পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম প্রভাব ফেলতে পারে আপনার মানসিক স্বাস্থ্যেও, ফলাফল অবসাদ!

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম প্রভাব ফেলতে পারে আপনার মানসিক স্বাস্থ্যেও, ফলাফল অবসাদ!

আপনি কি জানেন অনেক মহিলাই যাঁরা পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম-এ আক্রান্ত, তাঁদের মধ্যে অনেকেই তাঁদের এই শারীরিক অবস্থার কথা জানেন না। আমাদের জীবনশৈলী ও খাদ্যাভ্যাস আমাদের মধ্যে এই সমস্য়াকে অনেকাংশেই বাড়িয়ে দিয়েছে। হরমোনের ভারসাম্যহীনতার জন্য মহিলারা পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমে আক্রান্ত হন। বিশেষত, ১৫ থেক ৪৪ বছর বয়সী মহিলাদের মধ্যে এই সম্ভাবনা অনেকটাই বেশি। পিসিওএস-এর জন্য় শরীরে পুরুষ হরমোন অন্ড্রোজেনের পরিমাণ বেড়ে যায়। ফলে ওভারিতে একাধিক সিস্ট তৈরি হয়। যার জন্য মেনস্ট্রুয়াল সাইকেলও এর প্রভাব পড়ে, এমনকী গর্ভ ধারণেও সমস্য়া হয়। দেরিতে পিরিয়ড হওয়া, ওজন বেড়ে যাওয়া, মুড সুইং, শরীরে লোমের পরিমাণ অতিরিক্ত, অ্যাকনের মতো সমস্যা হয়। এবং এই ধরনের উপসর্গ সামাজিক অ্যাংজাইটিও (pcos and mental health) তৈরি করতে পারে।

সুস্থ রাখতে হবে ওভারিও

পিসিওএস ও মানসিক স্বাস্থ্য

এমনকী যে মহিলাদের পিসিওএস আছে তাঁদের গর্ভপাত হতে পারে এবং টাইপ ২ ডায়াবিটিসেও আক্রান্ত হতে পারেন। যদিও বেশিরভাগ চিকিৎসকরাই বলেন, পিসিওএস কিন্তু নিয়মিত ব্যায়াম এবং ওষুধের দ্বারাই কমিয়ে ফেলা সম্ভব।

পিসিওস-এর একটি খারাপ দিক গেল। কিন্তু সাম্প্রতিক কয়েকটি গবেষণায় উঠে এসেছে অন্য তথ্যও। পিসিওএস কিন্তু মানসিক স্বাস্থ্য়েও যথেষ্ট প্রভাব ফেলে।

পিসিওএস-এর কারণে শুধুই হরমোনার পরিবর্তন হয় তা নয়, এমনকী বেশিরভাগ মহিলার ক্ষেত্রেই মানসিক সমস্যাও তৈরি করে। শুধুমাত্রই সন্তান ধারণ এবং ফেসিয়াল হেয়ারেই সমস্যা সীমাবদ্ধ থাকে না; হরমোনের এই পরিবর্তন মানসিক অবসাদ এবং অ্য়াংজাইটির মতো সমস্যা তৈরি করে। গবেষণায় দেখা গিয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই মানসিক অবসাদ এবং অ্যাংজাইটির মতো সমস্যা তৈরি হয়। তবে অন্যান্য ক্ষেত্রে বাইপোলার ডিসঅর্ডার(pcos and mental health), ইটিং ডিসঅর্ডারও তৈরি হতে পারে।

 

আপনার প্রয়োজন নিয়মিত ব্যায়াম

কীভাবে সেরে উঠবেন?

  • আসলে জীবনশৈলীর পরিবর্তন প্রয়োজন। স্বাস্থ্যকর জীবনশৈলী, নিয়মিত ব্যায়াম এবং মানসিক স্বাস্থ্য়ের জন্য থেরাপিস্টের সঙ্গে পরামর্শ আপনি করতে পারেন। তাহলেই খুব সহজেই পিসিওএস-এর মতো সমস্যা আপনি সমাধান করতে পারেন।
  • যাদের পিসিওএস আছে তাঁরাও স্বপ্নের জীবনশৈলী যাপন করতে পারেন। শুধু মনোবলের সাহায্যে (pcos and mental health)আপনাকে এগিয়ে যেতে হবে। সব সময় মনে রাখবেন, আপনি এই জার্নিতে একা নন। আরও অনেকেই এই সমস্য়ার মধ্যে রয়েছে।
  • মানসিক সমস্যার মুখোমুখি হলে অবশ্যই সেই নিয়ে কথা বলতে হবে। একজন ভাল চিকিৎসক এবং একজন ভাল থেরাপিস্ট আপনাকে দিশা দেখাতে পারে।
  • সেই জীবনই আপনি পেতে পারেন, যে জীবনের স্বপ্ন আপনি দেখেছেন। তাই নিয়মিত ব্যায়াম, স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। সুস্থ থাকবেন, ভাল থাকবেন।

 

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

মানসিক অবসাদে রয়েছেন কি না কীভাবে বুঝবেন

  • রাতে ঘুম ঠিক ঠাক ঘুমাতে পারেন না (pcos and mental health)কিংবা বেশি ঘুম হয়।
  • সারাদিন আচ্ছন্ন ভাব থেকে যায়।
  • ভাল লাগার জিনিস থেকে আস্তে আস্তে তার আগ্রহ চলে যাচ্ছে।
  • যে কোনও গেট টুগেদার এড়িয়ে চলতে চান।
  • নিজেকে একা করে ফেলেছেন।
  • সারাদিন শুয়ে থাকার ইচ্ছে হয়।
  • খাওয়ার ইচ্ছে চলে যাচ্ছে বা বেশি খাচ্ছেন।
  • দিনের বেশিরভাগ সময়টাই মন খারাপ করে থাকে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!