স্নিকার্স থেকে লেদার বুট, বাড়িতেই কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন

স্নিকার্স থেকে লেদার বুট, বাড়িতেই কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন

অনেকেই এমন আছেন, যাঁদের জুতো কেনার বেশ শখ রয়েছে। পোশাকের সঙ্গে মানানসই জুতো পরতে সবাই ভালবাসেন। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই নানা রকম জুতো কিনে ফেলেন। গরমে একরকম জুতো ভাল লাগে তো শীতে ভাল লাগে আরও এক রকম জুতো। কিন্তু বেশ কয়েক মাস পরার পরেই জুতোর জৌলুস চলে যেতে থাকে।

তাই সেই সময়েই জুতোকে সঠিকভাবে পরিষ্কার করা প্রয়োজন। বিভিন্ন জুতো পরিষ্কারের ধরন আলাদা। লেদার বুট আপনি যেভাবে পরিষ্কার করবেন সেভাবেই নিশ্চয়ই স্নিকার পরিষ্কার করবেন না। তাহলে কীভাবে বাড়িতে জুতো পরিষ্কার করবেন (clean shoes at home), আজ সেই নিয়ে বেশ কয়েকটা টিপস দেব আপনাকে।

বাড়িতেই কীভাবে জুতো পরিষ্কার করবেন

আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো

বেকিং সোডা কম বেশি আমাদের সবার বাড়িতেই মজুত থাকে। রান্নার কাজেও বেকিং সোডা ব্যবহার করা হয় আবার রূপচর্চার ক্ষেত্রেও ব্যবহার করা হয়। আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো আমরা কিনে থাকি। সামান্য সস্তাও হয়, দেখতেও ভাল লাগে। এই ধরনের জুতো আপনি অনায়াসেই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা কাপড়ে টুকরো ভিজিয়ে নিন। তাতে পরিমাণ মতো বেকিং সোডা ছড়িয়ে নেবেন। সেই কাপড়টি দিয়ে জুতোর ময়লা দাগের উপর (clean shoes at home)ঘষে নেবেন। ময়লা উঠে জুতো আবার নতুনের মতোই দেখতে হয়ে যাবে।

স্নিকার্স

স্নিকার্স দীর্ঘদিন পরার পরেও কাচা হয় না অনেক সময়। কয়েক ধরনের স্নিকার্স কাচাও (clean shoes at home)যায় না। তাই এই ধরনের জুতো পরিষ্কার করার জন্য় আপনি ব্যবহার করতে পারেন টুথপেস্ট। টুথপেস্ট নিন পরিমাণ মতো। তার সঙ্গে জল মিশিয়ে নিন। সেই মিশ্রণ জুতোর উপরে লাগিয়ে নেবেন। ১৫ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর পুরনো ব্রাশ নিয়ে ঘষতে থাকুন। ধীরে ধীরে ঘষে নেওয়ার পর দেখবেন ময়লা উঠে গিয়েছে। এরপর স্নিকার্স জল দিয়ে ধুয়ে নেবেন। একদম নতুনের মতোই হয়ে যাবে।

লেদার বুটের যত্ন নিন

দামি চামড়ার জুতো

দামি চামড়ার জুতো কিন্তু সব সময় জল দিয়ে পরিষ্কার (clean shoes at home)করা যায় না। তাতে জুতোর মেটেরিয়াল খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই ধরনের জুতো আপনি ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা নরম কাপড় ভিনিগারে ভিজিয়ে নিন। তারপর কাপড়টি দিয়ে জুতোর উপর আলতো হাতে বুলিয়ে জুতো পরিষ্কার করে নেবন।

যে কোনও আঁচড়ের দাগ

জুতোয় বিশেষ করে চামড়ার বুটে অনেক সময়ই জুতোর সামনের অংশে ভাঁজ পড়ে যায়। তখন দেখতে খুবই খারাপ লাগে। আবার আঁচড়ের দাগও পড়ে যায়। এই দাগ কীভাবে তুলবেন? পরিমাণ মতো পেট্রোলিয়াম জেলি নেবেন। জুতোর যে অংশে ভাঁজ বা আঁচড়ের দাগ আছে, সেখানে লাগিয়ে নেবেন। কিছুক্ষণের মধ্যেই দাগ উধাও হয়ে যাবে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

জুতোর গন্ধ

সারাদিন এক জুতো পরে থাকলে কিংবা জুতো দীর্ঘদিন রোদে না দিলে অবশ্যই জুতোর মধ্যে গন্ধ হওয়ার সম্ভাবনা থেকে যায়। বিশেষ করে পা ঢাকা জুতোয় গন্ধ হওয়ার সম্ভাবনা থেকে যায় আরও বেশি। তাই জুতোর মধ্য়ে গন্ধ দূর করতে চাইলে অবশ্যই জুতো নিয়মিত রোদে দিতে হবে। আর না হলে আপনি ব্যবহার করা টি-ব্যাগও ব্যবহার করতে পারেন। মিন্ট ফ্লেভারের টি ব্যাগ নিন। সেটি সারা রাত জুতোর মধ্যে রেখে দেবেন। সপ্তাহে অন্তত একবার এই পদ্ধতি মেনে চলুন। জুতোয় গন্ধ (clean shoes at home)হবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!