পক্সের দাগ দূর করতে ভরসা রাখুন এই পাঁচটি অব্যর্থ ঘরোয়া উপকরণে

পক্সের দাগ দূর করতে ভরসা রাখুন এই পাঁচটি অব্যর্থ ঘরোয়া উপকরণে in bengali

সিজন চেঞ্জের সময় পক্সের আশঙ্কা তো থাকেই। পক্স এমনিতেই ছোঁয়াচে রোগ। তাই এই মরসুমের প্রথম থেকেই সতর্ক থাকা উচিত। কিন্তু সতর্ক থাকলেই যে এই রোগ হবে না, সেই কথা একেবারে বলা যাবে না। তবে সতর্ক থাকলে পক্সের আশঙ্কা দূরে রাখা যায়। পক্স হলে তো কিছু করার নেই। যতটা সম্ভব সাবধানে থাকাটা খুবই প্রয়োজন। আর পক্সে মুখে অজস্র ছোট ছোট দাগ (how to get rid of pox scars) দেখা যায়, যা পক্স সেরে গেলেও পক্সের দাগ কিন্তু মুখে থেকে যায়। যা সহজে চলে যায় না। তবে পক্সের দাগ দূর করতে কিছু ঘরোয়া টোটকা রয়েছে। সেগুলো ব্যবহার করলেই মুখ আবার আগের মতোই সুন্দর দাগহীন হয়ে উঠবে। তা হলে জেনে নিন, ঘরোয়া উপায়ে পক্সের দাগ দূর করার উপায়গুলো।

অ্যালো ভেরা জেল

পক্স যখন সেরে আসছে, তখন এই টোটকা ব্যবহার করতে হবে

অ্যালো ভেরা হল প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টি ব্লেমিশ এজেন্ট। এটা ময়েশ্চারাইজারের কাজও করে পাশাপাশি ত্বককে ঠান্ডাও করতে সাহায্য করে। আসলে অ্যালো ভেরা গাছের মধ্যে থাকা উৎসেচক স্কিনের এপিডারমাল লেয়ারের গভীরে গিয়ে কোষগুলিতে আর্দ্র করে। টিস্যু পুনর্গঠনেও সাহায্য করে। রোজ অ্যালো ভেরা লাগালে স্কিনের দাগ (how to get rid of pox scars) ফিকে হয়ে যায়। তাই পক্স যখন সেরে আসছে, তখন এই টোটকা ব্যবহার করতে হবে। চুলকোলে অ্যালো ভেরা জেল লাগালে চুলকানিও কমবে আর দাগও হবে না। এক টেবিল চামচ অ্যালো ভেরা জেল নিয়ে পক্সের দাগের উপর লাগিয়ে নিন। তার পর কিছু ক্ষণ রেখে ধুয়ে নিন।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

ডাবের জল

ডাবের জল স্কিনকে ঠান্ডা করে

ডাবের জলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ নিউট্রিয়েন্টস। আর রয়েছে ভিটামিনস ও মিনারেলসও। তা ছাড়াও ডাবের জল অ্যান্টি-রিঙ্কল, অ্যান্টি-স্কার ও অ্যান্টি-ডিহাইড্রেশন এজেন্ট। ডাবের জল স্কিনকে ঠান্ডা করে আর কোনও রকম চুলকানি থেকে স্কিনকে বাঁচায়। এমনকি ভাইরাসও দূর করে। তাই এক গ্লাস ডাবের জল নিন। এ বার পক্সের দাগের (how to get rid of pox scars) জায়গাগুলোয় ওই ডাবের জল লাগান। দিনে অন্তত ৩ বার লাগালে ভাল ফল পাবেন। খুব শিগগিরিই ওই দাগ দূর হবে।

নিমের পেস্ট

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

নিম পাতা অ্যান্টি ব্যাকটেরিয়াল, স্কিনের ক্ষত খুব শিগগিরিই সারিয়ে তোলে। তাই এক কাপ নিম পাতা, অল্প একটু লেবুর রস আর কয়েকটা শসার টুকরো নিয়ে একটা ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার পক্সের দাগের (how to get rid of pox scars) জায়গায় লাগিয়ে নিন। এর পর হালকা হাতে মাসাজ করতে থাকুন।

মধু

ত্বকের দাগ-ছোপ দূর করতে মধুর জুড়ি মেলা ভার

মধু হল প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট। আর এর মধ্যে রয়েছে রিফাইনিং প্রপার্টিজ আর মধু তো এমনিতেই প্রাকৃতিক ময়েশ্চারাইজারও। আর ত্বকের দাগ-ছোপ (how to get rid of pox scars) দূর করতে এর জুড়ি মেলা ভার। তাই প্রতিদিন এক টেবিল চামচ মধু নিয়ে পক্সের দাগের উপর হালকা হাতে মিনিট পাঁচেক মাসাজ করুন। তার পর আরও ১০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। শুকিয়ে একটা ভাল ময়েশ্চারাইজার লাগিয়ে নিন

চন্দনের পেস্ট

পক্সের দাগ দূর করতে (how to get rid of pox scars) চন্দন বাটাও কার্যকর। এক চা-চামচ চন্দনগুঁড়ো, এক চা-চামচ দুধ ও মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এ বার ওই পেস্ট দাগের উপর লাগিয়ে রাখুন। হালকা হাতে মাসাজ করে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!