ADVERTISEMENT
home / Weight Loss
ঝটপট ওজন কমাতে গেলে প্রতিদিন রাতে এই পাঁচটি কাজ অবশ্যই করুন in bengali

ঝটপট ওজন কমাতে গেলে প্রতিদিন রাতে এই পাঁচটি কাজ অবশ্যই করুন

ওজন নিয়ন্ত্রণে রাখতে তো আমরা সকলেই চাই। কিন্তু সেটা কি সব সময় সম্ভব? উত্তরটা বেশিরভাগ ক্ষেত্রেই নেগেটিভ। তবুও চেষ্টা তো করতেই হবে। কেউ ওয়ার্কআউট করেন। কেউ বা ডায়েট। আপনার বয়স, পেশা, পরিবেশ অনুযায়ী কোনটা আপনার জন্য সঠিক সে সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই। কিন্তু আপনি সাধারণ ভাবে কিছু নিয়ম (night time routine to lose weight) বাড়িতেই শুরু করতে পারেন। এতে ওজন কমবে। আপনি ওয়ার্কিং হলে, দিনের শেষে বাড়ি ফিরে রাতে এই অভ্যেসগুলো চালু করুন। আর আপনি হোম মেকার হলে, দিনভর ব্যস্ততার শেষে রাতে নিজের রুটিন বদলে নিন। দেখুন ম্যাজিকের মতো ওজন কমতে বাধ্য। 

রাতের খাওয়া তাড়াতাড়ি সারতে হবে

চেষ্টা করুন সন্ধে সাতটার মধ্যে ডিনার সারার

ঘুমোতে যাওয়ার অন্তত ঘণ্টা দুয়েক আগে শেষ খাবার খেয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আপনার রুটিন অনুযায়ী সেটা সন্ধে আটটা হতে পারে। আবার রাত দশটাও। কিন্তু খেয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে শুয়ে পড়বেন না। ওয়ার্কআউট করতে হবে না। নিজের কাজই করুন। আলাদা করে ব্যায়ামের প্রয়োজন নেই। কিন্তু জেগে থাকুন। এতে খাবার হজম (night time routine to lose weight) হবে সহজে।

ADVERTISEMENT

জল না খেলে ওজন বাড়বেই

সারা দিনে আট থেকে দশ গ্লাস জল খেতেই হবে

জলের কোনও বিকল্প নেই। খাবার হজম হবে তাড়াতাড়ি। তাই রাতে পরিমাণ মতো জল খাওয়াটা জরুরি। দরকার হলে, মেপে জল খান। এতে কম জল খাওয়ার প্রবণতা কমবে। দিনভর পরিমাণ মতো জল খাওয়া জরুরি। রাতে যেহেতু বেশিরভাগ মহিলা বাড়িতেই থাকেন, ফলে মেপে জল খাওয়া (night time routine to lose weight) শুরু করতে পারেন আজ থেকেই। আর এতে আপনার ওজনও কমবে তাড়াতাড়ি। 

রাতেও করতে পারেন ব্যায়াম

ADVERTISEMENT

রাতে খাওয়ার পর মিনিত পনের হাঁটুন

অনেকেই মনে করেন, ওয়ার্কআউটের পারফেক্ট টাইম সকাল। ঘুম থেকে ওঠে ওয়ার্কআউটের নাকি কোনও বিকল্প নেই। ঠিকই। কিন্তু নাইট ওয়ার্ক আউট (night time routine to lose weight) যে একেবারেই কার্যকর নয়, এ কথা বলতে রাজি নন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তবে হ্যাঁ, ভারী ওয়ার্কআউট রাতে নয়। তবে হালকা পায়ে হাঁটা, হালকা জগিং চলতেই পারে। এতে ঘুমের কোনও ব্যাঘাত হবে না। বরং ওজন কমবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

ডিনার লাইক বেগার

পেট ভর্তি করে ডিনার খাবেন না

ADVERTISEMENT

বিশেষজ্ঞদের মতে, ডিনারের মেনু হোক হালকা। ভাত বা রুটি, আপনার যেটা পছন্দ খেতে পারেন, কিন্তু পরিমাণ বুঝে খাবেন এবং রান্না যেন হালকা হয়। বাড়িতে তৈরি ডিনার হলে সবথেকে ভাল। কারণ যত তেল-মশলা দিয়ে রান্না হবে, হজমে সমস্যা হতে বাধ্য। রাতের খাবার হজম না হলে কিন্তু ওজন (night time routine to lose weight) বাড়বে। 

পর্যাপ্ত ঘুম যেন হয়

আট ঘন্টা ঘুম জরুরি

কাজ শেষ করে ঘুমোতে যাওয়ার সময় মোবাইল ফোন, ল্যাপটপ সরিয়ে রাখুন। বরং গান শোনা বা গল্পের বই পড়ার অভ্যেসে ফিরে যেতে পারেন। কিন্তু বেডটাইম হ্যাবিট, যাই হোক তা যেন কোনও ভাবে ঘুমের ব্যাঘাত না ঘটায়, সেটা খেয়াল রাখবেন। অন্তত সাত ঘণ্টা টানা ঘুম জরুরি। ওজন কমাতে গেলে (night time routine to lose weight) এটা আপনাকে মেনটেন করতেই হবে। 

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/immunity-boosting-foods-to-prevent-corona-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT