মুখের ত্বক টানটান ও সতেজ রাখার জন্য এই টিপসগুলো কাজে লাগান

মুখের ত্বক টানটান ও সতেজ রাখার জন্য এই টিপসগুলো কাজে লাগান

বয়সের সঙ্গে সঙ্গে মুখের চামড়ায় টানটান ভাব চলে যেতে থাকে। বলিরেখা প্রকট হয়ে ওঠে। তার সঙ্গেই মুখে আলগা ঢিলে ভাব দেখা দেয়। বয়সের সঙ্গে সঙ্গে মুখে বয়সের ছাপ পড়তে পারে, এই কথা স্বাভাবিক কিন্তু অনেকের ক্ষেত্রেই বয়সের আগেই মুখের সতেজ ভাব চলে যেতে থাকে।

বয়সের সঙ্গে সঙ্গে কোলাজেনের ঘাটতির কারণে ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হতে শুরু করে। সেই কারণেই মুখের ত্বক আলগা হয়ে আসে। আবার আপনার ক্ষতিকারক লাইফস্টাইলও আপনার যার ফলে মুখের ত্বক আলগা আর ঢিলে দেখায়। আবার অনেক সময় বয়স কম হলেও অনিয়মিত খাওয়াদাওয়া, ভুল লাইফস্টাইলের কারণে বয়েসর আগেই মুখে বলিরেখা প্রকট হতে শুরু করে। অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করে আপনি এই বলিরেখা কিছুটা চাপা পড়তে পারে কিন্তু তার ফল সুদূরপ্রসারী নয়। তাই আপনাকে লাইফস্টাইলেই এমন কিছু অভ্যাস যোগ করে নিতে হবে যাতে আপনার ত্বক টানটান থাকে আর বলিরেখাও নিয়ন্ত্রণ (firmer and glowing skin) করা যায়।

ত্বকের যত্ন করুন আপনিও

ফেস মাসাজ

মুখের ক্লান্তি ভাব কমিয়ে দেওয়ার পাশাপাশি আপনার মুখের রক্ত সঞ্চালন বাড়ায় ফেস মাসাজ। তাই পছন্দের ক্রিম বা লোশন দিয়ে মুখে মাসাজ করতে আপনার ত্বক উজ্জ্বল হয়ে উঠবে এবং ত্বক থাকবেন টানটান। জেড রোলার দিয়ে মাসাজ করতে পারেন আর না হলে আঙুলের ডগা দিয়েও মাসাজ (firmer and glowing skin)করতে পারেন আপনার মুখ। বদল চোখে পড়বে।

নিয়মিত এক্সফোলিয়েশন

ত্বক জেল্লাদার রাখার অন্য়তম শর্ত হল এক্সফোলিয়েট করা। আপনার পছন্দের স্ক্রাব নিয়ে মুখে ভাল করে লাগিয়ে নেবেন। তারপর আঙুলের সাহায্যে মুখে ভাল করে ঘষে নেবেন স্ক্রাব (firmer and glowing skin)। এক্সফোলিয়েশনের সাহায্য়ে মুখের মৃত কোষ সরিয়ে ফেলতে পারেন আপনি। যা আপনার ত্বকের প্রয়োজন। এতে ত্বক থাকবে জেল্লাদার ও সতেজ।

স্বাস্থ্যকর জীবনযাপন করুন

ব্যায়াম

নিয়মিত ব্যায়াম শরীরের পেশিই যে শুধু টানটান রাখে তা নয়, মুখের ব্যায়াম আপনার মুখের অতিরিক্ত মেদ ঝরিয়ে আপনার মুখকে সতেজ রাখবে। মুখের ত্বকও থাকবে টানটান। নিয়মিত চিউয়িং গাম চেবালেও মুখের ভাল ব্যায়াম হয়।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

স্কিন-ফার্মিং লোশন

মুখের ত্বক টানটান ও সতেজ রাখার জন্য স্কিন-ফার্মিং লোশন মেখে নেবেন। অ্যালোভেরা, হ্যালিউরনিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন এ বা ভিটামিন ই সমৃদ্ধ লোশন কিনলে বেশি ভাল হয়। এই ধরনের ক্রিম আপনার ত্বককে কোমল রাখবে, আর্দ্র রাখবে এবং কোলাজেন ঠিক রেখে মুখের ইলাস্টিসিটি ধরে রাখবে।

Beauty

K.Play Acai Berry Anti-Oxidant Sheet Mask

INR 145 AT MyGlamm

পরিমাণ মতো জল ও স্বাস্থ্যকর খাবার

ত্বকের পরিচর্যার পাশাপাশি এই বিষয়গুলিতেও নজর দিতে হবে বৈ কী। পরিমাণ মতো জল আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি হতে দেবে না। তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন। এতে আপনার ত্বকে আর্দ্রতা (firmer and glowing skin)বজায় থাকবে। একই সঙ্গে স্বাস্থ্যকর খাবারও আপনার শরীরকে ভাল রাখবে। আপনি সুস্থ থাকবেন। মুখের ত্বক টানটান থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!