মেকআপ প্রাইমার ফুরিয়ে গিয়েছে? বাড়িতে নিজেই বানিয়ে নিন

মেকআপ প্রাইমার ফুরিয়ে গিয়েছে? বাড়িতে নিজেই বানিয়ে নিন

যাঁরা প্রতিদিন মেকআপ করেন, তাঁরা জানেন মেকআপে প্রাইমার কতটা গুরুত্বপূর্ণ। ত্বকে মেকআপ ঠিকঠাক বসার জন্য, এবং মেকআপ দীর্ঘস্থায়ী হওয়ার জন্য প্রাইমারের (diy makeup primer) প্রয়োজন অবশ্যই রয়েছে। একইভাবে ত্বককে উজ্জ্বল দেখায় মেকআপ প্রাইমার।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

আপনার মেকআপে কীভাবে সাহায্য করে প্রাইমার ?

আপনার ত্বককে একটি কোমল, নিখুঁত ফিনিশিং দেয় প্রাইমার । এবং মেকআপকেও দীর্ঘস্থায়ী করে । আই প্রাইমার আইশ্যাডোর বেস হিসেবে কাজ করে । আইশ্যাডো বসতে সাহায্য করে , এবং দীর্ঘস্থায়ী করে । কয়েকটি কস্মেক্টিকস কোম্পানির বিভিন্ন ত্বকের জন্য আলাদা আলাদা মেকআপ প্রাইমার (diy makeup primer) আছে । ত্বকের ধরন অনুযায়ী আপনি সেই প্রাইমার বেছে নিতে পারেন ।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

প্রাইমার কত প্রকার ?

সিল্কি ক্রিম বা জেল ফর্মেও আসে প্রাইমার । নির্দিষ্ট কোনও রঙ থাকে, বা রঙ বিহীনও হতে পারে । মুখের জন্য প্রাইমার হয়, চোখের জন্যেও । ত্বকের রঙের সঙ্গেই মিলিয়ে মুখের প্রাইমার (diy makeup primer)  পাওয়া যায় ।

এবার আসি অন্য কোথায়। প্রাইমার সম্বন্ধে যখন একটি ধারণা আপনার তৈরিই হল, তখন আপনি ভাবছেন যে, ঘরে নিজস্ব প্রাইমার যদি আপনি তৈরি করে ফেলতে পারেন। ঘরে প্রাইমার তৈরি করা সম্ভব। কীভাবে তৈরি করবেন বলে দিচ্ছি আমরা।

Beauty

Tinted Perfection Face Primer

INR 1,095 AT MyGlamm

ঘরোয়া প্রাইমার কীভাবে বানাবেন

আপনার প্রয়োজন বিবি ক্রিম, ময়শ্চারাইজার, অ্যালোভেরা জেল এবং একটি এয়ারটাইট কৌটো।

ময়শ্চারাইজার নেওয়ার সময়ে খেয়াল রাখবেন আপনার ত্বকের ধরন। অর্থাৎ, আপনার ত্বকের ধরন কী, শুষ্ক বা তৈলাক্ত ত্বকের প্রকৃতি অনুযায়ী ময়শ্চারাইজার নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন অ্যালোভেরা জেল। তৈলাক্ত ত্বক হলে ওয়াটার বা জেল বেসড ময়শ্চারাইজার নেবেন। এরপর তার সঙ্গে নিজের স্কিনটোন অনুযায়ী মিশিয়ে নিন বিবি ক্রিম। ভাল করে প্রতিটি উপকরণ মিশিয়ে নেবেন। আপনার ঘরোয়া প্রাইমার তৈরি। অন্য়ান্য প্রাইমারের মতোই নিজের তৈরি প্রাইমার আপনি ব্যবহার করতে পারেন।

Skin Care

Khadi Natural Aloe Vera Gel

INR 171 AT Khadi

Beauty

SKINgenius BB Cream SPF30

INR 349 AT Nykaa

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

কী কী ভাবে ব্যবহার করতে পারেন

ফাউন্ডেশনের বেস হিসেবে ব্যবহার করুন

নিখুঁতভাবে ফাউন্ডেশন ব্যবহারের জন্য লাগাতেই হবে প্রাইমার। তাতে ত্বকের উপর বেস তৈরি হবে । এটি ফাউন্ডেশনকে আরও ভাল ভাবে ব্লেন্ড হতে সাহায্য করবে। বিবি বা সিসি ক্রিম ব্যবহার করলেও শুরুতেই প্রাইমার লাগিয়ে নিতে ভুলবেন না !

শুধু প্রাইমারও ব্যবহার করতে পারেন

মসৃণ ফিনিশং চাইছেন । অথচ সময় নিয়ে সম্পূর্ণ মেকআপ করার ইচ্ছে নেই । প্রথমে ময়শ্চারাইজার মেখে নিন । তারপর প্রাইমার লাগিয়ে নিন । স্বাভাবিক ও জেল্লাদার লুক থাকবে সারাদিন ।

প্রাইমার লাগানোর আগে ত্বক অবশ্যই ভাল করে ময়শ্চারাইজ করে নিন। কয়েক মিনিট অপেক্ষা করুন, ময়শ্চারাইজার ত্বকে বসে যাবে । আঙুল দিয়ে প্রাইমার লাগিয়ে নেওয়া যায় । ব্রাশ কিনে বাড়তি টাকা খরচ করতে হয় না। আঙুলের ডগায় প্রাইমার নিয়ে সারা মুখে লাগিয়ে নিন । ব্লেন্ড করে নিলেই পেয়ে যাবেন নিখুঁত ফিনিশিং ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!