প্রতিটি সম্পর্কেই নিজস্বতা বজায় রাখা জরুরি - তা না হলেই সমীকরণ বদলে যাবে

প্রতিটি সম্পর্কেই নিজস্বতা বজায় রাখা জরুরি - তা না হলেই সমীকরণ বদলে যাবে in bengali

আপনি হয়তো বিরিয়ানি পছন্দ করেন না, আপনার প্রেমিক হয়তো বিরিয়ানি-অন্ত প্রাণ। তা হলে রেস্তরাঁয় গিয়ে যে আপনাকে বিরিয়ানিই খেতে হবে, তার কোনও মানে নেই। আপনি আপনার পছন্দমতো খাবার অর্ডার করতে পারেন। সে রকমই আপনাদের জীবনের সব মূল্যবোধ অথবা পছন্দ-অপছন্দ (how to grow in relationship without changing yourself much) কিন্তু মিলবে না। কারণ আপনাকে মনে রাখতে হবে, হাতের পাঁচ আঙুল সমান নয়। মানে আপনি আর আপনার প্রেমিক দু’জন আলাদা আলাদা পরিবেশে বড় হয়েছেন। ফলে দু’জনের মতামত আলাদা হওয়াটাই স্বাভাবিক। তবে সম্পর্কে নিজেকে না বদলে ফেলাটাই উচিত। কারণ আপনার সঙ্গী আপনার স্বভাব জেনেই আপনার সঙ্গে সম্পর্ক গড়েছেন। ফলে আপনি নিজেকে বদলে ফেললে তো আর সম্পর্কটার গুরুত্বই থাকে না।

সম্পর্কের শুরুর দিকে সব কিছুই রূপকথার মত মনে হয় - কী করে বলবো তোমায় সিরিয়ালের দৃশ্য

এমন অনেক উদাহরণ রয়েছে। যেমন, আমার এক বন্ধু খুব ভাল নাচে। তো ওর নাচ দেখে প্রেমে পড়েছিল ওর প্রেমিক। প্রেম পরিণতি পেতেও বিশেষ সময় লাগেনি। কিন্তু আমার বন্ধুর নাচটাই এখন বন্ধ হয়ে গিয়েছে। কারণ ওর প্রেমিক তথা বরের পরিবারটি খুবই রক্ষণশীল! তাঁদের পরিবারে তাই বাড়ির বৌয়ের নাচা-গানা মানা! আর ওর বরেরও এই বিষয়ে সায় রয়েছে। আর আমার ওই বন্ধুটি? ও এখন প্রথম ভালবাসা নাচ ছেড়ে গভীর মানসিক সমস্যার শিকার। কেউ ওর মনের অসুখের খোঁজ রাখে না। এ রকম হামেশাই হয়ে থাকে। তাই আপনার সঙ্গী যদি আপনাকে তার পছন্দমতো (how to grow in relationship without changing yourself much) কাজ করতে বলে, বা ডমিনেট করার চেষ্টা করে, আপনাকে কিন্তু প্রতিবাদ করতেই হবে। না হলে সম্পর্কের মিষ্টত্ব হারাতে থাকবে। কাজেই সম্পর্কে নিজস্বতা হারিয়ে ফেলবেন না, কারণ, আপনিই যদি নিজের কাছে অচেনা হয়ে যান, তাহলে সম্পর্ক টিকবে না

কিন্তু হঠাৎ যদি বাস্তবের মাটিতে আছড়ে পড়তে হয়? - কী করে বলবো তোমায় সিরিয়ালের দৃশ্য

কিন্তু কিভাবে বজায় রাখবেন নিজস্বতা, সেটাই ভাবছেন তো? প্রতিটি সম্পর্কেরই সমীকরণ থাকে, আর সেই সমীকরণে যখন একটু হিসেব গড়বর হয়ে যায়, তখনই দেখা দেয় নানা সমস্যা। আমরা আজ এই বিষয়টা নিয়েই আলোচনা করব

একটা সম্পর্কে যখন রয়েছেন, তখন অবশ্যই অন্য দিকের মানুষটির ভাল লাগা, খারাপ লাগা, পছন্দ-অপছন্দর খেয়াল রাখা যেমন আপনার কর্তব্য, ঠিক একই ভাবে নিজের ভাল-মন্দ ও পছন্দ-অপছন্দকে গুরুত্ব দেওয়াটাও জরুরি। হয়ত আপনার বিশেষ একটি গুণে মুগ্ধ হয়ে আপনার ভালবাসার মানুষটি আপনার সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন, সেখানে যদি আপনি নিজস্বতা (how to grow in relationship without changing yourself much) হারিয়ে ফেলেন, তাহলে কি মনে হয় সেই মানুষটি আপনাকে আদৌ ভালবেসেছিলেন?

নিজের পছন্দ-অপছন্দগুলো তাঁর সামনে তুলে ধরুন। ধরুন আপনি রোমান্টিক সিনেমা দেখতে এক্কেবারে ভালবাসেন না, আর তিনি রম-কমের ভক্ত। আপনি যদি প্রথম থেকেই এই বিষয়টা তাঁকে জানিয়ে রাখেন যে আপনার রম-কম পছন্দ নয়, তবে মাঝে মধ্যে এক সঙ্গে বসে সিনেমা দেখা যেতে পারে, তাতে কিন্তু আপনার ভালবাসার মানুষটি খুশিই হবেন। আর আপনাদের সম্পর্কেও (how to grow in relationship without changing yourself much) স্বচ্ছতা বজায় থাকবে।

মূল ছবি সৌজন্য - তৃণা সাহা

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!