খুব অল্প খরচেই নতুন করে ঘর সাজিয়ে ফেলুন, টিপস রইল আপনার জন্য

খুব অল্প খরচেই নতুন করে ঘর সাজিয়ে ফেলুন, টিপস রইল আপনার জন্য

প্রতিটি ঘরই একটা করে গল্প বলে, প্রতিটি বাড়ির একটা নিজের গল্প থাকে। আর এই কথাটিই যেন খুব সত্যি। আপনি একটি ঘরকে যেভাবে সাজাবেন, সেই ঘরটি ঠিক সেরকম কথাই বলবে। একটা ঘরে দীর্ঘদিন আসবাবের জায়গা একরকম রাখলে কিংবা দেওয়ালের রং এক থাকলে কিংবা সাজানোর বেশ কিছু জিনিস একরকম থেকে গেলে সত্যিই দেখতে একটু একঘেয়ে লাগে। আবার ঘরকে নতুন করে সাজিয়ে ফেলতে গেলেও বেশ খরচ হয়। কিন্তু আপনি যদি একটু পরিলকল্পনামাফিক ঘর সাজান, বা নতুন একটা লুক দিতে চান তবে খুব কম খরচেও এই ঘর সাজিয়ে ফেলা সম্ভব। কম বাজেটে ঘর সাজানোর টিপস (low budget room decoration) দিলাম আমরা।

নতুন করে রং নয়, রঙের একটি কোট

দেওয়াল পুরনো দেখতে লাগছে। মনে হচ্ছে, একটু অন্যরকম ভাবে সাজালে হয়তো ভাল লাগত। কিন্তু এখন দেওয়াল রং করাও বেশ খরচ সাপেক্ষ। তার জন্যেও আপনাকে একটু ভাবতে হবে। আপনি যদি রং করতে ভালবাসেন, তবে আপনি নিজেও করে নিতে পারেন। ঘরের একটি দেওয়ালে রঙের নতুন কোট দিয়ে নিন। তার উপর কিছু ডিজাইনও করতে পারেন। আজ কাল বেশ নতুন নতুন ওয়ালস্টিকার পাওয়া যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন(low budget room decoration) আপনি। অল্প খরচেই পুরো বিষয়টি হয়ে যাবে।

নতুন রকম আলো

এই কথা আমরা বারবার বলি যে, ঘরের আলো ঘরের সৌন্দর্য বদলে দেয়। আপনি নিজেও সেই প্ল্যান কাজে লাগিয়ে দেখতে পারেন। ওয়াল লাইট থেকে ফ্লোর লাইট, সব কিছুতেই বদল আনতে পারেন। আপনার ঘরে যেমন আলো মানাবে, সেরকম আলো কিনুন। এমনকী টুনি আলোও ঝোলাতে পারেন। বারান্দায় বা ঘরের একটি নির্দিষ্ট জায়গায় (low budget room decoration)এই ধরনের আলো বেশি ভাল লাগবে।

ওয়াল আর্টে গুরুত্ব দিন


আপনি অনেক কিছুই ট্রাই করতে পারেন। নিজের পছন্দমতো ছবি রাখতে পারেন কিংবা ওয়াল ম্যাটও ঝোলাতে পারেন। বা দেওয়ালে কোনও ছবি আঁকিয়ে নিতে পারেন। প্রতিটি জিনিসই সুন্দর দেখাবে। ঘরকে নতুন একটি লুকও দেবে। মুখোশ দিয়েও সাজিয়ে ফেলতে পারেন দেওয়াল।

আসবাবে সামান্য পরিবর্তন আনুন

ঘরের পুরনো সোফা সেট বিক্রি করে দিতে পারেন। তার বদলে একটু উজ্জ্বল রঙের সোফা সেট আনতে পারেন। কিংবা স্টাডি টেবিলটা বদলে ফেলতে পারেন। ঘরে নতুন রকমের আসবাব ঘরের চেহারাতেও পরিবর্তন আনে। তাই দেখতেও ভাল লাগে। খরচও কম হয়।

ইন্ডোর প্ল্যান্টে ঘর আরও সুন্দর হয়

আপনি কি ঘরের মধ্যে গাছ রাখেন? যদি না রেখে থাকেন, তবে এইবার রাখা শুরু করুন। বইয়ের তাকে বা স্টাডি টেবিলের উপর কিংবা ঘরের একটি নির্দিষ্ট জায়গায় গাছ রাখুন। এতে আপনার ঘর দেখতেও সুন্দর লাগে। আর ঘরে একটা ফ্রেশ পরিবেশও বজায় থাকে। জেড প্ল্যান্ট, স্নেক প্ল্যান্ট বা মানি প্ল্যান্টের মতো একাধিক গাছ আছে যা আপনি ঘরে রাখতে পারেন। সেটি দেখে নিন। পছন্দ মতো গাছ এনে ঘর সাজান (low budget room decoration)। তবে গাছ নেওয়ার আগে অবশ্যই সেই নিয়ে ইন্টারনেটে পড়াশোনা করে নেবেন।

মূল ছবি- ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!