এই গরমেও মুখ কীভাবে ঠান্ডা রাখবেন? কয়েকটি উপায়ের সন্ধান দিলাম আমরা

এই গরমেও মুখ কীভাবে ঠান্ডা রাখবেন? কয়েকটি উপায়ের সন্ধান দিলাম আমরা

একদিকে গরম যেমন বাড়ছে আরও একদিকে বাড়ছে করোনা সংক্রমণ। তাই বাইরে বের হলে তো আর মাস্ক ছাড়া বের হওয়ার কোনও উপায় নেই। এমনিতেই কলকাতায় গরমে এত ঘাম হয়, তার উপর মাস্ক পরার কারণে এই নাক ও মুখের চারপাশ সব সময়ে ঘেমে থাকছে ফলে ত্বকের নানা সমস্যা তো হচ্ছেই। ব্রণর সমস্যা যাদের আছে তাদের জন্য সমস্যা আরও বেশি। তাই এই সময়ে ত্বকের হিম শীতল ভাব বজায় রাখতে হবে। গরম যতই বেশি পড়ুক, আপনার মুখ থাকবে ঠান্ডা। আর মুখ ঠান্ডা রাখতে পারলেই আপনি অনেক সমস্যা সহজেই সমাধান করে ফেলতে পারবেন। ত্বক ঠান্ডা রাখার জন্য় শরীর হাইড্রেটেড রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাই ফলের রস খেতে হবে, একইসঙ্গে খেতে হবে জলও। এছাড়াও কীভাবে মুখ ঠান্ডা রাখবেন (keep your skin cool)  জেনে নিন।

Beauty

MyGlamm GLOW Iridescent Brightening Foam Cleanser

INR 995 AT MyGlamm

মুখ বার বার ঠান্ডা জলে ধোবেন

বাইরে থেকে ঘরে ঢুকে যেমন ভাল ভাবে হাত পা ধুয়ে নেন, তার সঙ্গে মুখেও ঠান্ডা জলের ঝাপটা দেবেন। যদি শসা বা মিন্টের ফেসওয়াশ ব্যবহার করতে পারেন তবে তো খুবই ভাল হয়। যদি বাড়িতেই থাকেন, তবেও নির্দিষ্ট সময় অন্তর অন্তর মুখে ঠান্ডা জলের ঝাপটা দেবেন। তবে বার বার ফেসওয়াশ ব্য়বহারের প্রয়োজন নেই। এতে ত্বক আর্দ্র থাকবে।

মুখের যত্ন নিন

ফেসিয়াল মিস্ট

যদি হাতের কাছে বারবার মুখে জল দেওয়ার সুযোগ না থাকে তবে ব্যবহার করতে পারেন ফেস মিস্ট। সময় মতো বার দুই মুখে স্প্রে করে নেবেন। এতে আপনার ত্বক থাকবে তরতাজা ও সুগন্ধময় (keep your skin cool) ।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

ত্বক শীতল রাখার জন্য ফেস মাস্ক

গরম কালে ঘামের কারণে ও খুবই তাপের জন্য ত্বকের নানা রকম সমস্যা দেখা দেয়। ত্বকে জ্বালা করে ও সমস্যা হয়। এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে শসা। বা এমন কোনও উপাদান যা আপনার ত্বককে ঠান্ডা রাখবে। শসার মাস্ক খুব কম সময়েই আপনার ত্বকে স্নিগ্ধতা জোগাবে। শসা ফ্রিজে রাখবেন অবশ্যই। সেই শসা বের করে রস করে নেবেন। একটি কটন প্যাডে শসার রস আপনি মুখে লাগিয়ে নেবেন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলবেন ঠান্ডা জলে (keep your skin cool) । ত্বক শীতল থাকবে, ত্বকের অনেক সমস্য়াও কমে যাবে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

বরফ

বাইরে থেকে এসেছেন, রোদে আপনার ত্বক বেশি সেন্সিটিভ হয়ে ওঠে ফলে নানা রকম সমস্যা হয়। তাই বাইরে থেকে এসে যদি খুব গরম লাগে, প্রথমে অবশ্যই ঘাম শুকিয়ে নেবেন। তারপর একটি রুমাল দিয়ে কয়েক টুকরো বরফ বেঁধে নেবেন। সেটি ত্বকে আলতো করে বুলিয়ে নিন। আপনার মুখও আরাম পাবে। আর আপনার মুখের ত্বকে রক্ত সংবহন বাড়বে ফলে মুখ উজ্জ্বল দেখাবে।

Beauty

K.Play Lychee Hydrating Sheet Mask

INR 145 AT MyGlamm

প্রসাধনী ফ্রিজে রাখুন

আপনি যে ক্রিম কিংবা ময়শ্চারাইজার বা ফেস সিরাম ব্যবহার করেন, সেগুলি এই গরমে বাইরে রাখবেন না। কারণ, আপনার ঘরের তাপমাত্রাই অত্য়াধিক হতে পারে। এগুলো ফ্রিজে রাখার চেষ্টা করুন। সেগুলি ত্বকে লাগালে ত্বকও ঠান্ডা থাকে। আর এই প্রসাধনীও চট করে নষ্ট হয় না (keep your skin cool) । ভাল থাকে।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!