গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে মেনে চলুন এইসব টিপস

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে মেনে চলুন এইসব টিপস

একেই গরমকাল, যদিও সবে বৈশাখ এখনও যে কতদিন এরকম গরম থাকবে তা জানা নেই। তার উপর বৃষ্টিরও এখনও ঠিকঠাক দেখা মিলল না। তাহলে উপায় কী? তা জানা নেই। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা বড্ড মুশকিলে পড়েন এই সময়। একেই তো তৈলাক্ত ত্বক, তার উপর এই গরমে আর্দ্র পরিবেশে মুখ সবসময়ই তেলতেল করে। আর বাড়তে থাকে অ্যাকনের মতো সমস্যা। এছাড়াও মুখে লাল ভাব ও প্রদ্রাহও হতে থাকে। এই সময়ে তাই তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। সবথেকে প্রথমে খেয়াল রাখা প্রয়োজন যে, মুখের বাড়তি তেলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। সেই হিসেবেই ত্বকের যত্ন করতে হবে। তাহলে গরমে তৈলাক্ত ত্বকের যত্ন (oily skin in summer) কীভাবে করবেন, সেই নিয়েই একটু আলোচনা করব আজ।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

বার বার মুখ ধোবেন

যখন ঘুম থেকে উঠছেন এবং যখন রাতে শুতে যাচ্ছেন তখন ক্লিনজার ব্যবহার করে মুখ ধোবেন। এবং সারা দিনে বারবার ঠান্ডা জলে মুখে ঝাপটা দিয়ে মুখ ধোওয়ার চেষ্টা করুন। দিনে আপনি ক্রিমি ক্লিনজার ও রাতে জেল ক্লিনজার ব্যবহার করতে পারেন। প্রথমে ঠান্ডা জলে মুখ ধুয়ে নেবেন। তারপর মুখ শুকনো করে নেবেন। কিন্তু অ্য়াকনে প্রো ত্বক (oily skin in summer)হলে বা মুখে কোনও জ্বালা ভাব থাকলে একটু সতর্ক থাকবেন। মুখ ঘষবেন না।

রাতের ও দিনের বিউটি রুটিন

সকালে উঠে মুখ ধুয়ে নেওয়ার পরে আপনাকে প্রথমেই টোনার লাগাতে হবে। আপনি শসার টোনার কিংবা গোলাপ জলের টোনার ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বককে ঠান্ডা রাখবে। কারণ এই গরমে ত্বক ঠান্ডা রাখা খুবই প্রয়োজন। তারপর সিরাম লাগিয়ে নেবেন। মনে রাখবেন এই গরমে সিরামের একাধিক লেয়ার করবেন না। বরং তার জন্য একটি ভাল সিরাম ব্যবহার করুন। রাতে ব্যবহার করবেন রেটিনল ইনফিউসড সিরাম (oily skin in summer)। এরপর মুখে আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

Beauty

Manish Malhotra Amla Moisturising Gel

INR 945 AT MyGlamm

ঘরোয়া যে যে উপাদান মুখে ব্যবহার করতে পারেন

টমেটো

প্রাকৃতিক ক্লিনজার হিসেবে টমেটোর কোনও জুড়ি নেই। মুখের বাড়তি তেল শুষে নেবেন। ব্ল্যাকহেডস ও ব্রণ দূরে রাখবে। একটি টমেটো আধখানা করে নিন। তা ব্লেন্ড করে রস বের করে নেবেন। এবং সেটি তুলোয় লাগিয়ে সারা মুখে মেখে নেবেন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

কম বেশি সবার বাড়িতেই অ্য়ালোভেরা গাছ থাকে। সেখান থেকে পাতা কেটে জেল বের করে নিন। তারপর সেটি ব্লেন্ড করে নিতে পারেন। আর নাহলে বাজার চলতি অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। সারা মুখে ভাল করে লাগিয়ে নেবেন। তারপর শুকিয়ে যাওয়ার পর্যন্ত অপেক্ষা করবেন। এবং মুখ ঠান্ডা জলে ধুয়ে নেবেন (oily skin in summer)।

Beauty

K.Play Lychee Hydrating Sheet Mask

INR 145 AT MyGlamm

ফেস মাস্ক

আপনার তৈলাক্ত ত্বক হলে স্কিন কেয়ার রুটিনে ফেস মাস্ক ব্যবহার করা বেশি গুরুত্বপূর্ণ। আপনার ত্বকের জন্য ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেবে। চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন, যা তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যা সমাধান করতে পারে। জেল মাস্ক বা শিট মাস্কও (oily skin in summer)আপনি ব্যবহার করতে পারেন।

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!