গরম পড়তে না পড়তেই অ্যাকনের প্রকোপ? ভরসা রাখুন পুদিনা পাতায়

গরম পড়তে না পড়তেই অ্যাকনের প্রকোপ? ভরসা রাখুন পুদিনা পাতায় in bengali

গরম পড়তে না পড়তেই অ্যাকনের (how to use mint leaves to remove acne) সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। আর ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে তো আর কথাই নেই। বাহজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেছেন, পার্লারে গিয়ে দামী ফেশিয়াল করিয়েছেন, এমনকি পুটু পিসির বলা ঘরোয়া টোটকাও কাজে লাগানোর চেষ্টা করেছেন – কিন্তু নিট ফল শুন্য। অর্থাৎ অ্যাকনে তার জায়গা ছেড়ে এক চুল নড়েনি। বলি, পুদিনা পাতা লাগিয়েছেন কি? গরমে পুদিনা পাতা যেমন আমাদের শরীর ঠান্ডা করতে কাজে আসে, ঠিক তেমনই নাছোড় অ্যাকনেও (how to use mint leaves to remove acne) দূর করে। কিভাবে? বলে দিচ্ছি

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

১। ১০-১৫টি পুদিনা পাতা নিয়ে নিন এবং সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। যেখানে অ্যাকনের সমস্যা রয়েছে, সেখানে এই পেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে উষ্ণ জলে ধুয়ে নিন। অ্যাকনের সমস্যা চিরতরে দূর করতে প্রতিদিন পুদিনার পেস্ট লাগাতে পারেন।

২। জলের বদলে এক টেবিল চামচ গোলাপ জল (বাড়িতে তৈরি হলে সবচেয়ে ভাল) এবং এক মুঠো ফ্রেশ পুদিনা পাতা (how to use mint leaves to remove acne) বেটে পেস্ট তৈরি করুন। এবার আগের বারের মতই পেস্টটি অ্যাকনেপ্রবণ ত্বকে লাগিয়ে নিন। আধ ঘন্টা পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। পুদিনা পাতা ত্বকের জীবাণু নাশ করে অন্য দিকে গোলাপ জল ত্বকের আর্দ্রতা ও লাবণ্য ধরে রাখে। প্রতিদিন এই টোটকাটি কাজে লাগালে অ্যাকনের সমস্যা দূর হবেই।

৩। অ্যাকনের সমস্যা কখনও একা আসে না, সঙ্গে ত্বকের জ্বালা-পোড়া ও প্রদাহের মত আরও নানা সমস্যা নিয়ে আসে। কাজেই এইসব সমস্যার পার্মানেন্ট সলিউশন চাইলে পুদিনা পাতার (how to use mint leaves to remove acne) সাহায্য নেওয়া মাস্ট। এক মুঠো তাজা পুদিনা পাতা, এক টেবিল চামচ জল ঝরানো টক দই আর এক টেবিল চামচ শসার রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টতি মুখে ও শরীরের অন্য কোনও অংশে অ্যাকনে থাকলে সেখানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এই ঘরোয়া টোটকাটি ট্রাই করুন আর দেখুন ম্যাজিক।

৪। যেহেতু তৈলাক্ত ত্বকে অ্যাকনের সমস্যা বেশি দেখা যায়, কাজেই পুদিনা পাতার সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে সেই ফেস প্যাকও লাগাতে পারেন। পুদিনা পাতা জীবাণু নাশ করে, কাজেই ত্বকের গভীরে ময়লা জমে অ্যাকনে তৈরি হবে না, অন্য দিকে মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়, ফলে ধুলো-ময়লা বা অন্যান্য প্রসাধনী ত্বকে আটকে থাকতে পারে না। এই ফেস প্যাক তৈরি করতে জলের বদলে সামান্য টক দই নিতে পারেন। এতে ত্বকের অতিরিক্ত সেবাম ক্ষরণ কম হবে। সপ্তাহে দুই বার পুদিনা পাতার (how to use mint leaves to remove acne) এই ঘরোয়া টোটকা ট্রাই করুন আর দেখুন কত তাড়াতাড়ি অ্যাকনে দূর হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!