শ্যাম বর্ণ বলেই অ-সুন্দর হয়, এসব ভ্রান্ত ধারণাকে এবার মুক্তি দিন

শ্যাম বর্ণ বলেই অ-সুন্দর হয়, এসব ভ্রান্ত ধারণাকে এবার মুক্তি দিন

জন্ম থেকেই গায়ের রং নিয়ে অজানা একটি অস্বস্তি আমাদের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়। সময় এগোলেও গায়ের রং নিয়ে কিন্তু একটা ভাবনা আমাদের মন থেকে যায়নি। কয়েকমাস হল একটি বাজারচলতি জনপ্রিয় ক্রিম তাদের নাম থেকে ফেয়ার সরিয়ে গ্লো করেছে। তার আগে পর্যন্ত এবং এখনও বিজ্ঞাপনে প্রায় সময়েই ফরসা ত্বক পাওয়ার কথা বলা হয়। কিন্তু আমাদের বোঝা প্রয়োজন। গায়ের রং (skin colour), ত্বকের ধরন, শরীরের আকার এগুলো কোনওদিনই সৌন্দর্যের মাপকাঠি হতে পারে না। আপনি নিজেকে কীভাবে প্রেসেন্ট করছেন, সেটাতেই অনেকটা নির্ভর করে। আপনার ব্যক্তিত্ব আপনার সৌন্দর্যের কথা বলে। তাই শ্যামলা বর্ণ বলেই নিজেকে গুটিয়ে নেবেন না, কিংবা ভাববেন না আপনি কারও থেকে কোনও অংশে কম।

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

গায়ের রং সৌন্দর্যের মাপকাঠি নয়

আপনার আশপাশে কেউ যদি আপনার দিকে কিংবা কোনও শ্যামলা বর্ণের মানুষের দিকে আঙুল তুলে বলেন, "ইশ! গায়ের রং (skin colour)কালো!" তবে সেই কথার প্রতিবাদ করুন। তাঁদের বুঝিয়ে দিন, তাঁর মনের অন্ধকার আগে কেটে যাওয়ার প্রয়োজন। সেখানেই অনেক কালো রং জমে আছে। কোনও রকম শেমিংকে একটুও প্রশ্রয় নয়।

"বউয়ের গায়ের রং চাপা"

এখনও গ্রামের দিকে কোনও মেয়ের বিয়ে হওয়ার আগে তাঁর সৌন্দর্যের বিচার হয়। তাঁর চুল কতটা লম্বা, তিনি ঠিকভাবে বসতে পারেন কি না তাঁর গায়ের রং (skin colour) কী ইত্যাদি ইত্যাদি। মেয়ে কালো হলে তাঁর জন্য় আরও বেশি টাকা পণ দাবি করে পাত্র পক্ষ। আপনার চোখের সামনেই যদি এরকম কোনও ঘটনা ঘটে কিংবা আপনি এরকম কোনও ঘটনার শিকার হন, তবে তার প্রতিবাদ করুন। মেনে নেবেন না।

Beauty

Total Makeover FF Cream Foundation Palette - Dusky

INR 1,450 AT MyGlamm

"ফেয়ারনেস ক্রিম ব্যবহার করো"

যদি আপনাকে কেউ এরকম কথা বলেন, তাঁকে বলুন ফেয়ারনেস ক্রিম ব্যবহার করতে। তবে অবশ্যই মুখে লাগানোর প্রয়োজন নেই। বুদ্ধিতে লাগানোর প্রয়োজন রয়েছে। তাহলে যদি বুদ্ধিতে কোনও দীপ্তি দেখা যায়।

গায়ের রং নিয়ে অস্বস্তি নয়

আপনার গায়ের রং যেমনই হোক। আপনি ফরসা হন কিংবা কালো হন, সেই নিয়ে তো আপনার ভাবার প্রয়োজন নেই। আপনি যেরকম আপনি সেভাবেই সুন্দর। সেই কথা সব সময় খেয়াল রাখবেন।

আপনার ব্যক্তিত্বই শেষ কথা

কালো জগতের আলো... আর নয়

বারবার কালো মেয়েদের এই কথা আমরা শুনিয়ে দিই। বলি, "মন খারাপ করো না, মনে রেখো কালো জগতের আলো।" কিন্তু কেন এরকম কথা বলব? এইরকম কথা বলা মানে আসলে বর্ণবিদ্বেষকেই প্রশ্রয় দেওয়া। সেই কথা ভুলে যাবেন না। ত্বকের রং শ্যামলা (skin colour)মানে তিনি কোনও অংশে দুর্বল নন যে তাঁকে এইসব কথা বলে শান্তনা দিতে হবে।

আমেরিকার কথা মনে পড়ছে?

এখনও এক বছর হয়নি। আমেরিকায় উঠেছিল প্রতিবাদের ঝড়। একজন কালো মানুষের প্রতি অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠেছিল আমেরিকা। আসলে সেখানে আমরা মনুষত্বের ভিড় দেখেছিলাম। আমরা দেখেছিলাম, মানুষের জন্য মানুষের লড়াই। সেখানে বর্ণবিদ্বেষের কোনো জায়গা নেই।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!