আবার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, জেনে নিন কী কী খেলে ইমিউনিটি বাড়বে

আবার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, জেনে নিন কী কী খেলে ইমিউনিটি বাড়বে in bengali

ইমিউনিটি। করোনা আতঙ্কে এই শব্দটাও (immunity boosting foods to prevent corona) বারবার নিশ্চয়ই শুনেছেন আপনি। গত বছর এই সময়ে দেশ জুড়ে চলেছে এক বিভীষিকা। লক ডাউন! বহু মানুষ কাজ হারিয়েছেন, বহু মানুষ হারিয়েছেন প্রিয়জনকে। এই বছরে ঠিক এই সময়েই আবার করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে বন্যার জলের মত। আপনি যদি ভেবে থাকেন যে করোনার প্রতিষেধক বেরিয়ে গিয়েছে এবং আপনার বা আপনার প্রিয়জনের টিকাকরণ হয়ে গিয়েছে, কাজেই আপনারা ‘সেফ’, তাহলে বলব খুব একটা ঠিক ভাবছেন না। কারণ, প্রতিষেধক বেরোলেও সবাই তা পাননি এখনও পর্যন্ত, আর যাঁদের টিকাকরন হয়ে গিয়েছে, তাদেরও বার বার সাবধানতা অবলম্বন করতে বলা হচ্ছে।

সাবধানতা কিন্তু এখনও অবলম্বন করতেই হবে

এই পরিস্থিতিতে নিজের ইমিউনিটি বাড়ানোই (immunity boosting foods to prevent corona) একমাত্র পথ বলে মনে করছেন বিশ্বের চিকিৎসক মহল। আর শুধু করোনা সংক্রমণ এড়াতেই নয়, ইমিউনিটি সিস্টেম ভাল থাকলে যে কোনও রোগ থেকে আপনি দূরে থাকতে পারবেন অনায়াসে। কোন কোন খাবারে আপনার ইমিউনিটি বাড়বে, এক নজরে দেখে নেওয়া যাক।

ইমিউনিটি কী এবং কয় প্রকার

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

ইমিউনিটি সাধারণত তিন ধরনের হয় –

  • প্রথম হল প্রাকৃতিক, অর্থাৎ শিশু জন্মের সময় যে ইমিউনিটি নিয়ে জন্মায়।
  • দ্বিতীয় হল অ্যাডাপটিভ, অর্থাৎ সারা জীবন ধরে যে ইমিউনিটি গ্রহণ করে মানুষ।
  • আর তিন হল প্যাসিভ বা বরোড ইমিউনিটি। শিশুদের ক্ষেত্রে যা হল মাতৃদুগ্ধ।

ইমিউনিটি (immunity boosting foods to prevent corona) হল আপনার শরীরের ডিফেন্স সিস্টেম। যে কোনও রকম ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শক্তি দেবে ইমিউনিটি। তাই একে তো চাঙ্গা রাখতেই হবে। সঠিক খাবার, পরিমাণ মতো ঘুম আর শরীরচর্চা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। খাদ্য তালিকায় কোন কোন খাবার থাকলে আপনার ইমিউটিনি বাড়বে, জানেন কি?

কোন খাবারগুলি খেলে ইমিউনিটি বাড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা

খেতে পারেন ভিটামিন সিযুক্ত খাবার

ক) প্রতিদিন সকালে কয়েক কোয়া রসুন খেতে পারলে খুব উপকার। এর মধ্যে বিভিন্ন রকমের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা সরাসরি ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে পারে। রান্নার মধ্যে দিয়েও রসুন খাওয়া ভাল। কিন্তু কাঁচা খেলে উপকার বেশি।

খ) আদা ইমিউনিটি বাড়াতে (immunity boosting foods to prevent corona) অত্যন্ত সাহায্য করে। কাঁচা চিবিয়ে খেতে পারেন। অথবা চায়ের মধ্যে দিয়ে খান।

গ) সবুজ সবজি বা বিভিন্ন রকমের ফল সব সময়ই ইমিউনিটি বাড়ায়। এখন হয়তো সব কিছু পাচ্ছেন না অনেকে। তবুও পেঁপে, কিউয়ি যদি খেতে পারেন সেটা ভাল।

ঘ) প্রতিদিন যদি ৬০ গ্রাম করে আমন্ড খেতে পারেন, তাহলে শরীরে ভিটামিন ই যাবে অনেকটা। প্রাকৃতিক ভাবেই বাড়বে ইমিউনিটি।

ঙ) ঘি কিন্তু প্রাকৃতিক ভাবে ইমিউনিটি (immunity boosting foods to prevent corona) বাড়ায়। অন্তত এই মুহূর্তে মোটা হওয়ার চিন্তা ছেড়ে দিন। ঘিতে ফ্যাট থাকে ঠিকই। শরীরচর্চা করে সেই এক্সট্রা ফ্যাট ঝরিয়ে নিন। কিন্তু ইমিউনিটি বাড়াতে ঘি খাওয়াটা মাস্ট।

চ) কফি নয়, আপাতত চা খাওয়ার অভ্যেস করুন। গ্রিন টি খেতে পারলে সবচেয়ে ভাল। ইমিউনিটি দ্রুত বাড়বে।

ছ) অ্যান্টি অক্সিডেন্ট বা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে হলুদের নাম আপনি নিশ্চয়ই জানেন। কাঁচা হলুদ জলে গুলে খেতে পারেন। রান্নায় তো হলুদ নিশ্চয়ই খান। কিন্তু কাঁচা খেলে ইমিউনিটি দ্রুত বাড়বে।

জ) বাড়িতে পাতা দই (immunity boosting foods to prevent corona) খেতে পারেন। দুগ্ধজাত বিভিন্ন প্রোডাক্টের মধ্য দই দ্রুত ইমিউনিটি বাড়ায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!