কখনও কখনও কি প্রয়োজনে পার্টনারকে মিথ্যে বলা যায়?

কখনও কখনও কি প্রয়োজনে পার্টনারকে মিথ্যে বলা যায়?

আমার ঠাকুমা একটা কথা প্রায়ই বলেন। বলেন যে, সম্পর্কে কখনও কখনও প্রয়োজনে মিথ্য়ে কথা বলতে হয়। এমন মিথ্যা কথা বলায় কোনও অসুবিধা নেই যে মিথ্যে তে কারও ক্ষতি হয় না। কিন্তু সেই ক্ষেত্রে সত্যি কথা বললে অনেক সমস্যাই হতে পারে। হয়তো অশান্তি হতে পারে, যা আপনাদের সম্পর্কই তিক্ত করতে পারে।

প্রথমেই কেন এই কথা বললাম? কারণ, অনেকেই এই দ্বিধায় থাকেন যে সম্পর্কে কি সব সময় সত্যি কথা বলা উচিত নাকি প্রয়োজনে মিথ্য়ে বলা যায় (occasionally lie to your partner)? আর এই ক্ষেত্রে মিথ্যে কথা বলা মানেই কি পার্টনারকে ঠকানো? উত্তর দেব আমরা

 

এরকম মিথ্য়ে বলতে আপত্তি নেই যেখানে আপনার পার্টনারের কোনও ক্ষতি হয় না

একটা কথা মনে রাখবেন, সব মিথ্য়ে মানে পার্টনারকে ঠকানো নয়। হয়তো, সেই মিথ্য়ে কথা বললে অনেক সমস্যা আপনারা দুজনেই এড়িয়ে যেতে পারেন। তা আপনার সম্পর্কের জন্যই ভাল। তবে বড় কোনও ক্ষেত্রে মিথ্যা কথা বলবেন না। সেইক্ষেত্রে পার্টনারের কাছে সৎ থাকাই উচিত। যেমন ধরুন আপনার পার্টনার আপনাকে রাতে মাংস রান্না করতে বলেছিলেন। আপনি সেই কথা বেমালুম ভুলেছেন। রেঁধেছেন মাছ। পার্টনার যখন খেতে বসে মাংস পেলেন না। তখন তিনি স্বাভাবিকভাবেই একটু রাগ করবেন। তখন যদি আপনি তাঁকে বলেন যে আপনি ভুলে গিয়েছিলেন তার মানে কী হতে পারে বলুন দেখি! কিন্তু আপনি যদি বলেন আজ মাংস কিনতে পারেননি কোনও কারণে। সেক্ষেত্রে কোনও সমস্য়াও হবে না। দুজনে ডিনার উপভোগ করবেন (occasionally lie to your partner)।

সম্পর্ককে আগলে রাখুন

মিথ্য়ে বলা মানেই ঠকানো নয়

এরকম কথা অনেকেই মনে করে থাকেন যে পার্টনারকে সব কথা বলে দেওয়া উচিত। কিন্তু কিছু কিছু কথা আসলে গোপন করে যাওয়াই ভাল। কারণ, সেক্ষেত্রে আপনি যদি তাঁকে সত্য়ি কথা বলে দেন। হয়তো অশান্তি হয়ে সম্পর্ক আরও খারাপ হতে পারে। ভুল বোঝাবুঝিও হতে পারে। যেমন ধরুন, আপনার পার্টনার নির্দিষ্ট কোনও ব্যক্তিকে পছন্দ করেন না। তার সঙ্গে কথা বলতে মানা করেন। কিন্তু অনুষ্ঠান বাড়িতে গিয়ে আপনার সঙ্গে তাঁর দেখা হয়ে গেল। আপনাকে ভদ্রতার খাতিরে হেসে দুটো কথা বলতেই হবে। কিন্তু আপনি বরকে এসে সেই কথা বললে কি তিনি বিষয়টি ভাল ভাবে নেবেন? অশান্তিও হতে পারে। তার থেকে বিষয়টি নিজের মধ্য়ে রাখাই ভাল। এতে সংসারে শান্তিও (occasionally lie to your partner)?বজায় থাকে।

তবে মিথ্য়ে মানে আমরা কখনওই বলছি না, পার্টনারকে লুকিয়ে এমন কোনও কাজ করার কথা যা আপনার পার্টনারকে দুঃখ দিতে পারে। আপনার কোনও কাজ পার্টনারকে দুঃখ দিতে পারে ভাবলে জানবেন আপনি এমন কোনও কাজ করছেন যা আপনার সম্পর্কের জন্য ঠিক নয়। তাই সম্পর্কে সৎ থাকুন। পার্টনারকে অনেক ভালবাসুন। মাঝেমধ্যে খুনশুটির জন্য কিংবা ঝগড়া থেকে বাঁচতে টুকটাক মিথ্যে তো চলতেই পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!