সকালে উঠে আপনি কি এইভাবেই চুলের যত্ন করেন? তবে সুন্দর চুল পাবেন আপনিও

সকালে উঠে আপনি কি এইভাবেই চুলের যত্ন করেন? তবে সুন্দর চুল পাবেন আপনিও

ঘন ও সুন্দর চুলের জন্য কি শুধু স্বপ্ন দেখলেই হয়ে যাবে! না একদমই না। তার থেকে বরং আপনাকে মনে রাখতে হবে যে, আপনি যদি সুন্দর চুল চান তাহলে তার জন্য আপনাকে সামান্য পরিশ্রম তো করতেই হবে। অর্থাৎ, চুলের সঠিক যত্ন নিতে হবে। ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে আপনার প্রয়োজন সঠিক যত্ন। আপনি জানেন না, আপনি সকালে ঘুম থেকে ওঠার পর যদি চুল সেভাবেই রেখে দেন তবে চুল প্রয়োজনীয় যত্ন পায় না। আর সকালে চুলের যত্ন করলে চুল কিন্তু ভাল থাকে। আপনাকে মেনে চলতে হবে ছোট মর্নিং হেয়ার কেয়ার রুটিন (morning hair care routine) ।

চুল আঁচড়ানো

প্রতিদিন সকালে উঠে প্রথম কাজই হবে চুল আঁচড়ানো। সকালে উঠে প্রথমে চুল খুলে ফেলুন। তারপর চিরুণি চালিয়ে ভাল করে চুলের জট ছাড়িয়ে আঁচড়ে নিন (morning hair care routine) । এতে চুল থেকে ধুলো এবং মৃত কোষ ঝরে যাবে। রক্ত সঞ্চালন বৃ্দ্ধি পাবে এবং সেবামের উৎপাদন বাড়বে।

সুন্দর চুল পান আপনিও

স্ক্যাল্প মাসাজ করবেন

আপনার যদি সকালে উঠেই স্নান সেরে নেওয়ার থাকে তবে এই কাজ আপনি শ্যাম্পু করার সময়ে করতে পারেন। কারণ বেশিরভাগই সকালে উঠে স্নান সেরে অফিস যাওয়ার থাকে। আর যাঁরা স্নান করবেন না তাঁরা শ্যাম্পু করার পরেই আঙুল দিয়ে চাপ দিয়ে স্ক্যাল্প মাসাজ করে নিন। এতে আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে, আপনার চুলের বৃদ্ধি ভাল হবে। এছাড়া স্নান করার সময়ে আপনি শ্য়াম্পু নিয়ে মাসাজ করে নিতে পারেন। শ্য়াম্পু করার পর অবশ্যই কন্ডিশনার (morning hair care routine) লাগাবেন।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ভিজে চুলের যত্ন নেবেন

অনেকেই অভ্য়াসবশত স্নান করার পর পরই চুল আঁচড়ে নেন। এই কাজ করবেন না, এতে চুলের গোড়া আলগা হয়ে গিয়ে উঠে আসতে পারে। কারণ ভিজে অবস্থায় চুলের গোড়া এমনিই দুর্বল থাকে। তাই স্নান করার পর চুল সামান্য শুকিয়ে নিয়ে তারপরই মোটা দাঁড়ার চিরুণি দিয়ে চুল আঁচড়ে নেবেন(morning hair care routine) ।

Beauty

LIT Velvet Matte Liquid Lipstick - My Oh My

INR 395 AT MyGlamm

হেয়ার প্রোডাক্টের ব্যবহার

সকালে উঠেই মাথায় সিরাম বা জেল লাগাবেন না। এতে লাভ হয় না। বিশেষজ্ঞদের একাংশ বলেন, আপনি যত কম হেয়ার প্রোডাক্ট ব্য়বহার করবেন তা চুলের জন্যই ভাল। হেয়ার ড্রায়ার ব্যবহার করে চুল শোকানোর আগে অবশ্যই চুলে হিট প্রোটেক্টিং স্প্রে লাগিয়ে নেবেন। তবে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নেওয়াই ভাল। এতে চুল ভাল থাকে।

চিরুণির ব্যবহার

প্রতিদিন নিয়ম করে চিরুণি ধোবেন। কারণ, চিরুণি পরিষ্কার থাকলেই আপনার স্ক্যাল্পও পরিষ্কার থাকবে সেই কথা ভুলে যাবেন না। চিরুণি যেন নন সিনথেটিক হয়। সঠিক চিরুণি ব্যবহার করবেন। কারণ, ভুল চিরুণি ব্যবহার করলে চুলে জট পড়ে যাওয়া, চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। ফলে চুল পড়তে শুরু করে (morning hair care routine) ।

চুল কিছুক্ষণ খোলা রাখবেন

টাইট করে চুল বাঁধবেন না

সকালে উঠে চুল আঁচড়ে নেওয়ার পর চুল খোলাই রাখুন। টাইট করে চুল বেঁধে নেবেন না। এতে চুলের গোড়ায় টান পড়ে। তাছাড়া যদি আপনি আগের রাতে টাইট করে চুল বেঁধে শুয়ে থাকেন তবে পরের দিন সকালে অবশ্যই কিছুক্ষণ চুল খোলা রাখুন (morning hair care routine) । চুলেরও আলো, বাতাস প্রয়োজন হয়। প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিলে চুল ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!