ADVERTISEMENT
home / Self Help
দৈনিক ১ লাখের বেশি করোনা সংক্রমণ, এই সময়ে সঠিকভাবে হাত ধোওয়া প্রয়োজন এইভাবে

দৈনিক ১ লাখের বেশি করোনা সংক্রমণ, এই সময়ে সঠিকভাবে হাত ধোওয়া প্রয়োজন এইভাবে

এই সময়ে আবার বাড়ছে করোনা সংক্রমণ, যত সংখ্যক মানুষ দৈনিক আক্রান্ত হচ্ছে, ভারত ২০২০-তেও সেই পরিমাণ সংক্রমণের মুখোমুখি হয়নি। সংক্রমণের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে এক লাখ। আজই ১ লাখ ৩১ হাজার ৫৪২ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। সক্রিয় আক্রান্ত ৯ লাখ ৭৯ হাজার ৬০৮। এই সময় কি আমাদের আরও বেশি সতর্ক থাকা উচিত নয়? কারণ, কোভিড সংক্রমণের হার কমার সঙ্গে সঙ্গে আমরা বাইরে বেরিয়েছি। ঘুরতে গিয়েছি। অনেকের আবার অফিস খুলে যাওয়ার জন্য নিয়মতি তাঁদের অফিস যেতে হচ্ছে। সবার নিশ্চয়ই ব্যক্তিগত গাড়ি নিয়ে অফিসে যাওয়ার সামর্থ্য নেই। 

দেশের গরিব শ্রেণির মানুষের অবস্থান প্যানডেমিকের পর কী হয়েছে তা জেনেছি। তবে এই মুহূর্তে ভ্যাক্সিনেসন শুরু হয়েছে, তাও আমাদের কোভিড বিধিতে কোনওভাবেই ঢিলে দিলে চলবে না। করোনা সংক্রমণ প্রতিরোধের জন্য আমাদের হাত ভাল করে ধুতে হবে ও পরিষ্কার রাখতে হবে। কীভাবে হাত জীবাণুমুক্ত (wash your hands) করবেন, আরও একবার তা মনে করে নেওয়া যাক।

ব্যবহার করুন হ্যান্ডওয়াশ

ADVERTISEMENT

বার বার হাত ধোবেন ২০ সেকেন্ড পর্যন্ত

বাইরে থেকে এসেই প্রথমে হাত বা পা ধুয়ে নেবেন। নাকে, চোখে ও মুখে হাত দেওয়ার আগেও হাত ধুয়ে নেওয়ার চেষ্টা করবেন। হাত জলে ভিজিয়ে নিয়ে পরিমাণ মতো হ্যান্ডওয়াশ নিয়ে দুই হাতের তালু, আঙুলের ফাঁক, নখ, কনুই পর্যন্ত ভাল করে ঘষে নেবেন। অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোবেন (wash your hands)। হ্যান্ডওয়াশের বদলে আপনি বার সাবানও ব্যবহার করতে পারেন। তারপর হাত মুছে নেবেন। এরপর হ্যান্ডক্রিম লাগিয়ে নিতে পারেন।

স্যানিটাইজার ব্য়বহার করবেন

রাস্তাঘাটে চলাফেরার সময়ে আমাদের সবারই বারবার হাত ধোয়া (wash your hands) সম্ভব হয় না। আর তার জন্যই আপনাকে ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। রাস্তাঘাটে চোখে নাকে বা মুখে হাত দেওয়ার আগে হাত স্যানিটাইজ করে নেবেন। হাতে পরিমাণ মতো স্য়ানিটাইজার নেবেন। সেই তারপর হাতের তালু, উপরের অংশ ও আঙুলের ফাঁকে ভাল করে লাগিয়ে নিয়ে জীবাণুমুক্ত করবেন।

ব্যবহার করতে পারেন স্য়ানিটাইজিং ওয়াইপস

অনেক সময় স্যানিটাইজার ব্য়বহারও সম্ভব হয় না। এই সময়ে স্যানিটাইজিং ওয়াইপস আপনাকে সাহায্য করতে পারে। স্যানিটাইজিং ওয়াইপস নেবেন। সেই ওয়াইপ দিয়ে দুই হাতের তালু ও আঙুলের মাথা ভাল করে মুছে নিয়ে হাত জীবাণুমুক্ত করবেন। স্যানিটাইজার বা স্যানিটাইজিং ওয়াইপ ব্য়বহার করার পর পরই সেই হাত খাবারে দেবেন না, কিংবা চোখে দেবেন না। কিছুক্ষণ অপেক্ষা করে নিয়ে তবেই খাবারে হাত দেবেন না। রান্না করার সময় কখনও স্য়ানিটাইজার ব্যবহার করবেন না।

এইভাবেই সব সময় আপনার হাত পরিষ্কার রাখুন। আপনি মনে রাখবেন হাত জীবাণুমুক্ত (wash your hands) রাখলেই আপনি সংক্রমণকে অনেকাংশে প্রতিরোধ করতে পারেন। কারও সঙ্গে হাত মেলানোর আগে বা পরে স্যানিটাইজ করবেন। ট্রেনে, বাসে কোথাও হাত দেওয়ার পর সঙ্গে সঙ্গেই হাত জীবাণুমুক্ত করে নেবেন। সুস্থ থাকবেন ও ভাল থাকবেন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/recommended-diet-chart-for-hypothyroidism-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT