এই গরমে চুল ভাল রাখতে কীভাবে যত্ন নেবেন?

এই গরমে চুল ভাল রাখতে কীভাবে যত্ন নেবেন?

গরম যা পড়েছে, কবে বৃষ্টি আসবে তার ঠিক নেই। কিন্তু ত্বক বা চুল কি আর সেই কথা শোনে। সব সময়ই ঘাম হচ্ছে, ফলে চুলের তো যা ক্ষতি হওয়ার হচ্ছেই। স্ক্যাল্পেও অনেক সময় চুলকানি হচ্ছে, তার সঙ্গে কখনও জ্বালাও করছে। স্ক্যাল্প ঘেমে থাকার কারণে একদিনের মধ্যেই অপরিষ্কার হয়ে যাচ্ছে আপনার স্ক্যাল্প। তার সঙ্গে রোদের তাপে চুলের প্রাকৃতিক রং নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা তো রয়েইছে। তাই আপনাকে এই গরমে তো চুলের বিশেষ যত্ন করতেই হবে। বিশেষত আপনি যদি প্রতিদিন বাইরে বের হন, তাহলে আপনার চুলের আরও বেশি যত্নের প্রয়োজন। গরমে চুলের যত্ন (hair summer care) কীভাবে নেবেন, সেই নিয়েই আজ আলোচনা করব।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

ট্রিমিং দিয়ে শুরু করুন

প্রথমেই আপনার চুলের ট্রিমিং প্রয়োজন। স্যালোঁ থেকে চুল ট্রিম করিয়ে নিন। সামার স্পেশাল কোনও হেয়ারকাটও করাতে পারেন। তবে ডগা চেরা চুলের অংশ বাদ দিয়ে চুলকে সুন্দর শেপ দিন।

চুলের যত্ন নিন

ব্যবহার করুন সানব্লক

চুলেরও যে সানস্ক্রিন প্রয়োজন, সেই কথা আগেও আলোচনা করেছি। কারণ, ধুলো বালি ও রোদের কারণে চুলের প্রাকৃতিক রং হারিয়ে যেতে পারে। চুলের ক্ষতি হতে পারে। তাই সানস্ক্রিনের সাহায্যে চুলকে রোদ থেকে বাঁচিয়ে রাখুন। সানস্ক্রিন কেনার সময়ে খেয়াল রাখুন যেন আপনার চুলের সানস্ক্রিন আপনার চুলকে ইউভি-এ ও বি থেকে রক্ষা করে।

মাসাজ করুন

স্ক্যাল্প পরিষ্কার রাখা প্রয়োজন

গরমকালে সব থেকে বেশি প্রয়োজন এটিই। বিশেষ করে কলকাতার মতো আবহাওয়ায় আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা প্রয়োজন অবশ্যই। নিয়মিত শ্যাম্পু করা প্রয়োজন। আপনি যদি প্রতিদিন বাইরে বের হন, তবে নিয়মিত স্ক্যাল্প ও চুল পরিষ্কার রাখা প্রয়োজন। শ্যাম্পু ব্যবহারের সময় খেয়াল রাখবেন যে আপনি অবশ্যই স্ক্যাল্পেই প্রথম শ্যাম্পু লাগাবেন। মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন (hair summer care) , শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করে নেবেন। এবং হেয়ার সিরাম ব্যবহার করবেন।

Beauty

LIT Velvet Matte Liquid Lipstick - I.F.L.Y

INR 395 AT MyGlamm

চুলের আর্দ্রতা বজায় রাখবেন

যেহেতু আপনার নিয়মিত শ্যাম্পু করছেন, তাই চুলের প্রাকৃতিক আর্দ্রতা যাতে নষ্ট না হয়ে যায়, সেদিকেও আপনাকে খেয়াল রাখতে হবে। নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করে চুলের যত্ন নিতে হবে।

হেয়ার মাস্ক লাগানো প্রয়োজন

শুধুই শ্য়াম্পু করলেই হবে না। সপ্তাহের নির্দিষ্ট দিনে চুলের ধরন অনুযায়ী আপনার প্রয়োজন হেয়ার মাস্কও।

ড্রায়ার ব্যবহার করবেন না

হিটিং টুলস থেকে দূরে থাকুন

খুব ভাল হয় যদি আপনি হিটিং টুলস না ব্যবহার করেন। অর্থাৎ, এই সময়ে ড্রায়ার কিংবা স্ট্রেট আয়রনের মতো প্রোডাক্ট না ব্যবহার করাই ভাল। তা আপনার চুলকে ভাল রাখবে। না হলে চুল তার প্রাকৃতিক আর্দ্রতা হারাতে পারে।

হট অয়েল মাসাজ করবেন

আপনি যেরকম নিয়মিত শ্যাম্পু করবেন, একইসঙ্গে আপনার হট অয়েল মাসাজ করাও প্রয়োজন। নারকেল তেল পরিমাণ মতো নিয়ে সামান্য গরম করে নিন। সেটি ভাল করে স্ক্যাল্পে ও চুলে মাসাজ করুন। দুই ঘণ্টা রেখে চুল শ্যাম্পু করে ফেলবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!