শ্চারাইজিং উপাদান থাকে ও ফ্য়াটি অ্যাসিড থাকে। মিনারেল অয়েল আপনার ত্বকের জন্য খুবই ভাল হবে। এটি আপনার ত্বক পরিষ্কার করবে এবং আপনার ত্বকের উপর আর্দ্রতার একটি প্রলেপ তৈরি করবে। সুগন্ধি, কেমিক্যাল ও অ্যালকোহল মুক্ত ফেস ওয়াশ বেছে নিন। অবশ্যই ফোমিং ফেসওয়াশ এড়িয়ে যাবেন। অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান বা ক্লিনজার, এক্সফোলিয়েটর যার মধ্যে গ্লাইকোলিক অ্যাসিড আছে তা ব্যবহার করবেন না। এইগুলি আপনার ত্বককে আরও শুষ্ক করে দিতে পারে।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

তৈলাক্ত ত্বকে কোন ফেস ওয়াশ

আপনার তৈলাক্ত ত্বক হলে আপনি এমন ফেসওয়াশ বেছে নিন যার মধ্যে অ্যালোভেরা আছে ও টি ট্রি অয়েল আছে। যা আপনার ত্বকের জন্য খুবই ভাল। এটি আপনার ত্বকে তেলের ভারসাম্য বজায় রাখবে এবং আপনার ত্বককে পরিষ্কার করবে। মনে রাখবেন, পরিষ্কার করার পর যেন এটি আপনার ত্বককে শুষ্ক বা টানটান না করে দেয়। ফেস ওয়াশ তৈলাক্ত বা অ্যালকোহল উপাদান থাকলে তা এড়িয়ে যাবে। যা আপনার ত্বকের জন্য খুবই খারাপ। যদি আপনার ত্বক অ্যাকনে প্রোন হয় তবে আপনার মুখ দিনে দুইবার ধোবেন। স্যালিসাইলিক অ্যাসিড-বেসড ক্লিনজার ব্যবহার করলে বেশি ভাল হয়। এটি আপনার পোরকে উন্মুক্ত করব এবং অতিরিক্ত তেলকে বের করে আনবে।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

সংবেদনশীল ত্বকে বা কম্বিনেশন ত্বকে কোন ফেস ওয়াশ

এই দুই ধরনের ত্বকের জন্যই আল্ট্রা-জেন্টল ক্লিনজার (choose your face wash) প্রয়োজন। এমন ফেস ওয়াশ বেছে নিন যা সুগন্ধহীন, প্যারাবেন মুক্ত ও সাবান মুক্ত। তা আপনার ত্বকে কোনও অস্বস্তি তৈরি করবে না। মিসেলার ওয়াটার এই ধরনের ত্বকের জন্য খুবই ভাল।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!