সম্পর্কের সমস্যা কি বিয়ে করলে আদৌ সমাধান হয়?

সম্পর্কের সমস্যা কি বিয়ে করলে আদৌ সমাধান হয়?

আপনার বয়ফ্রেন্ডকেই কি বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন আপনি? আপনাদের দীর্ঘদিনের সম্পর্ক, দুজনেই চাকরি করছেন। তাই এবার নিজেদের মতো থাকতে চাইছেন। কিন্তু আপনার মনে কি প্রায়ই এই প্রশ্ন আসে যে, এই সম্পর্কে আপনার থাকা উচিত কি না! কিংবা বিয়ের এই সিদ্ধান্ত আপনার জন্য সঠিক সিদ্ধান্ত হল কি না (relationship problems)।

এরকম প্রশ্ন কখন আসে?

সম্পর্কে ঝগড়া, অশান্তি হয়, হবেও। এটা সত্যি। একে অপরের উপর রাগ ও অভিমান হবে। সেই কথাও সত্যি। কিন্তু প্রতিবার ঝগড়ার পরই কি আপনার এরকম মনে হয়, এই সম্পর্ক আপনার জন্য ঠিক নয়। কেন মনে হয়, সেই প্রশ্ন নিজেকে করে দেখেছেন? বিশেষজ্ঞদের মতে, আপনাদের সম্পর্কে আপনি ভাল না থাকলে বা সেই সম্পর্ক আপনার জন্য টক্সিক হলে আপনার মনে বারবার সম্পর্ক ভেঙে দেওয়ার চিন্তা আসতে থাকে। কিন্তু পরিবারের চাপ বা সম্পর্কের (relationship problems)কথা ভেবে আপনি ভেঙে দিতে পারেন না। কিন্তু এই সম্পর্ক আপনার জন্য ঠিক নয়। এখন মেনে নিয়ে থাকলেও ভবিষ্যতে এর ফল সুদূরপ্রসারী হতে পারে সেই কথা আপনাকে মাথায় রাখতে হবে।

আপনার সম্পর্ক নিয়ে আপনি কী ভাবছেন?

কেন আপনার সম্পর্ক টক্সিক ?

আপনার সম্পর্কে আপনার মতামতকে গুরুত্ব দেওয়া হয় না। কোনও ইচ্ছের কথা প্রকাশ করলেই আপনার উপর আপনার পার্টনার চিৎকার করে। কিংবা তাঁর কোনও ইচ্ছের বিরোধিতা করলেও কি অশান্তি বাধে? আমাদের সব সময় এই বিষয়টি মাথায় রাখা উচিত যে, প্রত্যেক সম্পর্কে দুজনের সমান অধিকার থাকে। সমান মতামত দেওয়ার অধিকার থাকে। দুজনের ইচ্ছেকে ও স্বপ্নকে সম্মান করতে হয়। তা যদি না হয়, তবে সেই সম্পর্ক আপনার জন্য অবশ্যই ঠিক নয়। আপনার হবু বরের সঙ্গে সম্পর্ক এমন হলে আপনার দমবন্ধ লাগাই স্বাভাবিক। তখন বারবার নিজেকে সেই প্রশ্নই করবেন। তাহলে আরও একটি প্রশ্ন করুন নিজেকে, এই সম্পর্কে থাকার কারণ কী?

আপনি নিশ্চয়ই এতক্ষণে বুঝতেই পারছেন, আপনার সম্পর্কটা (relationship problems)নিয়ে বারবার ভাবার কারণ কী। তাহলে এবার এই উত্তর খুঁজে বের করুন কেন সম্পর্কে রয়েছেন।

সম্পর্কে এখনও কেন আছেন?

দীর্ঘদিন এক মানুষের সঙ্গে থাকতে থাকতে একে অপরের প্রতি মানসিকভাবে নির্ভর হয়ে পড়েন। তার দৈনিক রুটিন, তার সমস্ত কাজ আপনার মুখস্থ হয়ে যায়। দীর্ঘ সময়ে ধরে তাকে চেনেন। সেই সব ছেড়ে না যাওয়ার জন্য আপনার সামনে যথেষ্ট কারণ তৈরি করে। এছাড়াও দীর্ঘদিন একটি সম্পর্কে থাকার পর একা থাকার মতো মানসিকতা তৈরি করতেও সময় লেগে যায় আমাদের। তাই অনেক সময়ই আমরা দৃঢ় পদক্ষেপ করতে পারি না।

বিয়ে করার চেয়ে টক্সিক সম্পর্ক থেকে বেরিয়ে আসা ভাল

আপনি বারবার হয়তো ভাবেন, বিয়ে করে নিলেই সম্পর্ক ঠিক থাকবে। সব সমস্যা ঠিক হয়ে যাবে। কিন্তু আসলে তা হয় না। যে সম্পর্কে সমস্যা কখনও ঠিক হওয়ার নয়ই, সেই সম্পর্কে বিয়ের পর নতুন করে সমস্যা তৈরি হবে। তখন নতুন করে দমবন্ধ পরিবেশ তৈরি হবে। তখন আপনি কী করবেন? পরিবার, সমাজ সবই থাকে, থাকবে। কিন্তু আপনার জীবন, আপনার যন্ত্রণা (relationship problems)অন্য কেউ ভোগ করবে না। তাই পদক্ষেপ করতে হবে আপনাকেই, নিজের জন্য। সময় কিন্তু এখনও শেষ হয়ে যায়নি...

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!