মাসের শেষে হাতে টাকা থাকে না! সমাধান আছে মাসের প্রথমের প্ল্যানিংয়ে

মাসের শেষে হাতে টাকা থাকে না! সমাধান আছে মাসের প্রথমের প্ল্যানিংয়ে

মাসের শেষে হাতে টাকা নেই। এই কথা প্রায় সবাই বলে থাকেন। আমরাও বলে থাকি। মাসের শেষে কিছু কেনার কথা ভাবতে হলে কিংবা কোথাও যেতে হলে বা কোনও প্ল্যানিং করার আগে দশ বার ভাবতে হয়। কারণ, মাসের শেষ মানেই যেন পকেটে টান। আর এই ঘটনা যেন চিরাচরিত, কোনও বদল হয় না। কিন্তু তাহলে উপায়? আসলে আপনিও জানেন, এই পরিস্থিতি আপনি সহজেই কাটিয়ে উঠতে পারেন যদি সামান্য প্ল্যানিং করে চলেন। কীরকম প্ল্যানিং? কীভাবে প্ল্যান করলে সারা মাস আপনার খরচ একই থাকবে, কীভাবে চলবেন সারা মাস? তার উত্তর আছে মাসের প্রথমেই। এমন ভাবে পদক্ষেপ করতে হবে যাতে সারা মাস আপনার খরচ আপনার নিয়ন্ত্রণে থাকে (save money every month) ।

একটা ফান্ড তৈরি করুন

এটাই প্রথম কাজ হবে। আপনি যদি একা থাকেন, তবে একার জন্যেও একটি মাসিক ফান্ড তৈরি করবেন। যদি আপনি বিবাহিত হন, সেক্ষেত্রে আপনার বরের সঙ্গে বসে একটি ফান্ড তৈরি করবেন। পরিমাণ মতো টাকা দুজনে দিয়ে একটি ফান্ড তৈরি হবে। সেই ফান্ডের একাধিক ভাগ থাকতে পারে। অর্থাৎ, এক অংশ দিয়ে হয়তো আপনি মাসের বাজার করলেন। এক অংশ আপনাদের ওষুধের জন্য় এবং এক অংশ দিয়ে সবজি ও মাছ বাজার (save money every month)হল। এই ফান্ডের বাইরে কোনও টাকা খরচ হবে না যদি এমারজেন্সি না হয়।

টাকার হিসেব রাখুন

বাজেট প্ল্যান করুন

এই কাজ করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি সংসারের জন্য একটি মাসিক বাজেট ঠিক করতেই হবে। তার জন্য কী করতে হবে? আপনার সংসারের জন্য সঠিক খরচের একটি হিসেব করে নিতে হবে প্রথমেই। মানে কত টাকা বিদ্যুৎ বিল আসে, কত টাকা জলের বিল, কত টাকাই বা ইন্টারনেটের জন্য দিতে হয়। এই সবই ফিক্সড খরচ। এর পাশাপাশি বাইরে কোথাও খেতে গেলেন কিংবা মাস বাজারের খরচ কত, এই সবের একটি আন্দাজ খরচ প্রথমেই প্ল্যান করে নিতে হবে। সেই বাজেট হবে আপনার সাধ্য মতো। বাজেটই ঠিক করে দেবে এই মাসে আপনার খরচ কেমন হবে। সেই টাকা মাসের প্রথমেই(save money every month) নির্ধারিত থাকবে। দেখবেন মাস চালাতে আর কোনও অসুবিধা হচ্ছে না আপনার।

প্রতি মাসে একরকম খরচ নয়

কোনও মাসে হয়তো কম খরচ হতে পারে। অর্থাৎ, আপনার ফান্ডের সম্পূর্ণ টাকা হয়তো খরচ হল না আবার এরকমও হতে পারে যে, ফান্ডের টাকায় মাসের খরচ কুলিয়ে গেল। কিন্তু সব মাসে তো একরকম খরচ হয় না। হয়তো কোনও বড় পার্টির আয়োজন করেছেন, তার জন্য় আপনাকে সাশ্রয়ী হতেই হবে। চেষ্টা করবেন, সাশ্রয়ী হয়ে খরচ করার। যাতে আপনার পার্টির খরচ ফান্ডের মধ্যেই হয়ে যায়। একান্তই যদি না হয়, সেক্ষেত্রে এরকম অনুষ্ঠানের জন্য আলাদাভাবে ভাবতে হবে।

খরচ বুঝে প্ল্যানিং

ক্রেডিট কার্ডের ব্যবহার ইচ্ছেমতো নয়

আমার ক্রেডিট কার্ড আছে বলেই যখন যেরকম ইচ্ছে ব্যবহার করব তা যেন না হয়। ক্রেডিট কার্ডের ব্যবহার হবে প্রয়োজন অনুযায়ী।

ইএমআই যেন বোঝা না হয়ে যায়

মধ্যবিত্ত সংসারে আমরা অনেক জিনিসই ইএমআই-তে নিয়ে নিই। সেটাই আমাদের জন্য ভাল হয়। একসঙ্গে অনেকটা টাকা খরচ করতে হয় না। তাই বলে এরকম যেন না হয় ইএমআই (save money every month) দিতে দিতে আপনার সব টাকা খরচ না হয়ে যায়। ইএমআই যেন আপনার বোঝা না হয়ে যায়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!