মুঠো মুঠো ওষুধ না খেয়ে ঋতুস্রাবের সময়ে কোমরে ব্যথা থেকে মুক্তি পান সহজ উপায়ে

মুঠো মুঠো ওষুধ না খেয়ে ঋতুস্রাবের সময়ে কোমরে ব্যথা থেকে মুক্তি পান সহজ উপায়ে in bengali

ঋতুস্রাবের সময় অনেক মেয়েরই পেটে ব্যথা (how to get rid of period cramps) হয়। অনেকে আবার কোমর আর হাঁটুর ব্যথাতেও ভোগেন। ব্যথা সহ্য করতে না পেরে পেনকিলার খেয়ে থাকেন।তবে সেটা ডাক্তাররা বারণ করেন। কারণ একবার ওষুধ খাওয়ার অভ্যেস হয়ে গেলে সেটা খুব খারাপ। তখন আর ওষুধ না খেলে ব্যথা কমে না। তবে কিছু ঘরোয়া উপায় আছে যেগুলো অনুসরণ করলে এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ঋতুস্রাবের সময় কেন পেটে ও কোমরে যন্ত্রণা হয়

ছবি - পেক্সেলস ডট কম

ঋতুস্রাব হওয়ার সময় জরায়ু কুঞ্চিত হয়ে যায় এবং জরায়ুর দেওয়াল থেকে অনেকটা সরে যায় ও ভ্যাজাইনার মাধ্যমে রক্ত প্রবাহ বেরয়। জরায়ু কুঞ্চিত হয়ে যাওয়ার ফলেই পেটে ব্যথা বা কোমরে ব্যথা (how to get rid of period cramps) হয়ে থাকে ঋতুস্রাব শুরু হওয়ার প্রথম দু’দিন। বেশিরভাগ মহিলার এই সময় তলপেটে ব্যথা হয়। অনেকেই আবার তলপেট ছাড়াও কোমর, থাই ও কাপ পেশীর ব্যথাও অনুভব করেন।

জেনে নিন কিছু ঘরোয়া সমাধান

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

১। তলপেট বা কোমরের দিকে হট ওয়াটার ব্যাগ বা গরম জলের বোতল দিলে আরাম পাওয়া যায়। এতে জরায়ুর পেশি শিথিল হয়ে যায় এবং আরাম পাওয়া যায়। হাল্কা গরম জলে স্নান করলেও একই রকম উপকার পাওয়া যায়। 

২। এই সময় আপনি যা খাচ্ছেন তার প্রভাবও শরীরের উপর পড়ে। তাই এমনভাবে খাওয়া দাওয়া করুন যাতে ঋতুস্রাবের (how to get rid of period cramps) এই সমস্যা একটু হলেও দূর হয়। যেমন আপনার প্রতিদিনের ডায়েটে রাখুন ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি ১, ভিটামিন বি ৬ ও ম্যাগনেসিয়াম।

৩। অন্য সময় হলে আলাদা ব্যাপার কিন্তু আপনি যদি এইসময় প্রয়োজনের অতিরিক্ত মদ্যপান বা ধূমপান করেন তাহলে পেট ও কোমরের ব্যথা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

৪। ঋতুস্রাবের সময় অনেক মহিলারই মুড সুইং হয়। তাই এই সময় যতটা সম্ভব স্ট্রেসমুক্ত থাকার (how to get rid of period cramps) চেষ্টা করবেন। কারণ আপনার মধ্যে যদি মানসিক চাপ থাকে তাহলে সেটা পেটের ব্যথা আরও বাড়িয়ে দেবে।

৫। তলপেট, কোমর ও ঘাড়ের কাছে সুগন্ধিত এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করলে বেশ তাড়াতাড়ি আরাম পাওয়া যায়। তবে এক্ষেত্রে সেটা নিজে না করে এমন কারো সাহায্য নেওয়া উচিৎ যে এই বিষয়ে দক্ষ।

৬। খুব সাঙ্ঘাতিক এক্সারসাইজ না করলেও এই সময় হাল্কা এক্সারসাইজ করলে আরাম পাওয়া যায়। কয়েকটি বিশেষ যোগা পোজ আছে যা পিরিয়ডের এই ব্যথা কমায় সেগুলো করতে পারেন। হাল্কা স্ট্রেচ করলেন বা একটু হেঁটে এলেন তাতে অনেকটাই ব্যথা (how to get rid of period cramps) কমে। এক্সারসাইজ করলে শরীর থেকে এনডরফিন হরমোন নিঃসৃত হয় যা একটি প্রাকৃতিক পেনকিলার। তাই আপনা থেকেই ব্যথা কমে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!