চুলে তেল মাখলেও সমস্যা সমাধান হচ্ছে না! সঠিক তেল মাখছেন কি?

চুলে তেল মাখলেও সমস্যা সমাধান হচ্ছে না! সঠিক তেল মাখছেন কি?

আপনার চুলের ধরন কী? রুক্ষ না কি তৈলাক্ত। আবার আপনার চুল যেরকম আপনার পরিবারের অন্য সদস্যের চুল হয়তো একই রকম নয়। সেই কথা আপনিও জানেন। তবে আপনার বাড়িতে তো আর সবার জন্য আলাদা আলাদা তেল আসে না। আপনি যে তেল মাখেন হয়তো আপনার মা বা বোনও সেই তেল মাখেন। কিন্তু সত্যি বলতে, প্রত্যেকের চুলের ধরন অনুযায়ী তাদের তেল বেছে (hair oil for your hair)নেওয়া প্রয়োজন। চুলের সঠিক যত্ন নিতে চাইলে, চুল ভাল রাখতে চাইলে আপনাকে সঠিক তেল বেছে নিতেই হবে। আসুন জেনে নিই আপনার চুলে কোন তেল ব্যবহার করবেন।

পাতলা ও রুক্ষ চুলের জন্য কোন তেল

পাতলা চুলে তেল লাগালে চুল আরও পাতলা দেখায়। এমনিতেই চুল তেলতেলে থাকে তার উপর এই তেল লাগালে মনে হয় চুল একেবারেই নেই। চুল একদম বসে থাকে। তাই আপনার প্রয়োজন হবে হালকা কোনও তেল।

যাঁদের চুল রুক্ষ প্রকৃতির, তাঁদের চুলে প্রতিদিন তেল লাগাতে পারলেই ভাল হয়। তাই এই দুক্ষেত্রে কাজে আসে রোজ অয়েল ও আর্গান অয়েল। রোজ অয়েল এতই হালকা যে তা সহজেই আপনার চুলে মিশে যায়। আপনি বুঝতেও পারবেন না, আপনার চুলে তেল লাগানো হয়েছে। এইদিকে আর্গান অয়েল স্ক্যাল্পের গভীরে পুষ্টি জোগায় ও চুলে আর্দ্রতা (hair oil for your hair)ফিরিয়ে আনে। ফলে চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে।

পাতলা চুল হলে কোন তেল মাখবেন ?

ঘন চুলে কোন তেল

অনেকেই মনে করেন,যাঁদের ঘন চুল তাঁদের আর আলাদা করে চুলের যত্ন নেওয়ার প্রয়োজন নেই। কোনও এক তেল চুলে লাগালেই হল। কিন্তু এই কথা তাঁদের জেনে রাখা প্রয়োজন ঘন চুল হলে স্ক্যাল্পে নানা রকম ফাঙ্গাল ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। কারণ,চুল ঘন হওয়ার কারণে চুল শোকাতে সময় লাগে ও স্ক্যাল্প ঘেমেও নানারকম সমস্য়া তৈরি হয়। চুলকানির মতো সমস্যাও হতে পারে। তাই ঘন চুল যাঁদের, তাঁরা চোখ বন্ধ করে বেছে নিতে পারেন নারকেল তেল। নারকেল তেল আপনার চুলকে এই সব সমস্যা থেকে বাঁচাবে। নারকেল তেলে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা আপনার চুলকে নানারকম ফাঙ্গাল ইনফেকশনের হাত থেকে রক্ষা করে।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

চুল সহজে না বাড়তে চাইলে কোন তেল

এই ধরনের চুলের জন্য আপনার প্রয়োজন আমন্ড অয়েল। কারণ, আমন্ড অয়েল আপনার চুলকে আর্দ্র রাখে। এতে আপনার মাথার চুলকানিও কমে। এই তেলেও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আছে। যা স্ক্যাল্পের নানা রকম সংক্রমণ প্রতিরোধ করে। আপনার কোঁকড়া চুল হলেও এই তেল আপনার চুলের জন্য ভাল। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড (hair oil for your hair)। যা আপনার চুলের কোঁকড়া ভাব বজায় রেখেই আপনার চুলে পুষ্টি জোগায়।

ঘন চুলে কোন তেল?

স্ক্যাল্প তৈলাক্ত হলে

স্ক্য়াল্প তৈলাক্ত হলে আপনি বেছে নেবেন ল্যাভেন্ডার অয়েল বা রোজমেরি অয়েল। রোজমেরি স্ক্যাল্প থেকে তেল বের হওয়ার প্রক্রিয়াটি ধীর করে দেয়। তাই চুল তেলতেলে(hair oil for your hair)লাগে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!