যে সোনা কিনছেন, তা যে আসল বুঝবেন কিভাবে?

যে সোনা কিনছেন, তা যে আসল বুঝবেন কিভাবে? in bengali

কষ্টার্জিত অর্থে কেনা সোনা আসল নাকি নকল সেটা হয়তো সব সময়ে চোখে দেখে বোঝা সম্ভব নয়, কিন্তু কয়েকটা সহজ পদ্ধতিতে আপনি ঠিক বুঝে যাবেন যে আপনার কেনা সোনা খাঁটি (how to differentiate between real and fake gold) নাকি নয়

হলমার্ক দেখে নিন

সব সময়ে ভাল ব্র্যান্ডের সোনা কিনুন

খুব সহজে দোকানে থাকাকালীনই আপনি যাচাই করে নিতে পারেন, যে সোনার গয়না বা কয়েন অথবা বাট আপনি কিনছেন সেটি খাঁটি কিনা। কীভাবে? হলমার্ক চিন্হ দেখে। বেশিরভাগ সময়েই হলমার্ক চিন্হ গয়নার ভেতরের দিকে দেওয়া থাকে। সাধারণত ২৪, ২২, ১৮, ১৪ বা ১০ এই নম্বরগুলি লেখা থাকে। এগুলো হল ক্যারেট নম্বর যা দিয়ে বোঝা যায় যে সোনা কতটা খাঁটি। নম্বর যত বেশির দিকে থাকবে বুঝতে হবে সোনার গুণগত মান (how to differentiate between real and fake gold) তত ভাল। সাধারণত ২২ বা ২৪ ক্যারেটের সোনাই কেনা উচিত।

কামড়ে দেখুন

হ্যাঁ, একদম ঠিক পড়েছেন। সোনা আসল নাকি সোনার নামে আপনাকে পেতল দিয়ে দিয়েছে সেটা বোঝার আরও একটা সহজ উপায় হল যে সোনাটি আপনি কিনেছেন তাতে বেশ জোড়ে একটা কামড় বসান। যদি দেখেন যে দাঁতের দাগ পড়েছে তাহলে বুঝবেন যে ওটি সোনাই (how to differentiate between real and fake gold), কারণ সোনা খুবই নরম ধাতু।

সোনার কি রং বদলাচ্ছে?

সোনার রং বদলে গেলে বুঝবেন তাতে ভেজাল আছে

আপনার গয়না অথবা সোনার কয়েন থেকে সামান্য একটু অংশ ঘষে সংগ্রহ করে নিন। এবারে একটা ড্রপারে নাইট্রিক অ্যাসিড ভরে নিয়ে সংগ্রহ করা সোনার ওপরে ফোঁটা ফোঁটা করে ফেলুন। যদি সোনার রঙ পরিবর্তিত না হয় তাহলে বুঝবেন যে আপনি যে সোনাটি কিনেছেন সেটি খাঁটি। কিন্তু যদি দেখেন যে ধাতুর রঙ বদলে যাচ্ছে এবং হালকা একটা সবজে আস্তরণ পড়ছে তাহলে বুঝতে হবে যে আপনার সোনাটি খাঁটি নয়, অন্য কোনও ধাতু যেমন তামা বা ব্রোঞ্জ মেশানো আছে। নাইট্রিক অ্যাসিড সোনার সাথে কোনও রাসায়নিক বিক্রিয়া করে না, কিন্তু অন্য ধাতুর সাথে এর রাসায়নিক বিক্রিয়া হয়।

চুম্বকের সাহায্যে পরীক্ষা করে নিন

সোনা খাঁটি নাকি অন্য কোনও ধাতু মেশানো আছে সেটা জানার আরও একটা সহজ পদ্ধতি (how to differentiate between real and fake gold) হল চুম্বকের সাহায্যে পরীক্ষা করা। একটা ভালো কোয়ালিটির শক্তিশালী চুম্বক হার্ডওয়্যারের দোকান থেকে নিয়ে আসুন এবং আপনার কেনা সোনার গয়না বা কয়েন বা বাটের কাছাকাছি নিয়ে যান। যদি দেখেন যে সোনা চুম্বকের সাথে লেগে যাচ্ছে না তাহলে বুঝবেন যে সোনা খাঁটি, কারণ চুম্বক সোনাকে আকৃষ্ট করে না।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

সেরামিক প্লেটে বসিয়ে দেখুন

সেরামিকের একটা প্লেট নিন, এবারে তার ওপর দিয়ে সোনার বাট বা কয়েন বা গয়না যেটাই কিনে থাকুন, সেটা আস্তে আস্তে ঘষুন। যদি দেখেন কালচে দাগ পড়ছে প্লেটের ওপরে তাহলে বুঝবেন যে আপনাকে ঠকিয়ে নকল সোনা দেওয়া হয়েছে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!